• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

পুতিনকে ঠেকাতে উদ্যোগী ফ্রান্স! মোদীর কথা উল্লেখ করে ভারতকে চাইলেন পাশে

  • |
Google Oneindia Bengali News

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান ওদ্ধত্যের পরিচয় ছাড়া আর কিছুই নয়। সেই যুদ্ধের জেরে বিশ্বজুড়ে যে সঙ্কট তৈরি হয়েছে তা পূরণ করতে উদ্যোগী ভারত এবং ফ্রান্স। ফরাসি রাষ্ট্রদূত এমানুয়েল লেনাইন এমনটাই দাবি করেছেন।

মোদীর কথা উল্লেখ করে ভারতকে চাইলেন পাশে

তিনি জানিয়েছেন, সুরক্ষা বা খাদ্য নিয়ে যে সঙ্কট তৈরি হয়েছে, তা সামাল দেওয়ার চেষ্টা করা হচ্ছে।

সংবাদসংস্থা পিটিআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে ফরাসি রাষ্ট্রদূত এমানুয়েল লেনাইন বলেন, ভারত ও ফ্রান্স যৌথভাবে রাশিয়ার কার্যকলাপের নিন্দা প্রকাশ করেছে। বেআইনিভাবে যে রাশিয়া ইউক্রেনের মাটিতে প্রবেশ করেছে, তাতে একদিকে যেমন ইউক্রেনের সার্বভৌমত্বে আঘাত করা হয়েছে, অন্যদিকে তেমনই আন্তর্জাতিক আইনও লঙ্ঘন করেছে রাশিয়া।

সম্প্রতি যুদ্ধ বিরতির আর্জি জানিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ফোন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদীর সেই উদ্যোগকে স্বাগত জানিয়ে ফ্রান্সের রাষ্ট্রদূত বলেন, ভারত এবং ফ্রান্স রাশিয়াকে ঠেকাতে সবরকম ভাবে চেষ্টা চালাচ্ছে। দুই দেশই চাইছে যাতে রাশিয়া সমঝোতার পথে হাঁটে। কোন প্রতিবেশী এভাবে সীমান্ত পেরিয়ে আক্রমণ করুক এটা আমরা চাই না। এবং আমি নিশ্চিত ভারতও এই বিষয়টি চায় না বলে মন্তব্য রাষ্ট্রদুতের। তাঁর মতে, ইউরোপ এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এমনটা হওয়া উচিৎ নয়।

সম্প্রতি ইউক্রেনের চারটি অঞ্চলকে সংযুক্ত করে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভূমিরক্ষার বার্তা দেন। তিনি বলেন, যে কোনও উপায়ে আমাদের ভূমি রক্ষা করতে হবে। ভূমির দখল করতে রাশিয়া যুদ্ধেও পিছপা হয়নি, এবার ভূমি রক্ষা করতে তাঁরা যেকোনও কৌশল অবলম্বন করতে তৈরি বলে জানিয়ে দিলেন খোদ পুতিন।

আর সে কথা উল্লেখ করে ফরাসি রাষ্ট্রদূত এমানুয়েল লেনাইন বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে সর্ব বৃহৎ এলাকা জুড়ে আধিপত্য স্থাপনের নজির এটাই। তিনি আরও উল্লেখ করেন, পুতিনের মুখোমুখি হয়ে মোদী যেভাবে বলেছেন এটা যুদ্ধের সময় নয়, ভারতের সেই অবস্থানকে সম্মান করে ফ্রান্স।

তিনি উল্লেখ করেন ফ্রান্সের প্রেসিডেন্ট এনামুয়েল ম্যাক্রো সম্প্রতি রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশনে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কথা উল্লেখ করেন।

মোদীর বক্তব্য ফ্রান্স যে সম্পূর্ণ ভাবে সমর্থন করে সে কথাই তাঁর বক্তব্যে তুলে ধরেছেন ফরাসি রাষ্ট্রদূত এমানুয়েল লেনাইন। তাঁর দাবি, রাশিয়াকে কূটনীতির পথে নিয়ে যেতে তৎপর ফ্রান্স। বলে রাখা প্রয়োজন, গত সপ্তাহে গণভোট আয়োজনের হয়েছিল রাশিয়ায়। তারপর শুক্রবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের চারটি অঞ্চলকে যুক্ত করার কথা ঘোষণা করেন। ক্রেমলিমের একটি অনুষ্ঠানে রাশিয়ার প্রেসিডেন্ট বলেন আমরা ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়ার অন্তর্ভুক্ত করছি।

English summary
France and india want putin to go back to negotiation table, says French ambassador
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X