• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কুলভূষণ যাদবকে নিয়ে চূড়ান্ত শুনানি! হেগের আদালতে ভারতের প্রস্তুতি সম্পূর্ণ

পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হামলার পর দুই প্রতিবেশীর সম্পর্কের চরম অবনতির মধ্যে সোমবার কুলভূষণ যাদবকে নিয়ে চূড়ান্ত শুনানি শুরু হচ্ছে। হেগ-এর আন্তর্জাতিক আদালতে সোমবার শুনানি শুরু হচ্ছে। চলবে চরপর ৪ দিন। তাদের দেশে জঙ্গি সংগঠনে যুক্ত থাকার অভিযোগে ২০১৭-র এপ্রিলে পাকিস্তানের সেনা আদালত ভারতের প্রাক্তন নৌসেনা অফিসারকে মৃত্যুদণ্ড দেয়।

কুলভূষণ যাদবকে নিয়ে চূড়ান্ত শুনানি! হেগের আদালতে ভারতের প্রস্তুতি সম্পূর্ণ

ভারত ২০১৭-র ৮ মে আন্তর্জাতিক আদালতে যায়। অভিযোগ করে, পাকিস্তানের সেনা আদালতে সঠিক শুনানি হয়নি। আন্তর্জাতিক আদালতের তরফ

থেকে কুলভূষণের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে মানা করা হয়। পরবর্তী সময়ে দুদেশের এই হাইপ্রোফাইল কেসে শুনানির দিন ধার্য করা হয় ফেব্রুয়ারির ১৮ থেকে ২১ তারিখ।

আন্তর্জাতিক আদালতে কুলভূষণ যাদবকে নিয়ে এমন একটা সময়ে শুনানি হতে যাচ্ছে, যার কিছু দিন আগে জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় ৪০ সিআরপিএফ জওয়ানের মৃত্যু হয়েছে জঙ্গি হানায়। শুক্রবার ভারতে নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনারকে ডেকে পাঠিয়ে পুলওয়ামায় জঙ্গি হামলা নিয়ে কড়া প্রতিক্রিয়া জানায় ভারত। পাকিস্তানকে দেওয়া মোস্ট ফেভারড নেশনের তকমাও তুলে নেওয়া হয়।

আন্তর্জাতিক আদালতে ১৮ ফেব্রুয়ারি শুরু হওয়া শুনানিতে ভারতের তরফে প্রতিনিধিত্ব করবেন প্রাক্তন সলিসিটর জেনারেল হরিশ সালভে। পাকিস্তানের তরফে থাকবেন ব্যারিস্টার খাওয়ার কুরেশি। ১৮ ফেব্রুয়ারি সওয়াল শুরু করবে ভারত। পাকিস্তানে সময় পরের দিন অর্থাৎ ১৯ ফেব্রুয়ারি। ভারত উত্তর দেবে ২০ ফেব্রুয়ারি। শেষদিন অর্থাৎ ২১ ফেব্রুয়ারি সওয়াল করবে পাকিস্তান। অনুমান করা হচ্ছে আন্তর্জাতিক আদালত তাদের রায় জানাবে ২০১৯-এর গ্রীষ্মে।

পাকিস্তানের তরফে দাবি করা হয়েছে কুলভূষণের বিরুদ্ধে তাদের কাছে প্রমাণ রয়েছে। মুসলিম নাম নিয়ে তাঁর পাসপোর্টও রয়েছে। পাকিস্তানের তরফে আরও দাবি করা হয়েছে, কুলভূষণ যাদবকে বালোচিস্তান প্রদেশ থেকে ২০১৬-র ৩ মার্চ গ্রেফতার করেছিল নিরাপত্তা বাহিনী। অন্যদিকে ভারতের দাবি, কুলভূষণ যাদবকে ইরান থেকে অপরহণ করা হয়েছিল। নৌসেনা থেকে অবসরের পর নিজের ব্যবসার কাজে সে ইরান গিয়েছিল বলে দাবি করেছে ভারত। পাকিস্তানের তরফে ভারতের দাবিকে উড়িয়ে, কুলভূষণ যাদবকে চরবৃত্তির দায়ে গ্রেফতারের কথা জানানো হয়েছে।

এরই মধ্যে পাকিস্তানের তরফে ২-১৭-র ২৫ ডিসেম্বর কুলভূষণের সঙ্গে তাঁর মায়ের সাক্ষাতের বন্দোবস্ত করে পাকিস্তান প্রশাসন।

English summary
Final Hearing in Kulbhushan Jadhav Case Begins Under Pulwama Shadow
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X