• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ওমিক্রনের বিরুদ্ধে কার্যকরী Evusheld, জানিয়ে দিল অ্যাস্ট্রজেনেকা

Google Oneindia Bengali News

কিছুদিন আগেই ওমিক্রনের বিরুদ্ধে লড়াই করার মতো অস্ত্র বানানোর দাবি করেছিল অ্যাস্ট্রজেনেকা। এবার সেই অস্ত্র ওমিক্রনের বিরুদ্ধে সঠিক ভাবে কাজ করছে বলে জানাল কোভিড টিকা প্রস্তুতকারক সংস্থাটি! অ্যাস্ট্রজেনেকা তৈরি এই অস্ত্রের নামই ইভিউশিল্ড। এই ওষুধটি মূলত টিক্সাগেভিম্যাভ ও সিলগ্যাভিম্যাভ নামের দুটি অ্যান্টিবডির সংমিশ্রণ। মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমিত হওয়া আটকাতে জরুরি ভিত্তিতে এই ওষুধটি ব্যবহারের অনুমোদন পেয়েছে কিছুদিন আগে৷ এর প্রথম ডোজ খুব শীঘ্রই বাজারে পাওয়া যাবে বলে আশা করা হচ্ছিল, এর মাঝেই অ্যাস্ট্রজেনেকা জানিয়ে দিল করোনার নতুন স্ট্রেন ওমিক্রনের বিরুদ্ধেও কাজ করছে এই ইভিউশিল্ড৷

ওমিক্রন সংক্রমন শিয়রে!

ওমিক্রন সংক্রমন শিয়রে!

ওমিক্রনের প্রাদুর্ভাবে মাথায় হাত বিশ্বের তাবড় দেশের। নভেম্বরের শেষদিকে আফ্রিকার দক্ষিণাংশে প্রথম খোঁজ পাওয়া গিয়েছিল কোভিডের এই নয়া স্ট্রেনটির। তারপর থেকে বিশ্বজুড়ে মোট ৮৯টি দেশে থাবা বসিয়েছে ওমিক্রন। বহু দেশ লকডাউন ঘোষণা করতে বাধ্য হয়েছে, অনেক দেশই বিমান চলাচল স্থগিত করেছে আফ্রিকার দক্ষিণাংশে৷ তবে এবার আশার কথা শোনাল অ্যাস্ট্রজেনেকা।

কী বলছে অ্যাস্ট্রজেনেকা?

কী বলছে অ্যাস্ট্রজেনেকা?

শুক্রবার অ্যাস্ট্রজেনেকা বলে, একটি গবেষণায় তারা জানতে পেরেছে যে, তাদের তৈরি অ্যান্টিবডি ককটেল ওমিক্রনের বিরুদ্ধে কার্যকরী। তাদের তৈরি ইভিউশিল্ডের অ্যান্টিবডি কম্বিনেশন প্রতিহত করছে ওমিক্রনকে। গবেষণায় দেখা যাচ্ছে ইভিউশিল্ড প্রতিহত করার ক্ষমতা ৫০। অ্যান্টিবডির নিউট্রালাইজিং পোটেন্সি ১৭১এনজি প্রতি এমএল এবং ২৭৭এনজি প্রতি এমএল। এর আগে কোভিড হয়েছে এমন এক ব্যক্তির দেহে এই গবেষণা করা হয়। বিশেষজ্ঞদের মতে এই ফলাফল সন্তোষজনক।

কী বলছেন অ্যাস্ট্রজেনেকা প্রধান?

কী বলছেন অ্যাস্ট্রজেনেকা প্রধান?

মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ প্রশাসন নিজস্ব উদ্যোগে এই গবেষণা করে। গবেষণায় অর্থ সাহায্য করে মার্কিন যুক্তরাষ্ট্রের সরকার। প্রাথমিকভাবে অরিজিনাল কোভিডের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে ইভিউশিল্ড ব্যবহার শুরুর কথা ভাবা হয়েছিল। এটিকে কোভিডের দীর্ঘকালীন সমাধান বলে মনে করেছিলেন বিশেষজ্ঞরা৷ অ্যাস্ট্রজেনেকা সহ সভাপতি মেনে প্যাঙ্গালোস বলেন, ' গবেষণায় দেখা যাচ্ছে, ইভিউশিল্ড ওমিক্রনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পারছে৷ অবশ্য কোভিডের নয়া ভ্যারিয়েন্টের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার জন্যই ইভিউশিল্ড বানানো হয়েছিল।'

কোথায় কোথায় প্রয়োগে মঞ্জুরি?

কোথায় কোথায় প্রয়োগে মঞ্জুরি?

তবে এখনও জনগণের ব্যবহারের জন্য বাজারে আসেনি ইভিউশিল্ড। আমেরিকা ছাড়া অন্য কোনও দেশের সরকারই এখনও ছাড়পত্র দেয়নি তাদের। এখন বিভিন্ন দেশে এই অনুমতি পাওয়ার জন্যই আবেদন করেছে অ্যাস্ট্রজেনেকা।

English summary
EVUSHELD effective against Omicron, says AstraZeneca
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X