• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভুয়ো খবরের বাড়বাড়ন্ত ঠেকাতে নয়া সিদ্ধান্ত ফেসবুকের! বদলাচ্ছে মেসেজ পাঠানোর নিয়ম

  • |

করোনা আবহে ক্রমেই বেড়ে চলেছে ভুয়ো খবরের ঘনঘটা। এমতাবস্থায় হোয়াটঅ্যাপের পর এবার ফেসবুকও মেসেজ পাঠানোর নিয়মের ক্ষেত্রে বেশ কিছু রদবদল করতে চলেছে বলে জানা যাচ্ছে। সূত্রের খবর, এখন থেকে কোনও একটি মেসেজ একইসময়ে বন্ধু তালিকায় থাকা মাত্র ৫ জন বন্ধুর মধ্যেই শেয়ার করা যাবে বলে ফেসবুকের তরফে জানানো হচ্ছে।

ভুয়ো খবরের বাড়বাড়ন্ত ঠেকাতে নয়া সিদ্ধান্ত ফেসবুকের! বদলাচ্ছে মেসেজ পাঠানোর নিয়ম

ভুয়ো খবর, ভুল তথ্যাদি মহূর্তের মধ্যে মানুষের মধ্যে ছড়িয়ে পড়া রুখতে এর আগে একইপথে হেঁটেছিল ফেসবুক মালিকানাধীন হোয়াটঅ্যাপও। এবার সেই একইপথে হাঁটতে চলেছে ফেসবুক মেসেঞ্জারও। এদিকে ইতিমধ্যেই ব্যবসায়িক স্বার্থকে প্রাধান্য দিতে গিয়ে নিজস্ব পলিসি লঙ্ঘনের অভিযোগে নাক কেটেছে বিজেপির। যা নিয়ে ইতিমধ্যেই সরগরম ভারতের রাজ্য-রাজনীতি। রাজনৈতিক প্রচারমূলক বিজ্ঞাপনে বিজেপির প্রতি পক্ষপাতদুষ্ট আচরণ এমনকী বিজেপি নেতাদের বিদ্বেষমূলক পোস্ট মা মোছার অভিযোগে বিদ্ধ হয়েছে ফেসবুক। পাশাপাশি সঠিক তথ্যের বদলে ভুয়ো খবরের পরিমাণ ফেসবুকে অনেকটাই বেড়ে গেছে বলে ইতিমধ্যেই বিশ্বের তাবড় তাবড় সাইবার বিশেষজ্ঞরা অভিযোগ করেছেন।

অন্যদিকে করোনা মহামারীর আবহেই মার্কিন যুক্তরাষ্ট্র, নিউজিল্যান্ড সহ বেশ কয়েকটি দেশে নির্বাচন রয়েছে। সেখানেও ইতিমধ্যে একাধিকবার ফেসবুকের মাধ্যমে ভুয়ো খবর ছড়িয়ে পড়ার অভিযোগ সামনে এসেছে। আর প্রত্যেকবারই হাতিার করা হয়েছে মেসেঞ্জারকে। তাই করোনা সঙ্কট ও নির্বাচনী আবহে ভুয়ো খবরের খপ্পরে পড়ে যাতে মানুষ সহজে বিভ্রান্ত হয়ে না পড়েন তাই নয়া এই সিদ্ধান্ত নিয়েছে জুকারবার্গের ফেসবুক, এমনটাই ধারণা বিশেষজ্ঞ মহলের।

গণতন্ত্র বাঁচাও,বাংলা বাঁচাও কর্মসূচিতে দিলীপ ঘোষ

আলুর দামে রাশ টানতে উদ্যোগ মুখ্যমন্ত্রীর, ভিনরাজ্যে পাচার রুখতে বেঁধে দিলেন দাম

English summary
facebooks new decision to stop the rise of fake news rules for sending messages in messenger are changing
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X