India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

চরম অর্থনৈতিক সঙ্কটে বন্ধ স্কুল , পেট্রোল বাঁচাতে ওয়ার্ক ফ্রম হোমের নিদান শ্রীলঙ্কায়

Google Oneindia Bengali News

শ্রীলঙ্কার সৈন্যরা সাত দশকের মধ্যে সবচেয়ে খারাপ অর্থনৈতিক সঙ্কটের সাথে লড়াই করছে। দেশে তীব্র জ্বালানি সংকটের মধ্যে পেট্রোলের জন্য সারিবদ্ধ লোকদের কাছে তাঁরা টোকেন হস্তান্তর করছেন। কলম্বোতে স্কুল বন্ধ এবং সরকারী কর্মচারীদের বাড়ি থেকে কাজ করতে বলা হয়েছে।

চরম অর্থনৈতিক সঙ্কটে বন্ধ স্কুল , পেট্রোল বাঁচাতে ওয়ার্ক ফ্রম হোমের নিদান শ্রীলঙ্কায়

শ্রীলঙ্কার বৈদেশিক মুদ্রার রিজার্ভ রেকর্ড কম থাকায়, ২২ মিলিয়ন জনসংখ্যার দ্বীপটি খাদ্য, ওষুধ এবং জ্বালানি জন্য লড়াই করছে। ৬৭ বছর বয়সী অটোরিকশা চালক ডব্লিউডি শেলটন টোকেন নিয়ে জ্বালানি লাইনে দাঁড়িয়ে আছেন। তিনি বলেন , "আমি চার দিন ধরে লাইনে ছিলাম, আমি ঠিকমতো ঘুমাইনি। খাওয়াও হয়নি। পরিস্থিতি খুব খারাপ।"

শেলটন কলম্বোর কেন্দ্রে একটি জ্বালানী স্টেশনে ২৪ তম লাইনে ছিলেন, কিন্তু তার বাড়িতে যাবার জন্য পেট্রোল না থাকায় সেখানেই থেকে যান। মাত্র ৫ কিমি দূরে যেতে হবে সেই পেট্রোল নিতে চার দিন ধরে অপেক্ষা করতে হচ্ছে। "আমাদের উপার্জন বলে কিছু নেই, আমাদের পরিবারকে খাওয়ানোর মতো কিছু আর পরে নেই আমাদের।"

সরকার তার জ্বালানি মজুদ কতদূর প্রসারিত করতে পারে তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার ছিল না। জানা গিয়েছে যে মজুদ রয়েছে প্রায় ৯০০০ টন ডিজেল এবং ৬০০০ টন পেট্রোল। রবিবার বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রী কাঞ্চনা উইজেসেকেরা এমনটাই বলেছেন। তবে তা বেশিদিন চলবে না। সরকার কর্মীদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বাড়ি থেকে কাজ করতে বলা হয়েছে। বাণিজ্যিক রাজধানী কলম্বো এবং আশেপাশের এলাকায় স্কুলগুলি এক সপ্তাহের জন্য বন্ধ রয়েছে।

বহির্জাগতিক জীবনের খোঁজে অত্যাধুনিক আবিষ্কার, জ্যোতির্বিজ্ঞানীরা পাড়ি দেবে নয়া লক্ষ্যেবহির্জাগতিক জীবনের খোঁজে অত্যাধুনিক আবিষ্কার, জ্যোতির্বিজ্ঞানীরা পাড়ি দেবে নয়া লক্ষ্যে

গত সপ্তাহ থেকে জ্বালানি স্টেশনের লাইন দ্রুত বেড়েছে। পাবলিক ট্রান্সপোর্ট, বিদ্যুৎ উৎপাদন এবং চিকিৎসা পরিষেবাগুলি বন্দর এবং বিমানবন্দরগুলি কিছু রেশন সহ জ্বালানী বিতরণে অগ্রাধিকার পাবে।আন্তর্জাতিক মুদ্রা তহবিলের একটি দল ৩ বিলিয়ন ডলারের বেলআউট প্যাকেজ নিয়ে আলোচনা করতে শ্রীলঙ্কা সফর করছে। যদিও দ্বীপরাষ্ট্র বৃহস্পতিবার এই দলের সফর শেষ হওয়ার আগে একটি কর্মী-স্তরের চুক্তিতে পৌঁছানোর আশা করছে, তবে তাৎক্ষণিক তহবিল আনলক করার সম্ভাবনা নেই।

English summary
sri lanka's economic crisis reached at the top
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X