• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

G-20 Summit 2022: ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনকের সঙ্গে বৈঠকের সম্ভাবনা মোদীর, আজই বালি সফরে প্রধানমন্ত্রী

Google Oneindia Bengali News

বালিতে জি-২০ সামিটে যোগ দিতে যাচ্ছেন প্রধানমন্ত্রী মোদী। সেখানে একাধিক দেশের প্রধানদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসতে পারেন তিনি। ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনকের সঙ্গে বৈঠকের সম্ভাবনা রয়েছে প্রধানমন্ত্রী মোদীর। ভারতীয় বংশোদ্ভুত ঋষি সুনক ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে বসার পর এই প্রথম ভারতের প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে বৈঠক করবেন বলে মনে করা হচ্ছে। এছাড়াও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গেও বৈঠকের কথা রয়েছে প্রধানমন্ত্রী মোদীর।

বালি সফরে প্রধানমন্ত্রী মোদী

বালি সফরে প্রধানমন্ত্রী মোদী

জি-২০ সম্মেলনে যোগ দিতে আজই বালি উড়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী মোদী। সেখানে একাধিক দেশের প্রধানদের সঙ্গে বৈঠক করবেন তিনি। তালিকায় রয়েছেন, ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক, ফ্রান্সের প্রধানমন্ত্রী ইমানুয়েল ম্যাক্রোঁ। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গেও বৈঠক যাবে। সম্মেলনে যোগ দিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং চিনের প্রেসিডেন্ট শি জিনপিংও। ভারত চিন সম্পর্কের তিক্ততার মাঝেই জিনপিং এবং মোদীর মুখোমুখি হবেন এই সামিটে। দুই প্রধান বৈঠকে বসবেন কিনা সেদিকেই তাকিয়ে রয়েছে রাজনৈতিক মহল।

কোন কোন বিষয়ে আলোচনা

কোন কোন বিষয়ে আলোচনা

জি-২০ সামিটে একাধিক বিষয়ে আলোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে। জলবায়ু পরিবর্তন ছাড়াও খাদ্য, স্বাস্থ্য, শক্তি সুরক্ষা , ডিজিটাল পরিবর্তন সহ একাধিক বিষয়ে আলোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে। ইউক্রেন রাশিয়ার যুদ্ধের পর এই প্রথম বড় কোনও আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিচ্ছে রাশিয়া। কাজেই প্রসঙ্গ উঠতে পারে যুদ্ধেরও। রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ নিয়ে ভারতের অবস্থান কি হতে পারে সেদিকে তাকিয়ে রয়েছে আন্তর্জাতিক মহল।

মুখোমুখি প্রতিপক্ষ

মুখোমুখি প্রতিপক্ষ

একদিকে মোদী-জিনপিং আরেক দিকে পুতিন-বাইডেন। বালিতে আয়োজিত জি-২০ সামিটে একই মঞ্চে দেখা যাবে দুই প্রতিপক্ষকে। রাশিয়ার সঙ্গে ইউক্রেনের যুদ্ধে ইউক্রেনের পাশে দাঁড়িয়েছে আমেরিকা। ইউক্রেনকে অস্ত্র সাহায্যও করেছে আমেরিকা। এই নিয়ে রাগে ফুঁসছে রাশিয়া। এদিকে আবার রাশিয়া পাশে পেয়েছে চিনকে। আবার ভারত-চিনের মধ্যেই সম্পর্কের তিক্ততা রয়েছে। লাদাখ সীমান্ত নিয়ে দুই দেশের মধ্যে চরম সংকট তৈরি হয়েছে। তাই মোদী জিনপিং বৈঠক করেন কিনা সেদিকে তাকিয়ে রয়েছে রাজনৈতিক মহল।

ঋষি সুনকের সঙ্গে বৈঠক

ঋষি সুনকের সঙ্গে বৈঠক

জি-২০ সামিটে যোগ দিচ্ছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনকও। প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে ঋষি সুনকের বৈঠকের সম্ভাবনা রয়েছে। ভারতীয় বংশোদ্ভুত ব্রিটেনের প্রথম প্রধানমন্ত্রী ঋষি সুনক। ইনফোসিসের প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তির জামাই তিনি। কাজেই ভারতের সঙ্গে তাঁর যোগ রয়েই গিয়েছে। এই প্রথম প্রধানমন্ত্রী মোদীর মুখোমুখি বৈঠক হবে ঋষি সুনকের। মনে করা হচ্ছে একাধিক বিষয়ে আলোচনা হতে পারে দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে।

শুভেন্দুর শূন্যস্থান পূরণ হয়নি, নন্দীগ্রাম সংকট নিয়ে চাঞ্চল্যকর মন্তব্য তৃণমূল কংগ্রেস মুখপাত্র দেবাংশুরশুভেন্দুর শূন্যস্থান পূরণ হয়নি, নন্দীগ্রাম সংকট নিয়ে চাঞ্চল্যকর মন্তব্য তৃণমূল কংগ্রেস মুখপাত্র দেবাংশুর

English summary
PM Modi will visit Bali to attend G-20 Summit
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X