• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফ্লু-এর টিকা কি রুখতে পারে করোনা সংক্রমণ? কী বলছে সমীক্ষা

নভেল করোনা ভাইরাস সংক্রমণের আতঙ্কের মধ্যেই এই বছর ফ্লু- এর টিকা নেওয়ার প্রবণতা বৃদ্ধি পেয়েছে। বাজারে ফ্লু ভ্যাকসিন সম্পর্কে প্রচার বেশি কারণ মানুষজন এই ভ্রান্ত ধারণার বশবর্তী হয়ে রয়েছেন যে ফ্লু-এর টিকা কোভিড-১৯ ও প্রতিরোধ করবে। কিন্তু জনগণকে যেটা বুঝতে হবে, সেটা হল ফ্লু এবং কোভিড-১৯ আলাদা আলাদা ভাইরাসের আক্রমণে হয়। সুতরাং তাদের প্রতিষেধকও একে অন্যের থেকে সম্পূর্ণ আলাদা। কিন্তু সমীক্ষায় দেখা গিয়েছে যে করোনা উপসর্গ দেখা গেলে সেই সময় ফ্লু-এর ভ্যাকসিন নিলে ঝুঁকি অনেক কমে যায়।

ফ্লু-এর টিকা কি কোভিড-১৯ ও প্রতিরোধ করতে পারবে?

ফ্লু-এর টিকা কি কোভিড-১৯ ও প্রতিরোধ করতে পারবে?

না। সাধারণ জ্ঞান বলে, ফ্লু-এর টিকা নভেল করোনা ভাইরাসের বিরুদ্ধে প্রতিরক্ষা গড়ে তুলতে পারে না। প্রতিটি ভাইরাসের আলাদা গঠন আছে এবং যখন কোনও একটি নির্দিষ্ট ভাইরাসকে নির্মূল করতে কোনও ভ্যাকসিন তৈরি করা হয়, তখন সেটি কোনও মানুষকে কেবল সেই ভাইরাস থেকেই প্রতিরক্ষা দেয়। অন্যভাবে বলতে গেলে, ফ্লু বা সোয়াইন-ফ্লু এর যে টিকা রয়েছে, তা কেবল একজনকে সেই নির্দিষ্ট ভাইরাস থেকেই রক্ষা করবে এবং আর কোনও নির্দিষ্ট ভাইরাসের উপর সেটি সক্রিয় হবে না।

শিশুদের ফ্লু টিকা দিলে করোনা সংক্রমণের সম্ভাবনা কম

শিশুদের ফ্লু টিকা দিলে করোনা সংক্রমণের সম্ভাবনা কম

মানুষ ফ্লু-এর বিরুদ্ধে ভ্যাকসিন নিতে ততটা উৎসাহী নয়। যদিও এটা সকলের জন্যই সুপারিশ করা হয়, তবুও সকলে টিকা নিতে আগ্রহী নয় কারণ সম্ভবত সচেতনতার অভাব। এরই মাঝে মার্কিন মুলুকে এক সমীক্ষায় দেখা গিয়েছে শিশুদের ফ্লু টিকা দিলে করোনা সংক্রমণের সম্ভাবনা কমছে।

কী বলছে সমীক্ষা?

কী বলছে সমীক্ষা?

আমেরিকার আকরানসাস শিশু হাসপাতালে মোট ৯০৫ জনের শরীরে প্রয়োগ করা হয়েছিল ফ্লু টিকা। এদের মধ্যে ২৯ শতাংশের শরীরে করোনা উপসর্গের কোনও তিহ্ন মেলেনি। এদিকে টিকা নেওয়া ৩২ শতাংশ শিশুর কোনও ধরনের নিঃশ্বাস সংক্রান্ত সমস্যাও হবে না বলে দাবি চিকিৎসকদের।

English summary
Flu vaccine can reduce chances of Coronavirus infection withing children
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X