India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ফরাসি রাজনীতিতে অচলাবস্থা, প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের পরেও সংখ্যাগরিষ্ঠতা হারালেন ম্যাক্রোঁ

Google Oneindia Bengali News

সংসদে নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা হারাল ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ। ফরাসি সংসদে উগ্র ডান ও বামপন্থী জোটের কাছে ধাক্কা খায় ম্যাক্রোঁর দল। এর ফলে ফ্রান্সের রাজনীতি জটিল হয়ে উঠেছে। বেশ কিছুদিন ফরাসি রাজনীতিতে অচলাবস্থা দেখতে পাওয়া যাবে তা আর বলার অপেক্ষা রাখে না। এই মুহূর্তে ম্যাক্রোঁ বা তাঁর দল অন্যান্য দলের সঙ্গে জোট করে সংখ্যাগরিষ্ঠতার পরিকল্পনা করছে বলে জানা গিয়েছে।

ফরাসি রাজনীতিতে অচলাবস্থা, প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের পরেও সংখ্যাগরিষ্ঠতা হারালেন ম্যাক্রোঁ

ফ্রান্সের জাতীয় পরিষদে ৫৭৭টি আসন। ম্যাক্রোঁর মধ্যপন্থী জোট ২৪৫টি আসনে জয় লাভ করেছে। মধ্যপন্থী জোটটি সংসদে সব থেকে বেশি আসন জয় করেছে। তবে তা সংসদের মোট আসনের অর্ধেকের কম। প্রসঙ্গত, ২০১৭ সালে ম্যাক্রোঁ যখন প্রথমবারের জন্য ফরাসি প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন, সেই সময় তাঁর দল সংসদে ৩৫০টির বেশি আসনে জয় লাভ করেছিল।

ফ্রান্সের ইতিহাসে গত ২০ বছরে এই প্রথমবার কোনও ফরাসি প্রেসিডেন্ট সংসদে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে ব্যর্থ হয়েছেন। এই পরিস্থিতিতে ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁকে একটি জোট তৈরি করতে হবে। তবে কীভাবে সেই জোট তৈরি করা সম্ভব, তা এখন স্পষ্ট নয়।
কয়েক মাস আগে ফরাসি প্রেসিডেন্ট নির্বাচনে ইম্যানুয়েল ম্যাক্রোঁ অতি ডানপন্থী নেত্রী মেরিন লে পেনের বিরুদ্ধে জয় পান।

এর আগে ২০১৭ সালেও ম্যাক্রোঁ অতি ডানপন্থী নেত্রী পেনের বিরুদ্ধে জয় পেয়েছিলেন। ফরাসি প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন জানিয়েছেন, 'সংসদের এই ফলাফল হতাশাজনক। এরফলে দেশে রাজনৈতিক অচলাবস্থার সৃষ্টি হবে। এরফলে দেশকে অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে। সোমবার থেকে আমরা সংসদে সংখ্যাগরিষ্ঠ হওয়ার জন্য কাজ শুরু করব।' দেশের অন্যান্য দলগুলোর সঙ্গে সমঝোতায় আসার জন্য ম্যাক্রোঁর দল চেষ্টা করবে। তারা একটা জোট তৈরি করতে চাইছে যা সংসদে সংখ্যা গরিষ্ঠতা অর্জন করতে পারে।

সংসদীয় নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। সংসদীয় নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে না পারলে ম্যা্ক্রোঁ কোনও বিল পাশ করতে পারবে না। কিন্তু এই নির্বাচন থেকে ম্যাক্রোঁ কিছুটা বিচ্ছিন্ন হয়ে পড়েছিলেন। এই নির্বাচনের জন্য প্রচারও তিনি সেভাবে করেননি। এর থেকে বেশি তিনি রাশিয়া ইউক্রেন যুদ্ধে ফ্রান্সের কূটনৈতিক চেষ্টাকে গুরুত্ব দিয়েছেন। গত সপ্তাহে তিনি ইউক্রেনের রাজধানী কিয়েভে যান। তার আগে তিনি সংসদের নির্বাচনে ভোটারদের উদ্দেশে বক্তব্য রাখেন। সেখানে তিনি জাতির স্বার্থে ভোটারদের সংখ্যাগরিষ্ঠ দেওয়ার আহ্বান জানান।

অগ্নিপথ নিয়ে প্রতিবাদে আতঙ্কে বিজেপি,বিহারের ১০ বিধায়কদের দেওয়া হল 'Y' ক্যাটাগরির নিরাপত্তাঅগ্নিপথ নিয়ে প্রতিবাদে আতঙ্কে বিজেপি,বিহারের ১০ বিধায়কদের দেওয়া হল 'Y' ক্যাটাগরির নিরাপত্তা

রবিবার সংসদীয় নির্বাচনে হারার পর ফরাসি টেলিভিশনে ম্যাক্রোঁ সরকারের এ মুখপাত্র বলেন, 'আমরা ফ্রান্সের একটা নির্দিষ্ট সংখ্যক জনগণকে হতাশ করেছি। আমরা হতাশাজনক প্রথম স্থান অধিকার করেছি। তবু এটি প্রথম স্থান।'

English summary
French president Emmanuel Macron lost his parliamentary majority on Sunday
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X