• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

প্রতিটি সিগারেটের উপরই এবার লেখা হবে সতর্কীকরণ! নজিরবিহীন পদক্ষেপ

  • |
Google Oneindia Bengali News

ভারত সহ বিশ্বের প্রায় প্রতিটি দেশেই সিগারেটে প্যাকেটের উপর লেখা হয় ধূমপানের ক্ষতিকারক দিকগুলি নিয়ে বিধিবদ্ধ সতর্কীকরণ৷ এবার আরও এক কদম এগিয়ে কানাডায় প্রতিটি সিগারেটের উপরই লেখা হবে সতর্কীকরণ।

কানাডা বিশ্বের প্রথম দেশ হতে চলেছে যারা প্রতিটি সিগারেটের উপর একটি মুদ্রিত সতর্কীকরণ প্রবর্তন করেছে। তামাকের প্যাকেজের উপর ফটো সতর্কতা প্রভাব হারানোর বিষয়ে উদ্বেগের মধ্যেই এই সিদ্ধান্ত নিয়েছে কানাডা৷

নতুন ট্রেন্ড সেট করার পথে কানাডা!

নতুন ট্রেন্ড সেট করার পথে কানাডা!

এতদিন তামাকজাত পণ্যের প্যাকেজিংয়ে গ্রাফিক ফটোর মাধ্যমে সতর্কতা জারী করা হয়। এবার সেই চলতি পদ্ধতি থেকে সরে এসে নতুন করে ভাবছে কানাডা। দেশটির মানসিক স্বাস্থ্য ও আসক্তি বিষয়ক মন্ত্রী ক্যারোলিন বেনেট একটি সংবাদ সম্মেলনে বলেন, 'আমাদের এই নতুন উদ্বেগটি দূর করতে হবে যে এই পুরনো পদ্ধতিতে বিধিবদ্ধ সতর্কীকরণের বার্তাগুলি তাদের অভিনবত্ব হারিয়েছে! এবং কিছুটা হলেও আমরা উদ্বিগ্ন যে এই সতর্কীকরণ প্রভাবও হারিয়ে ফেলেছে। নতুন পদ্ধতিতে স্বতন্ত্র তামাকজাত পণ্যগুলিতে স্বাস্থ্য সতর্কতা যুক্ত করা এটা নিশ্চিত করতে সাহায্য করবে যে এই প্রয়োজনীয় বার্তাগুলি যুবক সহ বিভিন্ন বয়সের লোকেদের কাছে পৌঁছছে যারা প্রায়শই সামাজিক পরিস্থিতিতে দূমপান করেন,প্যাকেজে মুদ্রিত তথ্যকে পাশ কাটিয়ে।

 'প্রতিটি টানে বিষ', সিগারেটে বিশেষ বার্তা কানাডার!

'প্রতিটি টানে বিষ', সিগারেটে বিশেষ বার্তা কানাডার!

প্রস্তাবিত পরিবর্তনের জন্য কানাডা সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলি আগামী শনিবার একটি বৈঠকে বসতে চলেছে। ২০২৩ এর শেষের মধ্যেইম এই পরিবর্তনগুলি কার্যকর করতে চেয়েছে কানাডা। কিন্তু প্রতিটি সিগারেটে লেখা নতুন বার্তাটি কী হতে পারে? কানাডার সরকারি সূত্রের খবর 'প্রতিটি টানে বিষ' এই বার্তাটিই তাদের দেশের ভাষায় প্রতিটি সিগারেটে লিখবে কানাডা। সিগারেটের প্যাকেজগুলির জন্য আরও সতর্কতা সম্পর্কেও জানানো হয়েছে কানাডা সরকারের পক্ষ থেকে। যার মধ্যে ধূমপানের স্বাস্থ্যের প্রভাব যেমন পেটের ক্যান্সার, কোলোরেক্টাল ক্যান্সার, ডায়াবেটিস এবং পেরিফেরাল ভাস্কুলার রোগের একটি দীর্ঘ তালিকা রয়েছে।

 কানাডাতেই চালু হয়েছিল সিগারেটেড প্যাকেটে ছবি দিয়ে ধূমপান সতর্কতা!

কানাডাতেই চালু হয়েছিল সিগারেটেড প্যাকেটে ছবি দিয়ে ধূমপান সতর্কতা!

দু'দশক আগে কানাডাই প্রথম ফটো সতর্কতা চালু করেছিল৷ কিন্তু ছবিগুলি এক দশকে আপডেট করা হয়নি। কানাডিয়ান ক্যান্সার সোসাইটির একজন সিনিয়র নীতি বিশ্লেষক রব কানিংহাম বলেছেন, তিনি আশা করেন যে সিগারেটের বিষয়ে সতর্কতা বিশ্বব্যাপী জনপ্রিয় হয়ে উঠবে, তিনি যোগ করেছেন যে অন্য কোন দেশ এই ধরনের নিয়ম প্রয়োগ করেনি। তিনি বলেছেন, এটি একটি সতর্কতা যা আপনি কেবল উপেক্ষা করতে পারেন না৷ কানিংহাম এটি প্রত্যেক ধূমপায়ীর কাছে পৌঁছাবে, প্রতিটি টানের সঙ্গেই

English summary
For the first time in the world, a warning will be written on every cigarette in Canada
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X