• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাময়ন-মহাভারতের গল্প শুনেই কেটেছে ওবামার ছেলেবেলা

  • |

এবার নিজের ছেলেবেলায় কাটানো মহূর্ত নিয়েও আবেগতাড়িত হয়ে পড়তে দেখা গেল প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে। ভারত ও ভারতীয় সংস্কৃতি-ঐতিহ্য-কৃষ্টি নিয়েও স্মৃতিচারনা করলেন তিনি। 'আ প্রমিসড ল্যান্ড' বইতেই বারবার ফিরে ফিরে আসছে সেই সব কথা। ওই বইতেই তিনি লেখেন রাময়ন-মহাভারতের গল্প শুনেই কেটেছে তার ছেলেবেলার একটা বড় অংশ।

রাময়ন-মহাভারতের গল্প শুনেই কেটেছে ওবামার ছেলেবেলা

ছোটবেলায় ইন্দোনেশিয়ায় থাকার সময়ই পৌরানিক হিন্দু গল্পকথার উপর তার প্রথম টান জন্মায় বলে জানান ওবামা। আর তার রেশ ধরেই রামায়ন-মহাভারতের প্রতি ভালোবাসা। যদিও মার্কিন রাষ্ট্রপতি পদে থাকা সময় ২০১০ সালের আগে কখনওই ভারতে আসেননি ওবামা। কিন্তু তাঁর কল্পনাই ভারত বরাবরই একটা অনন্য জায়গা করে নিয়েছিল বলে আ প্রমিসড ল্যান্ড বইতে লেখেন তিনি।

কলকাতা : বাবুঘাটে কালী প্রতিমা নিরঞ্জন, ছটেও প্রস্তুতি তুঙ্গে পুরসভার

ভারত সম্পর্কে বলতে গিয়ে আবেতাড়িত ওবামা আরও লেখেন, “ সত্যিই এটা আশ্চর্যের যে ভারত এমন একটা দেশ যেখানে পৃথিবীর মোট জনসংখ্যার প্রায় ছয় ভাগের এক ভাগ লোক বাস করেন। ৭০০ বেশি ভাষাভাষী মানুষের বাস এই দেশেই। অন্যদিকে গোটা দেশে এক সময় দু-হাজারেরও বেশি স্বতন্ত্র জনগোষ্ঠীর মানুষের বাস ছিল। ভাবতেই অবাক লাগে।” শুধু হিন্দপ পুরান নয়, কলেজে পড়ার সময় থেকেই বলিউডি সিনেমার প্রতিও তাঁর বিশেষ আকর্ষণ রয়েছে বলে জানা ওবামা। এমনকী কলজে জীবেই পাকিস্তানি ও ভারতীয় বন্ধুদের থেকে তাঁর অত্যন্ত প্রিয় খাবার ডাল ও কিমা রান্না করাও শেখেন তিনি।

'সাফল্যেরই এক নয়া খতিয়ান হয়ে থেকে যাবে নব ভারত নির্মাণের ইতিহাস’, বললেন ওবামা

English summary
former us president barack obama has spent his childhood listening to the story of ramayana mahabharata
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X