• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

একজনের বেশি ফরোয়ার্ড নয়, ভাইরাল মেসেজের প্রচার ৭০ শতাংশ কমেছে হোয়াটসঅ্যাপে

করোনা ভাইরাস নিয়ে যাতে কোনও ভুল বার্তা না ছড়ায় তার জন্য সোশ্যাল মিডিয়াগুলি বেশ কিছু কড়া পদক্ষেপ গ্রহণ করেছে। যার মধ্যে হোয়াটস অ্যাপ ফরোয়ার্ডি ম্যাসেজের সীমা বেধে দিয়েছে। যার ফলে হোয়াটস অ্যাপে বেশি ফরোয়ার্ড হওয়া ম্যাসেজেরর বিস্তার ৭০ শতাংশ কমেছে। এমনটাই জানিয়েছে টেকক্রাঞ্চ রিপোর্ট।

একজন বা একটি গ্রুপে এখন মেসেজ ফরোয়ার্ড করা যায়

একজন বা একটি গ্রুপে এখন মেসেজ ফরোয়ার্ড করা যায়

করোনা ভাইরাস সম্পর্কিত বিভ্রান্তিমূলক খবর হোয়াটস অ্যাপের মাধ্যমে ছড়িয়ে পড়ার কারণে এপ্রিলের শুরুতেই হোয়াটস অ্যাপ নতুন এই পরিমাপ নিয়ে আসে। নতুন এই বদলে দেখা গিয়েছে যে কোনও মেসেজ আগে পাঁচ বা তার বেশিজনকে পাঠানো যেত তা এখন একজন ব্যক্তি বা একটি গ্রুপেই ফরোয়ার্ড করা যায়। হোয়াটস অ্যাপের এই নতুন পরিসর সফলভাবে ভাইরাল মেসেজের বিস্তারকে কমিয়ে এনেছে, এই তথ্যের পরেও লোকেরা ম্যানুয়ালি একাধিক ব্যক্তি বা গ্রুপগুলিতে মেসেজ ফরোয়ার্ড করছে। যদিও এই মেসেজগুলির মধ্যে কোনটি বিভ্রান্তিকর মেসেজ যা হোয়াটস অ্যাপ আটকানোর চেষ্টা করবে ও কতগুলি সহায়ক পরামর্শ বা ক্ষিতিকারক মেম তা জানা অসম্ভব।

হোয়াটস অ্যাপকে আগেও সতর্ক করা হয়

হোয়াটস অ্যাপকে আগেও সতর্ক করা হয়

এই মহামারির সময় যে ধরনের ভুল বার্তা ছড়িয়েছিল তার জন্য হোয়াটস অ্যাপকে তার ভূমিকা নিয়ে তদন্তের মুখোমুখি হতে হয়েছিল। হোয়াটস অ্যাপ গ্রুপগুলিতে ২৫৬ জনেরও বেশি অংশগ্রহনকারী থাকেন, এর অর্থ একটা গ্রুপে কোনও মেসেজ পাঠানোর অর্থ হল তা বহু লোকের কাছে পৌঁছে যাওয়া। গত মাসে সিএনএন ও অন্য সংবাদমাধ্যমগুলি রিপোর্ট করেছিল যে এই পরিষেবাকে হাতিয়ার করে করোনা ভাইরাসে সুস্থ হয়ে ওয়া নিয়ে ভুল তথ্য পৌঁছাচ্ছে মানু্ষের কাছে। এ বিষয়ে ভারত সরকার হোয়াটস অ্যাপ ও অন্য সোশ্যাল মিডিয়াকে তাদের প্ল্যাটফর্মের মাধ্যমে ভুয়ো খবর ছড়ানো নিয়ে সতর্ক করেছিল এবং তা দ্রুত নিয়ন্ত্রণ করতে বলা হয়েছিল।

হোয়াটস অ্যাপ আগেও ভুয়ো বার্তা না ছড়ানোর উদ্যোগ নিয়েছে

হোয়াটস অ্যাপ আগেও ভুয়ো বার্তা না ছড়ানোর উদ্যোগ নিয়েছে

হোয়াটস অ্যাপ তাদের নতুন ফিচার নিয়ে আসার পর সংস্থার পক্ষ থেকে বলা হয়েছিল, ‘‌আমরা ফরওয়ার্ডিং-এর পরিমাণে একটি উল্লেখযোগ্য বৃদ্ধি দেখেছি যা ব্যবহারকারীরা আমাদেরকে অপ্রতিরোধ্য অনুভব করাতে পারে এবং ভুল তথ্য প্রসারে অবদান রাখতে পারে'‌। সংস্থার পক্ষ থেকে এও বলা হয় যে ‘আমরা বিশ্বাস করি যে এটা গুরুত্বপূর্ণ যে এই ধরনের মেসেজের বিস্তার কমে যাক এবং হোয়াটস অ্যাপ ব্যক্তিগত কথোপকথনের জায়গা হয়ে উঠুক।'‌ এর আগেও ভুয়ো খবর ছড়ানো রোধ করেত হোয়াটস অ্যাপ বিভিন্ন নতুন নতুন ফিচার এনেছে।

করোনার আবহে মহাকাশে ভিনগ্রহীদের নিয়ে ভিডিও প্রকাশ্যে! রহস্যময় দৃশ্য নিয়ে জল্পনা তুঙ্গে

English summary
The news means that WhatsApp’s new limit is successfully slowing down the spread of viral messages, despite the fact that people still have the option of manually forwarding a message to multiple people or groups.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X