• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রয়াত বিশ্বের সবচেয়ে স্থূলকায় মহিলার তকমা পাওয়া ইমান আহমেদ

  • |

শেষরক্ষা হল না। চিকিৎসা করাতে করাতেই প্রয়াত হলেন একসময়ে বিশ্বের সবচেয়ে স্থূলকায় মহিলার তকমা পাওয়া ইমান আহমেদ। এদিন ভোরে আবুধাবিতে প্রয়াত হয়েছেন তিনি। পাঁচশো কেজির বেশি ওজন নিয়ে একসময়ে বিশ্বের সবচেয়ে স্থূলকায় মহিলার তকমা পাওয়া ইমান এই বছরের শুরু দিকে ভারতে চিকিৎসা করাতে ভারতে আসেন। তারপরে ফিরেও যান।

মিশর থেকে মুম্বইয়ে

মিশর থেকে মুম্বইয়ে

এই বছরের ফেব্রুয়ারি মাসে মিশর থেকে মুম্বই এসে পৌঁছন ইমান। ইজিপ্ট এয়ারের বিশেষ বিমানে আত্মীয়দের সঙ্গে করে ইমানকে ভারতে আনা হয়। দেশের অন্যতম বিশিষ্ট ব্যারিয়াট্রিক সার্জন মুফজ্জল লকদাওয়ালা ও তাঁর সহযোগীরা ইমানের চিকিৎসা করেন।

সুষমার সহযোগিতা

সুষমার সহযোগিতা

ইমানকে এদেশে আনতে বেশ কাঠখড় পোড়াতে হয়েছিল। পরে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের সহযোগিতায় ভিসা সহ সমস্ত ব্যবস্থা করে দেওয়া হয়। তারপর বিশেষ বিমানে করে তাঁকে মুম্বই আনা হয়।

কাঠখড় পুড়িয়ে মুম্বইয়ে

কাঠখড় পুড়িয়ে মুম্বইয়ে

দীর্ঘ ২৫ বছর ধরে বিছানাতেই শয্যাশায়ী ছিলেন ইমান। মিশর থেকে বিশেষ ট্রাকে করে তাঁকে বিমানবন্দরে আনা হয়। তারপরে বিশেষ বিমানে করে মুম্বই। সেই বিমানেই পোর্টেবল ভেন্টিলেটর, অক্সিজেন সিলিন্ডার সহ সমস্ত ধরনের প্রয়োজনীয় ওষুধ ইমানের সঙ্গে করে আনা হয়।

ভারতে চিকিৎসায় সাড়া

ভারতে চিকিৎসায় সাড়া

ভারতে থাকাকালীন পাঁচশো কেজি থেকে প্রায় তিনশো কেজি ওজন কমিয়ে ফেলেছিলেন ইমান। চিকিৎসায় দারুণ সাড়াও দিচ্ছিলেন। বেশকিছুদিন ভারতে চিকিৎসার পরে আবুধাবি উড়ে যান তিনি।

আবুধাবিতে প্রয়াত

আবুধাবিতে প্রয়াত

এদিন সেই আবুধাবিতেই ইমান আহমেদ প্রয়াত হয়েছেন। স্থূলতাজনিত সমস্যার পাশাপাশি হার্টের সমস্যা ও কিডনির সমস্যাও ছিল যা থেকে তিনি বেরতে পারেননি। মোট ২০ জনের চিকিৎসকদল ইমান আহমেদের চিকিৎসার দায়িত্বে ছিল। হাসপাতালের তরফে ইমানের পরিবারের প্রতি সহবেদনা জানানো হয়েছে।

English summary
Former world's heaviest woman Eman Abd El Aty dies in Abu Dhabi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X