• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রতারকদের রুখতে সরকারেরই প্রতারণা! গড়ে তোলা হল আস্ত এক ভূয়ো বিশ্ববিদ্যালয়

প্রতারকদের রুখতে এক অদ্ভূত পন্থা নিল মার্কিন সরকার। বলা যেতে পারে নিজেরাই খানিক প্রতারণার আশ্রয় নিল। যথাযথ অনুমোদন ছাড়া যেসব বিদেশী ছাত্র-ছাত্রীরা আমেরিকায় থাকতে চায়, তাদের পাকড়াতে ফার্মিংটন হিলস এলাকায় এক ভূয়ো বিশ্ববিদ্যালয় খুলে বসেছিল মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ।

প্রতারকদের রুখতে সরকারেরই প্রতারণা

সম্প্রতি এক ফেডেরাল অভিযোগপত্র খুলে জানা গিয়েছে নর্থ ওয়েস্টার্ন হাইওয়েতে এই ভূয়ো বিশ্ববিদ্যালয় খোলা হয়েছিল। ওয়েবসাইট তৈরি করে দারুণভাবে বিজ্ঞাপন করা হয়েছিল তার। কিন্তু এর কর্মী ও অধ্যাপকরা প্রত্যেকেই ছিলেন ছদ্মবেশে থাকা হোমল্যান্ড সিকিওরিটি বিভাগের এজেন্ট।

এইভাবে ৮ জন বিদেশী নাগরিককে জাল ভিসা নিয়ে থাকার অভিযোগে গ্রেফতার করা হয়েছে বলে জানা গিয়েছে। এর মধ্যে ৬ জনকেই পাকড়াও করা হয়েছে ডেট্রয়েডের মেট্রো এলাকা থেকে। আর বাকি দুই জনের একজনকে ফ্লোরিডা ও অপরজনকে ভার্জিনিয়া থেকে আটক করা হয়।

এঁদের প্রত্যেকের বিরুদ্ধেই অভিযোগ তাঁরা জাল পরিচয়পত্র দিয়ে ওই ভূয়ো বিশ্ববিদ্যালয়ে ছাত্র হিসেবে নিজেদের নাম নথিভূক্ত করতে চেয়েছিলেন। প্রসিকিউসনের আরও অভিযোগ গ্রেফকতার হওয়া ব্যক্তিদের লক্ষ্য ছিল স্টুডেন্ট ভিসা প্রোগ্রাম সিপিটি (কারিকুলার প্র্যাকটিকাল ট্রেনিং)-এর অধীনে যে জব কারড পাওয়া যায়, তা সংগ্রহ করা। এই কার্ড থাকলে ছাত্র হিসেবে মার্কিন মুলুকে কাজ করার সুযোগ পাওয়া যায়।

শুধু তাই নয়, অভিযুক্তরা অন্তত ৬০০ বিদেশী নাগরিককে অবৈধ ভাবে মার্কিন দেশে থাকা, পুনঃপ্রবেশ ও কাজ করায় সাহায্য করেছে বলেও দাবি করা হয়েছে ওই ফেডেরাল অভিযোগপত্রে।

English summary
U.S. Homeland Security Department set up a fake university in Farmington Hills to nab foreign students who wanted to stay in the country without proper authorization.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X