India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বদলে যাচ্ছে Facebook-এর নাম! কতটা প্রভাব পড়তে চলেছে আপনার অ্যাকাউন্টে?

Google Oneindia Bengali News

নাম বদলে যেতে চলেছে ফেসবুকের। বিশ্বাস করছেন না তো! এটাই সবথেকে বড় খবর। গত কয়েকদিন আগেই গোটা বিশ্বে থমকে যায় ফেসবুক। প্রায় পাঁচ থেকে ছয় ঘণ্টা কাজ করেনি হোয়াটস অ্যাপ এবং ইনস্টাগ্রামও। একসঙ্গে বিশ্বের সবথেকে বড় তিনটি সোশ্যাল মিডিয়া জায়েন্ট বন্ধ হয়ে যাওয়াতে ব্যাপক ক্ষতি হয় জুকারবার্গের।

আর্থিক ভাবেই ব্যাপক ক্ষতি হয় ফেসবুকের। আর সেদিকে তাকিয়েই এবার নাম বদলের পথে হাঁটতে চলেছে ফেসবুক কর্তা। তবে শুধু এটাই কারণ নয়, এই মুহূর্তে একাধিক সোশ্যাল প্লার্টফর্মের মালিক মার্ক জুকারবার্গ।

সোশ্যাল মিডিয়া থেকে কাজ শুরু করলেও সংস্থা এখন অনেক দিকে বড় হয়েছে। আর সবদিক খতিয়ে দেখেই সংস্থার নাম বদলের ভাবনা ফেসবুকের।

২৮ অক্টোবর একটি বৈঠক রয়েছে

২৮ অক্টোবর একটি বৈঠক রয়েছে

জানা যাচ্ছে আগামী ২৮ অক্টোবর একটি বৈঠক রয়েছে। সংস্থার annual Connect সম্মেলন রয়েছে। আর এই সম্মেলনে নতুন নাম নিয়ে আলোচনার জোর সম্ভাবনা রয়েছে। একাধিক নাম নিয়ে আলোচনা হতে পারে এমনটাই জানা যাচ্ছে। খোদ সংস্থার কর্তা মার্ক জুগারবার্গ এই সম্মেলনে প্রতিনিধিত্ব করবেন। তিনিই সংস্থার একাধিক নাম সবার সামনে তুলে ধরতে পারেন বলে জানা গিয়েছে। তবে মূল সংস্থার নাম বদল হলেও ফেসবুকের নাম বদল হবে না বলেই মনে করা হচ্ছে। কারণ সংস্থার তৈরি ফেসবুক একটি জনপ্রিয় সোশ্যাল প্লার্টফর্ম। শুধু তাই নয়, পেরেন্ট সংস্থার মধ্যে রয়েছে একাধিক প্রোডাক্ট। ইনস্টাগ্রাম, হোয়াটস অ্যাপ, অকুলাস সহ একাধিক প্রোডাক্ট রয়েছে। ফলে পেরেন্ট সংস্থার নাম বদল প্রয়োজন বলেই মনে করছেন ফেসবুক কর্তা।

'metaverse' তৈরির বিষয়ে ভাবছে ফেসবুক

'metaverse' তৈরির বিষয়ে ভাবছে ফেসবুক

বলে রাখা প্রয়োজন গত কয়েকমাস আগে ফেসবুক বার্তা মার্ক জুকারবার্গ এক জায়গাতে সংস্থার ভবিষ্যৎ নিয়ে কথা বলেন। সেখানে তিনি জানান যে, সোশ্যাল মিডিয়া নয়, আগামিদিনে 'metaverse' তৈরির বিষয়ে ভাবছি আমরা। তবে ফেসবুকের নাম বদল নিয়ে এমন সময়ে ভাবনা চিন্তা শুরু করলেন মার্ক জুকারবার্গ যখন আমেরিকা কুনজরে রয়েছে সংস্থা। মার্কিন প্রশাসন ফেসবুকের কাজকর্ম নিয়ে বিশেষ ভাবনাচিন্তা শুরু করছে। তবে এই বিষয়ে বলে রাখা প্রয়োজন যে, ফেসবুক গত কয়েকদিন আগে জানিয়েছে যে, আগামী পাঁচ বছরের মধ্যে ইউরোপিয় ইউনিয়নে ১০ হাজার লোককে কাজ দেওয়া হবে। এই সমস্ত কর্মীরা metaverse তৈরিতে সাহায্য করবে ফেসবুককে।

metaverse আসলে কি?

metaverse আসলে কি?

metaverse-একটা নতুন অনলাইন দুনিয়া। ভার্চুয়াল দুনিয়া বললেও ঠিক। এই ভার্চুয়াল দুনিয়াতে মানুষ সব কাজই করতে পারবেন ভার্চুয়ালি। সম্ভবত সেই মেটাভার্সের কথা মাথায় রেখেই নাম বদলাতে চাইছে ফেসবুক। ইতিমধ্যে বিশ্বের সবথেকে বড় সোশ্যাল মিডিয়া জায়েন্ট virtual reality (VR) এবং augmented reality (AR) তে মোটা অংকের বিনিয়োগ করেছে। আগামী দিনে কয়েক কোটি ইউজারকে একাধিক ডিভাইস এবং স্পেশের সঙ্গে যুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে মার্ক জুকারবার্গ।

English summary
Facebook may change the name of the company: Report
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X