India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

কর্মীদের চাপ, গুগল বাতিল করল জাতি বিভেদ নিয়ে লড়াই করা দলিত মহিলার বক্তৃতা

Google Oneindia Bengali News

দেশে দলিতদের অত্যাচারের ঘটনা বারবার খবরের পাতায় উঠে এসেছে। কিন্তু বিদেশে! তাও গুগলের মঞ্চে দলিত বলে অবমামনার শিকার! হ্যাঁ এমনটাই ঘটেছে। মার্কিন মুলুকে দলিত কর্মী থেনমোঝি সৌন্দররাজনের সঙ্গে এই ঘটনা ঘটেছে বলে জানা গিয়েছে।

ঘটনা কি রকম ?

ঘটনা কি রকম ?

গুগল কর্মীদের চাপের মুখে পড়ে সৌন্দররাজনের এই বক্তৃতা বাতিল করে। তাঁদের দাবি ছিল থেনমোজি এভাবে সামনের সারিতে থেকে বক্তৃতা দিলে তাঁদের সমস্যা হতে পারে। অনুষ্ঠানটি কর্মচারীদের মধ্যে ডাইভারসিটি ইক্যুইটি ইনক্লুসিভিটি প্রোগ্রামের অংশ ছিল।

ওয়াশিংটন পোস্টের একটি উন্মোচন প্রকাশ করেছে যে গুগলের-এর কর্মচারীদের একটি দল কোম্পানির ইন্ট্রানেটের মাধ্যমে গণ ইমেল পাঠায় এই বলে যে থেনমোঝি, যিনি ইকুয়ালিটি ল্যাবসের পরিচালক, তিনি "হিন্দু ফোবিক" এবং "হিন্দু বিরোধী"। এই ঘটনা গুগলের অভ্যন্তরে হিন্দুপন্থী গোষ্ঠীগুলির প্রচারের সরাসরি ফল হিসাবে দেখা হচ্ছে। গুগলের সিনিয়র ম্যানেজার তনুজা গুপ্তা, যিনি থেনমোঝিকে বক্তৃতা দেওয়ার জন্য আমন্ত্রণ করেছিলেন, তিনি বিষয়টি নিয়ে প্রতিবাদ জানান।

সমস্যা কোথায় ?

সমস্যা কোথায় ?

গুগলের কর্মীরা যারা থেনমোঝির বিরোধিতা করছিলেন তারা দাবি করেন যে "জাতিগত সমতা নিয়ে আলোচনার কারণে তাদের জীবন ঝুঁকির মধ্যে পড়তে পারে।" প্রতিবেদনে যোগ করা হয়েছে যে মেলটি ৮০০০ জনের সাথে একটি দক্ষিণ এশীয় কর্মচারী গ্রুপের কাছে গিয়েছে। এও বলা হয়েছিল যে মার্কিন যুক্তরাষ্ট্রে কোনও বর্ণ নেই, বর্ণ বৈষম্য নেই। ভারতের সংরক্ষণ ব্যবস্থার কারণে লোকেরা এই সমস্যা আছে।

কে থেনমোঝি ?

কে থেনমোঝি ?

থেনমোঝি, আম্বেদকারইটস অ্যাসোসিয়েশন অফ নর্থ আমেরিকার সভাপতি ছিলেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্র, মেক্সিকো এবং কানাডা তথা বিশ্ব জুড়ে তিনি বর্ণ বৈষম্যের বিরুদ্ধে কাজ করেন। তিনি বলেন , "আমি প্রকাশ করার মতো শব্দ খুঁজে পাচ্ছি না। গুগল-এর কর্মীদের আমার প্রতি এতটা বৈষম্যমূলক ধারনা ছিল তা আমার ধারনার বাইরে ছিল। কোম্পানি বেআইনিভাবে বর্ণ সমতা সম্পর্কে একটি আলোচনা বাতিল করেছে৷ গুগলকে অবশ্যই তার কর্মীদের মধ্যে জাতিবিভেদের সমস্যা সমাধান করতে হবে।"

১৮ এপ্রিল থেনমোঝির বক্তৃতা দেওয়ার কথা ছিল কিন্তু জানানো হয়েছিল যে তা স্থগিত করা হয়েছে। তারপরে তিনি গুগলের সিইও সুন্দর পিচাইকে লিখেছিলেন যে তিনি এই ঘটনার কারণে সমস্যায় পড়েছেন।

গুগল

গুগল


ভারতে, গুগল-এর বৃহত্তম বাজারগুলির মধ্যে একটি। বর্ণ-নিপীড়িত লোকেরা এই মার্কেটের অন্তত ২৫ থেকে ৩০% জুড়ে রয়েছে। আর সেখানেই এই পরিস্থিতির শিকার হলেন এমন একজন মহিলা যিনি বর্ণ বৈষম্যের বিরুদ্ধে কাজ করছেন।

পিচাইকে লেখা চিঠিতে, থেনমোঝি বলেছিলেন যে তারা দুজনেই তামিল - যদিও তিনি ব্রাহ্মণ পরিবার থেকে, তিনি দলিত পরিবারের। লেখেন , "আমরা এখন আমাদের মাতৃভূমি থেকে দূরে তা সত্ত্বেও, জাতপাতের ভয়াবহতা এখানেও স্পষ্ট। আপানাদের কম্পানিতেও এই সমস্যা আছে। সেটা আপনি ভালো করে দেখুন। প্রতিটি বর্ণ-নিপীড়িত ব্যক্তিকে অবশ্যই সুযোগ দিতে হবে।"

২০১৮ সালে, মার্কিন যুক্তরাষ্ট্রে বর্ণের উপর ১৫০০ জন লোকের সমতা ল্যাব সমীক্ষায় দেখা গিয়েছে যে ৫২% দলিত এবং ২৫% শূদ্র। সমীক্ষার ফলাফল এও বলেছে যে ৬০% দলিত জাতি-ভিত্তিক বৈষম্যের শিকার হয়েছে এবং তিনজনের মধ্যে দুজন কর্মক্ষেত্রে অন্যায়ভাবে আচরণ করা হয়েছে বলে রিপোর্ট করেন।

English summary
in workers pressure google the great search engine company cancelled dalit woman speech
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X