• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

FATF -এ পাকিস্তানের ভাগ্য নির্ভর করছে ১২,৩৯,৩,২৭ এই সংখ্যাগুলোয়!সন্ত্রাসে মদত ইস্যুতে কোনপথে ইমরানরা

উদ্দেশ্য পাকিস্তানের মাটি থেকে সন্ত্রাসে মদত তুলে দেওয়া। সন্ত্রাসে আর্থিক মদতদানকারী লেনদের উপর নজর রাখে FATF। এই FATFই এবার আলোচনায় বসেছে যে সন্ত্রাসে আর্থিক মদতে পাকিস্তানর ভূমিকার বিচার করতে। ইতিমধ্যেই এই আন্তর্জাতিক প্রতিষ্ঠান পাকিস্তানকে সন্ত্রাসে আর্থিক মদতের জন্য ধূসর তালিকায় রেখেছে। আর এই তালিকা থেকে বেরিয়ে আসবার জন্য পাকিস্তানের পাখির চোখ এখন ১২,৩৯,৩, ২৭ সংখ্যাগুলিতে।

বিশ্বের তাবড় সংস্থার প্রতিনিধিদের মাঝে ইমরানদের ভাগ্য নির্ধারিত হবে

বিশ্বের তাবড় সংস্থার প্রতিনিধিদের মাঝে ইমরানদের ভাগ্য নির্ধারিত হবে

২০৫ টি দেশের ৮০০ জন প্রতিনিধি রয়েছেন FATF এর বৈঠকে। রয়েছেন আইএমএফ, রাষ্ট্রসংঘ, ওয়ার্ল্ড ব্যাঙ্কের মতো প্রতিষ্ঠানের প্রতিনিধিরা। আর তাঁরাই নির্ধারণ করবেন যে, পাকিস্তান আদৌ সন্ত্রাসে মদত দিচ্ছে কি না। আর তার প্রেক্ষাপটেই নির্ধারিত হবে, ধূসর তালিকায় ইমরান খানের দেশ থাকবে কি না।

 সংখ্যা-তত্ত্ব , FATF ও পাকিস্তান

সংখ্যা-তত্ত্ব , FATF ও পাকিস্তান

পাকিস্তানের সামনে FATFএর ধূসর তালিকা থেকে উঠে আসার হাতছানি রয়েছে। আর তার জন্য পাকিস্তানের সামনে রয়েছে কয়েকটি সংখ্যা। যে সংখ্যাই ঘিরে রেখেছে পাকিস্তানের ভাগ্য। এই সংখ্যাগুলি হল ১২,৩৯,৩,২৭।

 কোন সংখ্যার কী গুরুত্ব?

কোন সংখ্যার কী গুরুত্ব?

FATF-এর ধূসর তালিকা থেকে মুক্তি পেতে ৩৯ এর মধ্যে ১২ টি ভোট দরকার পাকিস্তানের। অর্থাৎ সমর্থন প্রয়োজন ১২ টি দেশের। আরও ৩ টি দেশের সমর্থন পেলে পাকিস্তান সন্ত্রাস ইস্যুতে 'ব্ল্যাক লিস্ট' এর হাত থেকে বেঁচে যাবে। এর আগে, ২৭ টি পয়েন্ট পাকিস্তানের সামনে তুলে ধরেছিল FATF। যার মধ্যে ৫ টি পয়েন্টে কেবল মাত্র সন্ত্রাসে আর্থিক মদত ইস্যুতে জবাব দিতে পেরেছিল ইসলামাবাদ।

সন্ত্রাস নিয়ে পাকিস্তানের দাবি কী?

সন্ত্রাস নিয়ে পাকিস্তানের দাবি কী?

পাকিস্তান গত সপ্তাহেই মুম্বই হামলার দাগী সন্ত্রাসবাদী হাফিজকে জেলবন্দি করেছে। ভারতের দাবি, FATF এর বৈঠকের মুখে ইসলামাবাদের এমন পদক্ষেপ নেহাতই 'লোক দেখানো'! অন্যদিকে, পাকিস্তান FATF কে জানিয়েছে রাষ্ট্রসংঘের তকমাধারী ১৬ জন জঙ্গি ইতিমধ্যেই মৃত। এমন পরিস্থিতিতে ভারতের দাবি, বহু মিথ্যা তথ্যও পাকিস্তান দিচ্ছে। যার মধ্যে অন্যতম মাসুদ আজহারের নিখোঁজ তত্ত্ব। ভারত আজই জানিয়ে দিয়েছে যে , আজহারকে পাকিস্তান 'নিখোঁজ' বললেও আসলে এই কুখ্যাত জঙ্গি রয়েছে পাকিস্তানের মাটিতেই।

English summary
FATF Meeting on Pakistan's terror funding depends on fe numbers .
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X