• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনাকালে ভার্চুয়ালই হতে চলেছে জি-২০ সামিট, মহামারী মোকাবিলায় জোরদার আলোচনার সম্ভাবনা

  • |

প্রথম সংক্রমণের পর কেটে গেছে মাসের বেশি সময়। এখনও দেখা নেই করোনার কোনও কার্যকরী ভ্যাকসিনের। কবে পৃথবী থেকে পাকাপাকি ভাবে বিদায় নেবে এই মারণ করোনা সেই বিষয়েও কেউই কোনও দিশা দেখাতে পারছে না। এমতাবস্থায় এবারের জি২০ সামিট ভার্চুয়ালি হতে চলেছে বলে জানা যাচ্ছে। করোনা কালে মাবজীবন রক্ষাই এবারের সম্মেলনের মূল আলোচ্য বিষয় হতে চলেছে বলেও জানা যাচ্ছে। যদিও এবারের জি-১২০ বৈঠকের আয়োজক দেশ হিসাবে নাম উঠেছিল সৌদি আরবের।

করোনাকালে ভার্চুয়ালিই হতে চলেছে জি-২০ সামিট, মহামারী মোকাবিলায় জোরদার আলোচনার সম্ভাবনা

সূত্রের খবর, চলতি বছরে সৌদির রিয়াধে বৈঠকে বসার কথা ছিল জি ২০ নেতাদের। কিন্তু মারণ করোনার প্রকোপে সে সব পরিকল্পনাই ভেস্তে যায়। এমতাবস্থায় রবিবার ঠিক হল, এবারে ভার্চুযালিই নিজেদের মধ্যে আলাপ আলোচনা সারবেন জি২০ নেতারা। আগামী ২১ ও ২২ নভেম্বর এই বৈঠক বসবে বলে জানা যাচ্ছে। করোনাকালীন পরিস্থিতিতে সাধারণ মানুষের স্বাস্থ্য রক্ষা এবং বিভিন্ন ক্রমবর্ধমান অর্থনৈতিক সঙ্কট থেকে পুনরুদ্ধারের বিষয়ে দীর্ঘ আলোচনা হবে বলে জানা যাচ্ছে।

এদিকে এর আগে করোনা মোকাবিলায় নিজেদের মধ্যে একপ্রস্থ বৈঠক সেরে ছিল জি২০ দেশ গুলি। ভ্যাকসিন প্রস্তুতি, স্বাস্থ্য পরিকাঠামোর উন্নয়ন সহ একাধিক বিষয়ে অনুদানও দেশ একাধিক দেশ। সূত্রে খবর, এর জন্য এখনও পর্যন্ত ব্যয় হয়েছে প্রায় ২১ মিলিয়ন মার্কিন ডালার। কিন্তু গত ছয় মাসে চরম মন্দার মধ্যে দিয়ে গেছে ভারত, আমেরিকা, ইংল্যান্ডের মতো দেশের অর্থনীতি। পড়েছে মানুষের জীবনমান। এদিকে দ্বিতীয় পর্যায়ের করোনা সংক্রমণও শুরু হয়েছে ইংল্যান্ড সহ একাধিক দেশে। এমতাবস্থায় করোনা পরিস্থিতির মধ্যেই কীভাবে ধীরে ধীরে হলেও বিশ্ব অর্থনীতির হাল ফেরানো যায় সেই বিষয়েই জি২০ বৈঠকে জোরদান আলোচনা হবে বলে মনে করছে আন্তর্জাতিক বিশেষজ্ঞ মহল।

মুকুলের নেতৃত্বে বাংলার বিজেপি এখন তৃণমূলের 'বি’ টিম! কোণঠাসা দিলীপ ব্রিগেড

English summary
The G20 summit will be virtual this year Due to the Corona crisis
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X