India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ইউক্রেন নিয়ে উত্তেজনা প্রশমনের চেষ্টা, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে কথা ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁর

Google Oneindia Bengali News

রাশিয়া (russia) ও ইউক্রেনের (ukraine) মধ্যে উত্তেজনা প্রশমনের কোনও লক্ষ্য না দেখে সেখানকার ভারতীয় দূতাবাস ভারতীয়দের ইউক্রেন ছাড়তে বলেছে। সেই পরিস্থিতিতে এদিন কথা বলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (vladimur putin) এবং ফ্রান্সের (france) ইমানুয়েল ম্যাক্রোঁ (emmanuel macron)। ইউক্রেন নিয়ে উত্তেজনা প্রশমনে এই কথা হয়েছে বলে সূত্রের খবর। এদিনের এই কথোপকথন দুই রাষ্ট্রনেতার মধ্যে একবছরের মধ্যে পঞ্চমবার।

ইউক্রেন নিয়ে উত্তেজনা প্রশমনের চেষ্টা, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে কথা ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁর

ভারতীয়দের ইউক্রেন ছাড়ার কথা জানালেও মোদী সরকার পূর্ব ইউরোপে যুদ্ধ এড়াতে কূচনৈতিক পথে অগ্রসর হওয়ার ওপরে জোর দিয়েছে। ভারতের এই মনোভাবে খুশি দীর্ঘদিনের বন্ধু রাশিয়া। এদিকে ইউরোপের নিরাপত্তা সংস্থা ওসিএসই পূর্ব ইউক্রেনে কমপক্ষে ২ হাজারবার যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ করেছে।
অন্যদিকে আন্তর্জাতিক পর্যবেক্ষকরা ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলে অসামরিক হতাহতের কথা জানিয়েছে। ইতিমধ্যেই গোলাগুলির মধ্যে ইউক্রেনের দুই সেনার মৃত্যু ঘটেছে। এই মুহূর্তে রাশিয়ার সৈন্য পিছনে থেকে পূর্ব ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদীদের মদত দিয়ে যাচ্ছে। সেই বিচ্ছিন্নতাবাদীরাই লড়াই চালাচ্ছে ইউক্রেনের সৈন্যদের বিরুদ্ধে।
তবে রুশ মিডিয়ার দাবি দোনেৎস্ক এবং লুহানস্কে বিচ্ছিতাবাদী নিয়ন্ত্রিত অঞ্চলে সাম্প্রতিক সময়ে ইউক্রেন সব থেকে বেশি গোলাবর্ষণ করেছে। এই দুটি জায়গায় রাশিয়া সমর্থিত বিদ্রোহীরা সব পুরুষদের লড়াই করার আহ্বান জানিয়েছে। পাশাপাশি অঞ্চলগুলি থেকে মহিলা ও শিশুদের সরিয়ে নেওয়ার আহ্বানও জানিয়েছে।
রাশিয়ার প্রেসিডেন্ট বারবারই বলছেন, ইউক্রেন আক্রমণের তাঁর কোনও ইচ্ছা নেই। যদিও অন্যদিকে আমেরিকার প্রেসিডেন্ট বাইডেন মনে করছেন রাশিয়া যে কোনও দিন ইউক্রেন আক্রমণ করবে। যা নিয়ে তারা রাষ্ট্রসংঘের নিরাপত্তা রিষদে বৈঠকেরও ডাক দিয়েছে। আমেরিকা এবং ইউরোপিয়ান ইউনিয়নের কর্তারা অভিযোগ করছেন, রাশিয়া বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকাগুলি সম্পর্কে তথ্য গোপন করে যাচ্ছে।
এদিনে রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে কথা বলার আগে ফ্রান্সের প্রেসিডেন্ট কথা বলেন ইউক্রেনের প্রেসিডেন্টের ভ্লাদিমির জেলেনস্কির সঙ্গে। ইউক্রেনের প্রসিডেন্ট জানিয়েছেন, তিনি রাশিয়ার উস্কানির কোনও জবাব দেবেন না।

UP Election 2022: জঙ্গিদের প্রতি সহানুভূতিশীল, লাদেনও 'জি'! অখিলেশকে নিশানায় মোদী টানলেন মূলায়মের কথাUP Election 2022: জঙ্গিদের প্রতি সহানুভূতিশীল, লাদেনও 'জি'! অখিলেশকে নিশানায় মোদী টানলেন মূলায়মের কথা

English summary
France president Macron and Russian counter part Putin will talk to defuse tension over Ukraine
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X