• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

যে রাফাল নিয়ে বিজেপির এত লাফালাফি, সেই যুদ্ধবিমানই ফ্রান্সে বাতিলের খাতায়

ষষ্ঠ প্রজন্মের যুদ্ধবিমান নিয়ে এল ফ্রান্স। এর জেরে ফঅরান্সের বিমান বাহিনী থেকে বিদায় নিতে চলেছে রাফাল যুদ্ধবিমান। যেই যুদ্ধবিমান নিয়ে সম্প্রতি ভারতীয়দের গর্বের অন্ত নেই, সেই যুদ্ধবিমানকে এবার সরিয়ে দিতে চলেছে ফ্রান্স। জানা গিয়েছে নয়া এই যুদ্ধবিমানে লেজার অস্ত্র থাকবে। ইউরোপিয়ান কোম্পানি এয়ারবাসের সঙ্গে মিলে এই বিমান তৈরি করছে ফ্রান্সের সংস্থা দাসোঁ।

আমেরিকার যুদ্ধবিমানকে টেক্কা ফ্রান্সের

আমেরিকার যুদ্ধবিমানকে টেক্কা ফ্রান্সের

বহু বছর ধরেই ফ্রান্স নিজেদের ক্ষমতা বলেই বিমান ডিজাইন করে আসছে। তবে এবার তারা আমেরিকার যুদ্ধ বিমানে উদ্ভাবনী ক্ষমতাকে টেক্কা দিতে ইউরোপীয় সংস্থা এয়ারবাসের সঙ্গে হাত মেলায়। নয়া এই যুদ্ধবিমান ২০২৬ সালের মধ্যে তৈরি হয়ে যাবে বলে জানা গিয়েছে। আমেরিকার এফ-৩৫ বা এফ-২২ ব়্যাপ্টরকে টেক্কা দেওয়ার মতো হতে চলেছে এই নয়া যুদ্ধবিমান। এমনকী চিনের জে-২০ নয়া এই ফরাসি বিমানের সামনে হেরে যাবে বলে মত বিশেষজ্ঞদের।

ফ্রান্সে বাতিলের খাতায় রাফাল

ফ্রান্সে বাতিলের খাতায় রাফাল

এদিকে প্রথম দফায় ২৯ জুলাই পাঁচটি রাফাল ভারতে এসে পৌঁছায়। ১০ সেপ্টেম্বর সেগুলি আনুষ্ঠানিকভাবে ভারতীয় বায়ুসেনায় যোগ দেয়। অম্বালা বিমানঘাঁটিতে ভারতীয় বায়ুসেনার ১৭ স্কোয়ারড্রনে সেগুলি যোগ করা হয়। এরপর আরও তিনটি রাফাল ভারতে আসে নভেম্বরেই। যেই রাফাল নিয়ে আমাদের এত উল্লাস, সেটাই ফ্রান্সে পুরোনো বলে বিবেচিত হচ্ছে। বিজেপি যেই রাফাল নিয়ে চিনকে চোখ রাঙিয়ে দেশে রাজনৈতিক পয়েন্ট যোগার করছে, সেই রাফালের নির্মানকারী দেশ রাফালকে সরিয়ে দিচ্ছে।

ভারত-ফ্রান্স রাফাল চুক্তি

ভারত-ফ্রান্স রাফাল চুক্তি

চুক্তি অনুযায়ী ৩৬টি রাফাল যুদ্ধবিমান ফ্রান্স থেকে কেনার কথা ভারতের। যার জন্য খরচ হচ্ছে ৫৯ হাজার কোটি টাকা। চতুর্থ প্রজন্মের মিডিয়াম মাল্টি রোল কমব্যাট এয়ারক্রাফ্ট রাফালে রয়েছে ম্যাটিওর বিয়ন্ড ভিজুয়াল রেঞ্জ। ওড়ার সময়ই জ্বালানি ভরতে সক্ষম রাফাল।

আগামী কয়েকমাসের মধ্যে দফায় দফায় রাফাল আসবে দেশে

আগামী কয়েকমাসের মধ্যে দফায় দফায় রাফাল আসবে দেশে

জানা গিয়েছে, জানুয়ারিতে তিনটি, মার্চে তিনটি এবং এপ্রিলে সাতটি রাফাল রাফাল ফ্রান্স থেকে ভারতে আসবে। ২০২১ সালের এপ্রিল মাসের মধ্যেই মোট ২১টি এক আসন বিশিষ্ট রাফাল যুদ্ধবিমান আসবে ভারতে। পাশাপাশি সাতটি দুই আসন-বিশিষ্ট প্রশিক্ষণ রাফালও আসবে। যুদ্ধবিমানগুলির মধ্যে ১৮টি অম্বালায় রাখা হবে। তিনটি পাঠানো হবে উত্তরবঙ্গের হাসিমারা বিমানঘাঁটিতে।

কলকাতা : তৃণমূলের বঙ্গধ্বনি কর্মসূচি নিয়ে আজ সাংবাদিকদের মুখোমুখি সুখেন্দু শেখর রায়

২০২১-এর নির্বাচনকে মাথায় রেখে মমতার হয়ে 'উন্নয়নের ঘুঁটি' সাজাচ্ছেন রাজীব সিনহা

English summary
France will replace Rafale Fighter Jets with new Stealthy Warplanes having Laser Weapons
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X