• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আরোগ্য সেতু অ্যাপ এর তথ্য সহজেই পাওয়া যাচ্ছে, ফের নয়া দাবি ফরাসি হ্যাকারের

  • By
  • |

রবার্ট ব্যাপটিস্ট নামে একজন ফরাসি সাইবার সিকিউরিটি অ্যানালিস্ট দাবি করেছেন যে, তিনি ভারত সরকারের করোনা সংক্রমিত ব্যক্তিদের জন্য তৈরি অথবা এই সম্পর্কিত আরোগ্য সেতু অ্যাপ থেকে তথ্য ব্যবহার করতে পারছেন। টুইটারে তিনি লিখেছেন এই অ্যাপ হ্যাক করে কোনও একটি নির্দিষ্ট এলাকায় কে সংক্রমিত আছেন, কে অসুস্থ আছেন এই সমস্ত তথ্য নিয়ে তা বিচার-বিশ্লেষণ করা যেতে পারে।

আরোগ্য সেতু অ্যাপ এর তথ্য সহজেই পাওয়া যাচ্ছে, ফের নয়া দাবি

এমনকী এই আরোগ্য সেতু অ্যাপের মাধ্যমে ব্যাপ্টিস্ট এর দাবি, প্রধানমন্ত্রীর কার্যালয়ে হোক অথবা ভারতীয় সংসদ, কোথায় কে অসুস্থ সেটাও জেনে নেওয়া যাচ্ছে। এর আগে ভারত সরকার ব্যাপ্টিস্টের আগের দাবিকে নস্যাৎ করে জানিয়েছে আরোগ্য সেতু অ্যাপ সম্পূর্ণ সুরক্ষিত।

এর আগে ব্যাপ্টিস্ট দাবি করেছিলেন, তিনি কোনও একটি নির্দিষ্ট এলাকার পজিটিভ কে, তা নিজের ইচ্ছেমতো দেখতে পারছেন। যদিও এই সম্পর্কে তিনি কোনও প্রমাণ দেননি।

এই আরোগ্য সেতু অ্যাপটিকে ব্যবহার করার বিষয় নির্দেশিকা দেওয়া হয়েছে ভারত সরকারের তরফে। এবং তা নিয়েই অনেক বিশেষজ্ঞ আপত্তি জানিয়েছেন। ভারতের মতো গণতান্ত্রিক দেশে কীভাবে জোর করে নাগরিকদের ওপর এটা চাপিয়ে দেওয়া হচ্ছে এবং তাদের অজান্তে তাদের তথ্য বাজারে ছড়িয়ে পড়ছে, এই নিয়ে বিরোধীরা প্রশ্ন তুলেছেন। নাগরিকদের তথ্য যাতে সুরক্ষিত থাকে সেই বিষয়ে সরকার সুনিশ্চিত পদক্ষেপ করুক এমনটাই দাবি করেছেন বিশেষজ্ঞরা।

English summary
French cybersecurity analyst Robert Baptiste claims remote access to Aarogya Setu App data
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X