• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফিনল্যান্ডের ৩৪-এর সানা মারিন বিশ্বের কনিষ্ঠতম প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন

Google Oneindia Bengali News

বিশ্বের সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী পেল ফিনল্যান্ড। রবিবার সোস্যাল ডেমোক্রেট দল থেকে ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন ৩৪ বছর বয়সী সানা মারিন। এর ফলে মারিন শুধু ফিনল্যান্ড নয়, বরং বিশ্বের সবচেয়ে কনিষ্ঠ প্রধানমন্ত্রী হয়ে ইতিহাস গড়লেন। এর আগে তিনি দেশটির পরিবহনমন্ত্রী ছিলেন।

ফিনল্যান্ডের ৩৪-এর সানা মারিন বিশ্বের কনিষ্ঠতম প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন

গত মঙ্গলবার এক আস্থা ভোটে হেরে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন অ্যান্তি রিনে। এর পর রবিবার দলীয় নেতৃত্বদের মধ্যে ভোটাভুটিতে নির্বাচিত হন সানা। পাঁচটি দলের জোটের নেতৃত্ব দেবেন মারিন। প্রসঙ্গত, এই পাঁচটি দলের মাথাতেই রয়েছেন মহিলারা। রবিবার রাতে সানা সাংবাদিকদের বলেন, পুনরায় আস্থা অর্জনে আমাদের একত্রে অনেক কাজ করতে হবে।

বয়স নিয়ে প্রশ্নের জবাবে সানা আরও বলেন, আমি আমার বয়স বা লিঙ্গ সম্পর্কে কখনো ভাবিনি, রাজনীতিতে যে কারণে এসেছি সেসব বিষয়গুলোর কথা ভাবি, যার জন্য আমরা ভোটারদের আস্থা জিতেছি। ফিনল্যান্ডের সর্ববৃহৎ পত্রিকা 'হেলসিংইন সানোমাত ও ইলটা সানোমাত ট্যাবলয়েড'-এর তথ্যানুযায়ী সানা মেরিন বিশ্বের সবচেয়ে কনিষ্ঠ প্রধানমন্ত্রী হয়ে দায়িত্ব গ্রহণ করছেন।

এছাড়া কমবয়সী প্রধানমন্ত্রীদের মধ্যে আছেন নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডেন (৩৯), ইউক্রেনের ওলেসি হংচারুক (৩৫) এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং উন (৩৫)। সূত্র: গার্ডিয়ান, এনডিটিভি।

English summary
Finland’s Sanna Marin set to become world’s youngest prime minister at 34
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X