• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বালাকোট স্ট্রাইকের পর অবশেষে ভারতের জন্য আকাশ পথ খুলে দিল পাকিস্তান

বালাকোট এয়ার স্ট্রাইকের পর থেকে ভারতের জন্য আকাশপথ বন্ধ করে দিয়েছিল পাকিস্তান। ভারতের সব উড়ানই পাড়ি দিচ্ছিল ঘুর পথে। বাণিজ্যিক বিমান পরিষেবার জন্য আকাশপথ খুলে দেওযার অনুরোধ আগেই ইসলামাবাদকে জানিয়েছিল দিল্লি। কিন্তু পাকিস্তান তাতে কর্নপাত করেনি। পাকিস্তান দাবি জানিয়েছিল যদি পাক সীমান্তের বায়ুসেনা ঘাঁটি থেকে ভারত যতক্ষণ না যুদ্ধবিমানগুলি সরিয়ে নিচ্ছে ততদিন আকাশপথে নিষেধাজ্ঞা বহাল রাখবে তারা। কিন্তু ভারত তাতে রাজি হয়নি। এই নিয়ে দুই দেশের সঙ্গে দীর্ঘ কূটনৈতিক আলোচনা চলেছে। তাতেও বরফ গলেনি।

বালাকোট স্ট্রাইকের পর অবশেষে ভারতের জন্য আকাশ পথ খুলে দিল পাকিস্তান

প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদীর এসসিও সামিটে কাজাখস্তান যাবেন বলে পাকিস্তানের আকাশ পথ ব্যবহারের অনুমতি দিয়েছিল পাকিস্তান। কিন্তু ভারত সেই অনুগ্রহ গ্রহন করেনি। ঘুরপথেই ওমান হয়েই প্রধানমন্ত্রীর বিমান পাড়ি দিয়েছে কাজাখস্তানে। এই আকাশ পথ খুলে দেওয়াকে কেন্দ্র করে দুই দেশের মধ্যে গত কয়েকমাস ধরে দীর্ঘ টানা পোড়েন চলেছে। শেষে মঙ্গলবার ইসলামাবাদ সিদ্ধান্ত জানায়।

ভারতের জন্য পাকিস্তানের আকাশপথ খুলে দেওয়ার কথা আনুষ্ঠানিকভাবে জানানো হয়। এতে সুবিধা হবে আন্তর্জাতিক বিমানগুলির‌। পাকিস্তানের আকাশ পথ বন্ধ থাকার কারণে দীর্ঘ পথ পেরিয়ে তবে ইউরোপ এবং আমেরিকায় সফর করতে হল বিমানগুলিকে। সেই সময় অনেকটাই কমবে বলে জানিয়েছে ভারতের অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক।

English summary
flight operations between India and Pakistan have resumed
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X