• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভ্যাকসিন দিয়ে মানুষকে বাঁচাতে হত্যা করা হতে পারে কয়েক লাখ নিরীহ প্রাণীকে! কোন নয়া আশঙ্কা

মানুষকে বাঁচাতে গিয়ে হত্যা করা হতে পারে কয়েক লাখ প্রাণীকে। এমনই এক অমানবিক পরিস্থিতির মাঝে দাঁড়িয়ে রয়েছে বিশ্ব। প্রাণীজগতের এক কূলকে ভ্যাকসিন দিয়ে ভাইরাস থেকে রক্ষা করতে প্রাণী জগতেরই আরেক অংশকে ধীরে ধীরে হত্যা করা হতে পারে। এমনই এক আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

কোন প্রাণীকে হত্যা করা হচ্ছে?

কোন প্রাণীকে হত্যা করা হচ্ছে?

বিশেষজ্ঞদের দাবি, করোনার ভ্যাকসিন তৈরির জন্য বিশ্বের অর্ধেক মিলিয়ন হাঙ্গরকে হত্য়া করা হতে পারে। হাঙ্গরের দেহ থেকে প্রাপ্ত প্রাকৃতিক তেল দিয়ে এই ভ্যাকসিন তৈরির কাজ হচ্ছে। যা উপাদানটি ভ্যাকসিনের কার্যারিতাকে বাড়িয়ে দেয়।

 হিসাব কী বলছে?

হিসাব কী বলছে?

প্রায় ৩ হাজার হাঙ্গরকে মেরে এক টন মতো প্রাকৃতিক তেল বা স্কোয়ালিন নির্গত হয়। ক্যালিফোর্নিয়ার বিখ্যাত সংস্থা বলছে , বিশ্বের সকলকে অন্তত এক ডোজ করে করোনা ভ্যাকসিন দিতে গেলেও প্রয়োজন ২৫০০০০ টি হাঙ্গরের তেল। আর যদি দুটি ডোজ প্রয়োজন হয়, তাহলে এই পরিমাণ হাঙ্গরের দ্বিগুণ সংখ্যা চাই।

 হাঙ্গর হত্যা কোনদিকে নিয়ে যেতে পারে বিশ্বকে?

হাঙ্গর হত্যা কোনদিকে নিয়ে যেতে পারে বিশ্বকে?

করোনার মতো ভাইরাসের থেকে রক্ষা পেতে হাঙ্গর নিধন শুরু হতে পারে। এদিকে, হাঙ্গর নিধন শুরু হলে জলপ্রাণীদের মধ্যে পরিবেশের ভারসাম্য নষ্ট হবে। ফলে আখেরে কোনও না কোনওভাবে তা আশঙ্কার বার্তাই দিচ্ছে! ফলে আগামীর বিশ্ব নিয়ে ভয় থেকেই যাচ্ছে।

 ক্রমেই হতাশার কালো অন্ধকার!

ক্রমেই হতাশার কালো অন্ধকার!

বিশেষজ্ঞদের দাবি, এক রোগ থেকে মুক্তি পেতে প্রাণী হত্যা বিশ্বকে ফাঁকা করে দিতে পারে। কেউ জানে না, করোনার অতিমারী কোথায় গিয়ে ঠেকবে। তারমধ্যে এভাবে প্রাণী হত্যা রীতিমতো কালো অন্ধকারের দিকে নিয়ে যেতে শুরু করেছে। প্রতি বছরই স্কোয়ালিনের জন্য বহু হাঙ্গর হত্যা হয়। এবার করোনার ভ্যাকসিনের জন্য হত্যার পরিমাণ বেড়ে যাচ্ছে।

সোনার দামে হু হু করে পতন বুধবারেও অব্যাহত! কলকাতায় ৩০ সেপ্টেম্বর দর কত

English summary
For Covid Vaccine half million sharks may be killed estimates experts
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X