• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

উস্কানিমূলক পোস্টে আরও কড়া ফেসবুক, চলতি বছরেই সরানো হল ৪৭ লক্ষ উষ্কানিমূলক পোস্ট

  • |

উষ্কানিমূলক পোস্ট ও বিভিন্ন বিদ্বেষমূলক বক্তব্যের ক্ষেত্রে আরও কড়া অবস্থান নিতে দেখা গেল ফেসবুককে। মঙ্গলবার ফেসবুক কর্তৃক প্রকাশিত একটি রিপোর্টে বলা হয়েছে হিংসা এবং ঘৃণ্য বক্তৃতা প্রচারের জন্য চলতি বছরেই কয়েক লক্ষ পোস্ট সরানো হয়েছে। সদ্য প্রকাশিত ফেসবুকের রিপোর্ট অনুযায়ী ২০১৭ সালের দ্বিতীয়ার্ধ থেকে উস্কানিমূলক বিষয়বস্তু অপসারণ বর্তমানে ছয়গুণ বৃদ্ধি করেছে জুকারবার্গের এই সংস্থা।

উস্কানিমূলক পোস্টে আরও কড়া ফেসবুক, চলতি বছরেই সরানো হল ৪৭ লক্ষ উষ্কানিমূলক পোস্ট

পাশাপাশি প্রযুক্তিগত উন্নতি কারণেই ফেসবুক এই ধরণের উষ্কানিমূলক বক্তব্য গুলিকে সহজে চিহ্নিত করতে পারছে তাও এদিন জানানো হয় ফেসবুকে তরফে। স্বয়ংক্রিয়ভাবে এই ধরমের পোস্ট গুলিকে চিহ্নিত করার ক্ষেত্রে এই আধুনিক প্রযুক্তি অনেকটাই অগ্রণী ভূমিকা পালন করেছে বলে মত তাদের।

সূ্ত্রের খবর, বিশ্বের বৃহত্তম সোশ্যাল মিডিয়া সংস্থা প্রথম চলতি বছরের ত্রৈমাসিকে ফেসবুক অ্যাপ্লিকেশনটি থেকে প্রায় ৪৭ লক্ষ্য প্ররোচনা ও উষ্কানিমূলক পোস্ট সরিয়ে দিয়েছে। ২০১৯ সালের শেষ ত্রৈমাসিকে এই সংখ্যা যেখানে ছিল ১৬ লক্ষ। একই সাথে এই সময়ে প্রায় ৯৬ লক্ষ পোস্টে কোনও কোনও কোনও বিদ্বেষমূলক বক্তব্য খুঁজে পেয়েছে ফেসবুক। যেটা গত বছর ছিল ৫৭ লক্ষের কাছাকাছি। একই সাথে বর্তমানে করোনা ভাইরাস সংক্রান্ত প্রায় ৫ কোটি ভুয়ো খবরও চিহ্নিত করেছে ফেসবুক।

বিজেপির ডাকের এতো ক্ষমতা, বাইরে চলে এলো নিখোঁজ মমতা ! বিস্ফোরক : রাহুল সিনহা

ফেসবুকের কাছে আরও বেশি তথ্য চাইছে একাধিক দেশের সরকার, ৯.৫ শতাংশ চাহিদা বৃদ্ধি

English summary
Facebook removes 48 lakh hate speech, terrorism related posts
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X