• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারতের 'নমস্তে' সুপারহিট সারা বিশ্বে, জার্মান চ্যান্সেলরকে নমস্কার ফরাসি রাষ্ট্রপতির

করোনা ভাইরাস সংক্রমণ কাউকে ছাড়ে না এবং এর হাত থেকে বাঁচার উপায় হল শারীরিক সংস্পর্শ এড়িয়ে যাওয়া এবং সামাজিক দুরত্ব বজায় রাখা। সেই জন্য পাশ্চাত্য দেশগুলি শুভেচ্ছা বিনিময়ের জন্য করমর্দন ছেড়ে ভারতীয় সংস্কৃতি নমস্কারকে গ্রহণ করেছে। যা ক্রমে গোটা বিশ্বে ভাইরাল হয়ে যায়। সম্প্রতি ফরাসি প্রেসিডেন্ট ইমানুল ম্যাক্রন ও জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলকে দেখা গেল একে-অপরের সঙ্গে নমস্কারের মাধ্যমে শুভেচ্ছা বিনিময় করতে।

ভারতের নমস্তে সুপারহিট সারা বিশ্বে, জার্মান চ্যান্সেলরকে নমস্কার ফরাসি রাষ্ট্রপতির

বৃহস্পতিবার প্রথমবার অ্যাঞ্জেলা মার্কেল প্রেসিডেন্টের বাসভবনে আসেন এবং ম্যাক্রন তাঁকে দুই হাত জোড় করে ও কোমর ঝুঁকিয়ে হিন্দু রীতিতে নমস্কার করেন এবং করোনা ভাইরাসের জন্য সামাজিক দুরত্ব বজায় রাখেন দু'‌জনে। জার্মান চ্যান্সেলরও প্রতি নমস্কার জানান। এর আগে চলতি বছরের মার্চে স্পেনের রাজা-রানিকে এভাবেই নমস্কার জানিয়েছিলেন ম্যাক্রন।

ম্যাক্রন ও মার্কেলের এই নমস্কারের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। তবে এটাই প্রথমবার নয়, এর আগে করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে বিশ্বনেতাদের নমস্কারের ভিডিও ভাইরাল হয়েছিল সোশ্যাল মিডিয়ায়। করোনা ভাইরাসের প্রকোপের ফলে নেতারা করমর্দন ছেড়ে হিন্দু রীতি অনুযায়ী নমস্কারকে গ্রহণ করে নেন। পাশ্চাত্যের অনুকরণ ছেড়ে দেশীয় সংস্কৃতিতে ফেরার এই ডাক অবশ্য তাঁরা নিছক সাংস্কৃতিক কারণে দিচ্ছেন না। দিচ্ছেন সংক্রমণ ঠেকানোর হাতিয়ার হিসেবে।

করোনার মাঝেই রাজ্যে 'স্ক্রাব টাইফাস'এর হানা, মুর্শিদাবাদে আক্রান্ত ৭

English summary
French President Emmanuel Macron greets German Chancellor Angela Merkel in Hindu style namaste, viral video
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X