• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আইফোন সহ বৈদ্যুতিন পণ্য উৎপাদনে চিনের একাধিপত্যের দিন শেষ, মত তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞদের

  • |

আমেরিকা-চিন সংঘাতের রেশ এইবারে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রেও। অ্যাপল সহ আরও ডজনখানেক প্রযুক্তি সংস্থার বিশেষজ্ঞদের মতে মোবাইল প্রযুক্তির ক্ষেত্রে চিনের একাধিপত্যের দিন শেষ হতে চলেছে। এদিকে করোনা আবহের মধ্যেই বিশ্বব্যাপী একাধিক সংস্থা চিনে তাদের মোবাইল উত্পাদন বন্ধ করতে চলেছে বলে খবর।

চিনের বাইরেও উৎপাদন বাড়ানোর পরিকল্পনা

চিনের বাইরেও উৎপাদন বাড়ানোর পরিকল্পনা

হন হাই প্রিসিশন ইন্ডাস্ট্রির সহ-কর্ণধার ইয়ং লিউ জানিয়েছেন, বর্তমানে গত জুন মাসের তুলনায় চিনের বাইরে আইফোন, ডেল ডেক্সটপ ও নিনটেন্ডো স্যুইচের উৎপাদন বেড়েছে প্রায় ৫%। লিউয়ের মতে, মার্কিন বাজারে চৈনিক সামগ্রীর উপর অতিরিক্ত করের কারণে ফক্সকন সহ একাধিক সংস্থা তাদের উৎপাদন প্রক্রিয়াকে চিনের বাইরে নিয়ে যেতে চলেছে। লিউ আরও জানিয়েছেন, "দক্ষিণ-পূর্ব এশিয়া হোক বা ভারতবর্ষ, যেকোনো দেশে আমরা সমানতালে উৎপাদন চালু করব, ফলে এটা অন্তত স্পষ্ট যে চিন ‘বিশ্ব-কারখানার' তকমা খোয়াতে চলেছে।"

 ওয়াশিংটনের চাপে পড়েই কি এমন সিদ্ধান্ত?

ওয়াশিংটনের চাপে পড়েই কি এমন সিদ্ধান্ত?

ওয়াশিংটন ও বেজিংয়ের মধ্যে ক্রমবর্ধমান ব্যবসায়িক চাপানউতোরের জেরে শিকেয় উঠেছে চৈনিক ব্যবসাবাণিজ্য। ফলত এই আবহে লিউয়ের বক্তব্যে এটা অন্তত স্পষ্ট যে উৎপাদনের ক্ষেত্রে চিনের একচেটিয়া সাম্রাজ্যের পতন হতে চলেছে। যদিও তাইওয়ানের সংস্থা ফক্সকন দাবি করেছে, অ্যাপল আইএনসি আইফোন বাজারজাত করার ক্ষেত্রে দেরি করেছে, যার ফলে গত বছরের তুলনায় এই বছরের অক্টোবর-ডিসেম্বরের সময়ে বিক্রি কমবে। যদিও ৩১শে জুলাই অ্যাপল আইএনসির কর্ণধার টিম কুকের মতে, হন হাইয়ের ভবিষ্যদ্বাণীকে ভুল প্রমাণ করে মহামারীর মাঝেও আইপ্যাড ও আইফোনের বিক্রি বেড়েছে।

ভারতের দিকে নজর ফক্সকনের

ভারতের দিকে নজর ফক্সকনের

ভারত-চিন সম্পর্কের অবনতির মাঝেও প্রায় ১৩৩ কোটি জনসংখ্যার দিকে তাকিয়ে ফক্সকনের মতো চিনা সংস্থাগুলি। সূত্রের খবর, শাওমির মত সংস্থার সাফল্যে অনুপ্রাণিত হয়েই ভারতে উৎপাদন বৃদ্ধির সিদ্ধান্ত অ্যাপল আইএনসির। ফলত একদিকে যেমন চিনের উপর নির্ভরশীলতা কমবে, তেমনই বর্ধিত হবে ব্যবসা। অন্যদিকে, চিনে উইশটন কর্পের থেকে একটি আইফোন প্ল্যান্ট কিনে নিয়েছে লাক্সশেয়ার প্রিসিশন ইন্ডাস্ট্রি, ফলে প্রতিযোগিতা যে বাড়ছে চৈনিক বাজারে, তা নিয়ে সন্দেহ নেই। সম্প্রতি ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে চিনা সংস্থা উইচ্যাটের উপর নিষেধাজ্ঞা আরোপ হয়েছে, ফলে অ্যাপলস্টোর থেকে সরাতে হতে পারে উইচ্যাট।

লাদাখে সংঘাতের মাঝেই শ্রীলঙ্কার নির্বাচনে চিনের পায়ের তলার জমি কাড়ল ভারত! স্লগ ওভারে টানটান কূটনীত

English summary
experts say the days of chinas monopoly on electronic products including the iphone are coming to an end
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X