• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

লক্ষ্য শক্তি বৃদ্ধি, রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে ভারতের পাকাপাকি প্রতিনিধিত্ব চাইছে ফ্রান্স

Google Oneindia Bengali News

ফ্রান্স রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্য হিসাবে ভারতকে প্রবেশ করানোর জন্য সাহায্য করছে। ভারতের সঙ্গে রয়েছে ব্রাজিল এবং জাপান। তাদেরকেও এই দলে আনার চেষ্টা চলছে। তবে ফ্রান্স সবথেকে বেশিভাবে চাইছে ভারতকে।রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের পদ বাড়ছে আর সেখানেই ভারতকে চাইছে ফ্রান্স। সেই পদ যাতে সুরক্ষিত নয় সেই চেষ্টা করছে ইউরোপের এই দেশ।

লক্ষ্য শক্তি বৃদ্ধি

লক্ষ্য শক্তি বৃদ্ধি


আসলে ইউনাইটেড নেশনের লক্ষ্য শক্তি বৃদ্ধি। যে সব সদস্য রয়েছেন তাঁরা ত কাজ করবেন এবার তাঁদের সঙ্গে নতুন সদস্যকেও চাইছে এই সংগঠন। বিশ্বে যাতে ক্ষমতা বাড়ে সেই জন্যও এই পদেক্ষেপ নেওয়া হয়েছে।

 কাউন্সিলে সদস্য আরও বাড়ুক

কাউন্সিলে সদস্য আরও বাড়ুক

ফ্রান্সের ডেপুটি রিপ্রেশেনটেটিভ ইউএন-এতে নাথালাই ব্রডহাস্ট। তিনি বলেছেন যে, "ফ্রান্সের এই ইউনাইটেড নেশনে পদ পাকা। পরিচিতিও যথেষ্ট বেশি। আমরা চাই যে কাউন্সিলে সদস্য আরও বাড়ুক। আজকের পৃথিবীতে শক্তির প্রয়োজন রয়েছে। এই শক্তি বৃদ্ধি এবং এর প্রভাব বৃদ্ধি করতে সদস্যের প্রয়োজন আছে। তাই এখানে যদি ভারতের অন্তর্ভুক্তি হয় তাহ্লে শক্তিগ বৃদ্ধি হবে।"

সদস্য পদ বৃদ্ধি এবং অন্যান্য বিষয়ে প্রতিনিধিত্ব নিয়ে আলোচনা

সদস্য পদ বৃদ্ধি এবং অন্যান্য বিষয়ে প্রতিনিধিত্ব নিয়ে আলোচনা

তিনি ইউএন-এর জেনারেল এসেম্বলিতে সাধারন পরিষদের পূর্ণ বৈঠকে উপস্তিত ছিলেন। সেখানে নিরাপত্তা পরিষদের সদস্য পদ বৃদ্ধি এবং অন্যান্য বিষয়ে প্রতিনিধিত্ব নিয়ে আলোচনায় কথা বলছিলেন। সেখানেই এই কথা বলেন তিনি।

নতুন শক্তির উত্থান

নতুন শক্তির উত্থান

আমাদের নতুন শক্তির উত্থানের বিষয়ে কথা বলতে হবে এবং যারা এই পরিষদের দায়িত্ব এবং কাজ বুঝে নিতে সক্ষম তাঁদের নিয়েও কথা বলতে ভাবে। এমটাই বলেব ব্রডহাস্ট।

শক্তি বৃদ্ধি করতে এবং সদস্যদের সংরক্ষণ করার একটা বড় কাউন্সিল দরকার। আমাদের মনে হয় এতে ২৫ জন সদস্য লাগবে।

ফ্রান্স এই শক্তি বৃদ্ধি করতে জার্মানিকে চাইছে বলে জানিয়েছেন তিনি। এর সঙ্গে চাইছেন জাপান ও ভারতের প্রতিনিধিত্ব। ফ্রান্স জানিয়েছে, আফ্রিকার দেশগুলির এই সংগঠনে বড় ভূমিকা চাইছি। যারা আছেন তাঁরা তো কাজ করবেন। নতুন কেউ আসলে তাঁরাও যে সক্রিয় ভাবে কাজের জায়গা পান সেটা দেখতে হবে বাকি আসনের জন্য যে সদস্য নেওয়া হবে সেটা ভৌগলিক অবস্থান অনুযায়ী নেওয়া হবে।

তিনি বলেন, "এই ভেটো প্রয়োগ করার বিষয়টি খুব স্পর্শকাতর। তবে এটা যে সব দেশ এতে অংশ নেবে তাঁদের স্থায়ী অবস্থানের জন্য কী কী লাগবে তা নিয়ে কাজ করবে। শুধু ফ্রান্স এক নয় জি-২০ সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে সুসাক্ষাৎ হয় ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনক। তাঁর দেশও জার্মানি, জাপানের সঙ্গে ইউএন-এ তে ভারতের পাকাপাকি প্রতিনিধিত্ব চাইছে।

English summary
france wants india's membership in un security council
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X