• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইজরায়েলে প্রথম কেস সনাক্ত, গোটা বিশ্বে মাঙ্কিপক্সের পরিস্থিতি কেমন দেখে নিন এক নজরে

Google Oneindia Bengali News

‌করোনা ভাইরাসের আতঙ্ক এখন গোটা বিশ্ব জুড়ে বেশ দগদগে। তার ওপর নতুন করে উদ্বেগ বাড়িয়েছে মাঙ্কিপক্স নামক রোগটি। বিশ্বের বেশ কিছু দেশে এই মাঙ্কিপক্সের প্রকোপ দেখা গিয়েছে। সম্প্রতি ইজরায়েলও জানিয়েছে যে এক ব্যক্তি যিনি বিদেশ থেকে ফেরত এসেছেন, তাঁর শরীরেও এই ভাইরাল সংক্রমণ দেখা গিয়েছে।

মাঙ্কিপক্স নিয়ে উদ্বিগ্ন স্বয়ং বাইডেন

মাঙ্কিপক্স নিয়ে উদ্বিগ্ন স্বয়ং বাইডেন

রবিবারই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন যে বিশ্বজুড়ে মাঙ্কিপক্স পরিস্থিতি কিছুটা হলেও চিন্তিত হওয়ার বিষয় রয়েছে। শনিবারই বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে যে গত ১৩ মে থেকে ১২টি সদস্য দেশে ছড়িয়ে পড়েছে মাঙ্কিপক্স। এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৯২ জন। এমনকী অতিমারি ঘোষণা হয়নি এমন দেশেও ছড়িয়ে পড়েছে মাঙ্কিপক্স। দেখে নিন এই মাঙ্কিপক্স নিয়ে গোটা বিশ্বের কী পরিস্থিতি তৈরি হয়েছে।

ইজরায়েলে প্রথম কেস ধরা পড়েছে

ইজরায়েলে প্রথম কেস ধরা পড়েছে

ইজরায়েলের পক্ষ থেকে বলা হয়েছে যে তারা দেশের প্রথম মাঙ্কিপক্সের কেস সনাক্ত করেছে এক ব্যক্তির শরীরে, যিনি বিদেশ থেকে ফিরেছেন এবং অন্যান্য সন্দেহজনক কেসগুলির দিকে নজর রাখা হচ্ছে। তারা জ্বর ও ক্ষত নিয়ে বিদেশ থেকে ফিরে আসা সবাইকে চিকিৎসকের কাছে যেতে বলেছে। ওই ব্যক্তিকে তেল আভিভের এক হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং বর্তমানে তিনি ভালো আছেন। মধ্য প্রাচ্যের দেশে এই কেসটি প্রথম বলে জানা গিয়েছে।

উদ্বেগে বাইডেন

উদ্বেগে বাইডেন

মাঙ্কিপক্স নিয়ে মার্কিন প্রেসিডেন্ট প্রথম তাঁর জনসমক্ষে প্রতিক্রিয়া জানিয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট বাইডেন রবিবার জানিয়েছেন, 'এটা ছড়িয়ে পড়লে তার ফলস্বরূপ খুবই উদ্বেগজনক পরিস্থিতির সৃষ্টি হবে।' দক্ষিণ কোরিয়ার ওসান বিমান ঘাঁটিতে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় তাঁকে এই রোগ সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল, যেখানে তিনি মার্কিন রাষ্ট্রপতি হিসাবে এশিয়ায় তাঁর প্রথম সফরে জাপানে যাওয়ার আগে সেনাদের সঙ্গে দেখা করেছিলেন।‌‌ বাইডেন বলেন, '‌তারা আমাকে এই প্রকোপের মাত্রা সম্পর্কে সেভাবে কিছু জানায়নি কিন্তু এটা এমন একটা রোগ যা নিয়ে উদ্বিগ্ন হওয়া উচিত।'‌ বাইডেন এও জানিয়েছেন যে কোন ভ্যাকসিন কার্যকর হবে তা নিয়ে কাজ চলছে।

আরও কেস সনাক্ত হওয়ার আশঙ্কা করছে হু

আরও কেস সনাক্ত হওয়ার আশঙ্কা করছে হু

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে তারা আশঙ্কা করছে মাঙ্কিপক্সের আরও কেস সনাক্ত হতে পারে বিশ্বজুড়ে। হু-এর মাঙ্কি পক্স নিয়ে বলা হচ্ছে, এখনই এ নিয়ে বিশেষ সতর্ক হওয়া প্রয়োজন। কারণ, অতিমারি ঘোষণা হয়নি এমন দেশেও ছড়িয়ে পড়ছে মাঙ্কিপক্স। মাঙ্কিপক্সের বিস্তার কীভাবে কমানো যায় সে বিষয়ে দেশগুলির জন্য আগামী দিনে আরও নির্দেশিকা এবং সুপারিশ প্রদান করবে হু।

