• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দুর্ভিক্ষের আশঙ্কায় শঙ্কিত রাষ্ট্রপুঞ্জ, আপদকালীন সহায়তায় ৭ দেশের জন্য বরাদ্দ ১০ কোটি মার্কিন ডলার

  • |

করোনা সঙ্কটের জেরে বছর ঘুরতেই শুধুমাত্র পূর্ব এশিয়ার প্রায় ১ কোটি ১০ লক্ষেরও বেশি মানুষ দারিদ্র সীমার নীচে নেমে যেতে পারে। ইতিমধ্যেই কয়েকমাস আগে এই পূর্বাভাস দিতে দেখা গেছে বিশ্বব্যাঙ্ককে। এশিয়া বাদে গোটা বিশ্বই দারিদ্রতা সর্বগ্রাসী রূপ ধারণ করতে পারে তাদের ধারণা। এমতাবস্থায় শুধুমাত্র করোনা মহামারীর আবহেই এবার দুর্ভিক্ষের আশঙ্কায় শঙ্কিত রাষ্ট্রপুঞ্জ।

তালিকায় কোন কোন দেশ

তালিকায় কোন কোন দেশ

এমতাবস্থায় জরুরী অবস্থায় আপদকালীন সহায়তার জন্য ৭ দেশের জন্য ১০ কোটি মার্কিন ডলার বরাদ্দের ঘোষণা করল রাষ্ট্রপুঞ্জ। তালিকায় রয়েছে আফ্রিকা এবং মধ্য প্রাচ্যের ৭ দেশ। তারমধ্যে ৮ কোটি মার্কিন ডলার দেওয়া হবে আফগানিস্তান, বুর্কিনা ফাসো, কঙ্গো, নাইজেরিয়া, দক্ষিণ সুদান এবং ইয়েমেনের মতো দেশগুলিকে। বাকী ২ কোটি মার্কিন ডলার খরচ করা হবে ইথিওপিয়ার দুর্ভিক্ষ ঠেকাতে।

দ্রুত ব্যবস্থা না নিলে আগামী কয়েক মাসের মধ্যেই হাতের বাইরে চলে যাবে গোটা পরিস্থিতি

দ্রুত ব্যবস্থা না নিলে আগামী কয়েক মাসের মধ্যেই হাতের বাইরে চলে যাবে গোটা পরিস্থিতি

এদিন এই অর্থ সাহায্য প্রসঙ্গে রাষ্ট্রপুঞ্জের তরফে একটি বিবৃতিও প্রকাশ করা হয়েছে বলে জানা যায়। যেখানে গোটা বিশ্বের অতিমারীর হাত ধরে দুর্ভিক্ষের সর্বগ্রাসী রূপ নিয়ে উদ্বেগ প্রকাশ করতে দেখা যায় রাষ্ট্রপুঢঞ্জকে। দুর্ভিক্ষ ঠেকাতে দ্রুত ব্যবস্থা না নিলে আগামী কয়েক মাসের মধ্যেই বুর্কিনা ফাসো, উত্তর-পূর্ব নাইজেরিয়া, দক্ষিণ সুদান এবং ইয়েমেনের অবস্থা হাতের বাইরে চলে যেতে পারে ধারণা রাষ্ট্রপুঞ্জের বিশেষজ্ঞদের।

গভীর উদ্বেগ প্রকাশ রাষ্ট্রপুঞ্জের

গভীর উদ্বেগ প্রকাশ রাষ্ট্রপুঞ্জের

অন্যদিকে ইতিমধ্যেই ইথিওপিয়ার উত্তর টিগ্রয় অঞ্চলের অবস্থাও দিন দিন খারাপ হচ্ছে। একইসাথে ২০১৭ সালের পর থেকে এই প্রথম দক্ষিণ সুদানের একটা বড় অংশে সরকারি ভাবে দুর্ভিক্ষের ঘোষণা করা হয়েছে বলেও জানাচ্ছে রাষ্ট্রপুঞ্জ। সমাজের সবথেখে বেশি ক্ষতিগ্রস্ত অংশ য়েমন মহিলা, এবং প্রতিবন্ধীদের দেখভালের উদ্দেশ্যেই প্রাথমিক ভাবে এই অর্থের একটা বড় অংশ খরচ করা হবে বলে জানান জাতিসংঘের হিউম্যানিটেরিয়ান চিফ মার্ক ল্যোকক।

কোন দেশকে কত পরিমাণ অর্থ সাহ্য করছে রাষ্ট্রপুঞ্জ ?

কোন দেশকে কত পরিমাণ অর্থ সাহ্য করছে রাষ্ট্রপুঞ্জ ?

পাশাপাশি উন্নত দেশগুলিতে যেখানে এখনও প্রয়োজনের তুলনায় অধিক পরিমাণ খাদ্যদ্রব্য মজুত রয়েছে সেখানে গুটিকয় দারিদ্র দেশে মানুষ দুর্ভিক্ষের শিকার হওয়ায় গভীর উৎকণ্ঠাও প্রকাশ করেন মার্ক ল্যোকক। এদিকে মোট বরাদ্দ করা অর্থের মধ্যে আফগানিস্তানের জন্য ১৫ মিলিয়ন মার্কিন ডলার, বুর্কিনা ফাসোর জন্য ৬ মিলিয়ন মার্কিন ডলার, কঙ্গোর জন্য ৭ মিলিয়ন মার্কিন ডলার, উত্তর-পূর্ব নাইজেরিয়ার জন্য ১৫ মিলিয়ন মার্কিন ডলার, দক্ষিণ সুদানের জন্য ৭ মিলিয়ন মার্কিন ডলার এবং ইয়েমেনের ৩০ মিলিয়ন ডলার দেওয়া হবে বলে জানা যাচ্ছে।

কলকাতা : এলেন দুষ্মন্ত গৌতম, আজ পোর্ট গেস্ট হাউসে বিজেপির সাংগাঠনিক বৈঠক

মানচিত্র কাণ্ডে জেরবার টুইটার, অবশেষে সংসদীয় কমিটির কাছে ক্ষমা চাইল বিশ্বখ্যাত মাইক্রোব্লগিং সাইট

English summary
United Nations has allocated 100 million USD to help famine-stricken countries
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X