• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনের উহানের ল্যাব থেকে আদৌ কি ছড়িয়েছে করোনা ? সন্দেহ প্রকাশ ফ্রান্সের

  • |

ইতিমধ্যেই গোটা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ১ কোটির গণ্ডি পার করেছে। প্রাণঘাতী করোনার ছোবলে মৃত্যু হয়েছে ৫ লক্ষেরও বেশি মানুষের। করোনা প্রাদুর্ভাবের জন্য আমেরিকা সহ একাধিক দেশ ইতিমধ্যেই চিনকে কাঠগড়ায় তুলছে। এমতাবস্থায় করোনার চিনা যোগের প্রসঙ্গ নিয়ে বর্তমানে সংশয় প্রকাশ করতে দেখা গেল ফ্রান্সকে।

উহান থেকে আদেও কি ছড়িয়েছে করোনা ? কি বলছে ফ্রান্স

উহান থেকে আদেও কি ছড়িয়েছে করোনা ? কি বলছে ফ্রান্স

এই প্রসঙ্গে ফ্রান্সের তরফে একটি বিবৃতিও প্রকাশ করা হয়। অন্যদিকে এর আগে রাশিয়া সহ একাধিক দেশের গবেষকেরা দাবি করেছিলেন উহান ইন্সটিটিউট অফ ভাইরোলজির হঠকারিতার জেরেই প্রথম মানবসমাজে থাবা বসায় করোনা। কিন্তু বর্তমানে ফ্রান্স বলছে উহানের এই ল্যাবের সঙ্গে করোনা প্রথম সংক্রমণ শুরুর যোগসূত্রটি প্রমাণ করার জন্য তার কাছে পর্যাপ্ত তথ্য নেই।

করোনা উৎপত্তি নিয়ে বলতে গিয়ে কি বলল ফ্রান্স

করোনা উৎপত্তি নিয়ে বলতে গিয়ে কি বলল ফ্রান্স

এই প্রসঙ্গে বলতে গিয়ে ফ্রান্স হলে, " উহানের ল্যাব থেকেই ভাইরাসটির উৎপত্তির বিষয়ে, ইউরোপের কোনও দেশের কোনও বিদেশ মন্ত্রকের কাছেই পর্যাপ্ত তথ্য নেই। তাই করোনা ভাইরাসের উৎস এবং উহান ইন্সটিটিউট অফ ভাইরোলজি এর কাজের মধ্যে সম্ভাব্য যোগসূত্রটি প্রমাণ করা যাচ্ছে না।" যদিও সংক্রমণের প্রক্রিয়া গুলিকে শনাক্ত করতে ফ্রান্সের তরফে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সদর্থক বার্তা দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে।

করোনা উৎস জানতে জোরদার গবেষণা চালাচ্ছে হু

করোনা উৎস জানতে জোরদার গবেষণা চালাচ্ছে হু

ইতিমধ্যেই ইউরোপীয় ইউনিয়ন কর্তৃক মে মাসে বিশ্ব স্বাস্থ্য পরিষদে উত্থাপিত একটি প্রস্তাবকেও সমর্থনও করেছে ফ্রান্স। সূত্রের খবর, ইতিমধ্যেই হু প্রাণী-স্বাস্থ্যের জন্য বিশ্ব সংস্থা ও জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার সাথে যৌথ উদ্যোগে একটি গবেষণা চলছে বলেও জানা যাচ্ছে। সেখানেই করোনার আসল উৎপত্তি স্থল, মানবজাতির মধ্যে সংক্রমণের পর্যায়, ধাপ ও প্রক্রিয়া গুলিকে সনাক্ত করার কাজ করা হচ্ছে। ফ্রান্সও এই কাজে সহযোগিতা করছে বলে খবর।

সংক্রমিত ১ কোটির বেশি মানুষ, মৃত ৫ লক্ষের অধিক

সংক্রমিত ১ কোটির বেশি মানুষ, মৃত ৫ লক্ষের অধিক

এদিকে গত বছরের ডিসেম্বরের ৩১ তারিখ চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম যখন 'অজানা' একটি ভাইরাস সংক্রমণের খবর প্রকাশিত হয়, তখন মানুষ ঘুণাক্ষরেও চিন্তা করতে পারেনি যে সেই ভাইরাসটি পরের ৬ মাসের মধ্যে পুরো পৃথিবীকে ওলট পালট করে দেবে। ইতিমধ্যেই বিশ্বব্যাপী ১ কোটি মানুষের মধ্যে সংক্রমণ ছড়িয়েছে প্রাণঘাতী করোনা। মৃত্যু হয়েছে ৫ লক্ষের বেশি মানুষের।

খুলে দেওয়া হয় ভেন্টিলেটর, মৃত্যুর আগে হাসপাতালের গাফিলতি ভিডিওতে তুলে ধরলেন কোভিড রোগী

English summary
france has expressed doubts about the coronavirus outbreak from wuhans lab in china
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X