হু–এর উদ্বেগ

হু–এর উদ্বেগ

হু-এর মতে মাঙ্কিপক্সের সাম্প্রতিক প্রকোপ এমন দেশগুলিতে দেখা যাচ্ছে যেখানে ভাইরাস নিয়মিতভাবে সংক্রমিত হয় না। বিজ্ঞানীরা বর্তমান কেসগুলির উৎস এবং ভাইরাস সম্পর্কে কিছু পরিবর্তিত হয়েছে কিনা তা বোঝার চেষ্টা করছেন। গুটিবসন্ত সংক্রান্ত কেসগুলি এর আগে শুধুমাত্র মধ্য ও পশ্চিম আফ্রিকার মানুষদের মধ্যেই দেখা গিয়েছিল। কিন্তু ব্রিটেন, স্পেন, পর্তুগাল, ইতালি, মার্কিন যুক্তরাষ্ট্র, সুইডেন ও কানাডাতে এই মাঙ্কিপক্সের রিপোর্ট পাওয়া গিয়েছে। এই রোগ বিশেষ করে তরুণদের আক্রান্ত করছে, যাঁরা কোনওদিন আফ্রিকায় সফর করেননি। এর পাশাপাশি ফ্রান্স, জার্মানি, বেলজিয়াম ও অস্ট্রেলিয়াতেও মাঙ্কিপক্স সনাক্ত হয়েছে। ইউরোপে প্রথম নাইজেরিয়াতে গত ৭ মে এই মাঙ্কিপক্স সনাক্ত হয়, যিনি ইংল্যান্ড থেকে ফিরেছিলেন।

আরও একটি মহামারি?‌

আরও একটি মহামারি?‌

বিজ্ঞানীদের মতে, মাঙ্কিপক্সের প্রকোপ কোভিড-১৯-এর মতো মহামারির রূপ নেবে না কারণ এই রোগ অত সহজে ছড়ায় না। জার্মানির রবার্ট কোচ ইন্সটিটিউটের গবেষক ফ্যাবিয়ান লিন্ডার্টজ বলেছেন, '‌এই মহামারি দীর্ঘস্থায়ী হওয়ার সম্ভাবনা খুব কম। যোগাযোগের সন্ধানের মাধ্যমে কেসগুলি ভালভাবে আলাদা করা যেতে পারে এবং ওষুধ এবং কার্যকর ভ্যাকসিনও রয়েছে যা প্রয়োজনে ব্যবহার করা যেতে পারে।'‌

 মাঙ্কিপক্স সম্পর্কে জরুরি তথ্য

মাঙ্কিপক্স সম্পর্কে জরুরি তথ্য

মাঙ্কিপক্স ভাইরাস স্তন্যপায়ী ও অন্যান্য বন্যপ্রাণীদের মধ্যে দেখতে পাওয়া যায় এবং এটা সংস্পর্শে আসলে জ্বর, শরীরে বেদনা, ঠাণ্ডা লাগা ও ক্লান্তি বোধ হয়, অধিকাংশ রোগীর মধ্যে এই উপসর্গ দেখা গিয়েছে। একাধিক কেসে দেখা গিয়েছে জলবসন্ত বা গুটিবসন্তের মতো গুটি বের হয় গোটা শরীরে, মুখে, হাতে ও শরীরের অন্যান্য অংশে। যদিও রোগটি গুটিবসন্তের মতো একই ভাইরাস পরিবারের অন্তর্গত, তবে এর লক্ষণগুলি হালকা। লোকেরা সাধারণত হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন ছাড়াই দুই থেকে চার সপ্তাহের মধ্যে সুস্থ হয়ে ওঠে, তবে রোগটি মাঝে মাঝে মারাত্মক হয়।

দশ দিনে ১২ টি দেশে প্রায় ১০০ মাঙ্কিপক্স আক্রান্ত, আরও বৃদ্ধির আশঙ্কা WHO-র! একনজরে উল্লেখযোগ্য বিষয়গুলি দশ দিনে ১২ টি দেশে প্রায় ১০০ মাঙ্কিপক্স আক্রান্ত, আরও বৃদ্ধির আশঙ্কা WHO-র! একনজরে উল্লেখযোগ্য বিষয়গুলি

English summary
first case detected in israel take a look at the situation of monkeypox around the world
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X