বাংলাদেশে জাতীয় নির্বাচনে ইভিএম? কী মত প্রধান নির্বাচন কমিশনারের

  • Posted By: Dibyendu Saha
Subscribe to Oneindia News

আগামী জাতীয় সংসদ নির্বাচনে সব রাজনৈতিক দলের অংশ নেওয়ার ব্যাপারে আশাবাদী নির্বাচন কমিশন। বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) আয়োজিত তিন দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালার অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) খান মোহাম্মদ নুরুল হুদা শনিবার এই আশা ব্যক্ত করেছেন।

বাংলাদেশে জাতীয় নির্বাচনে ইভিএম? কী মত প্রধান নির্বাচন কমিশনারের

সিইসি সাংবাদিকদের বলেন, কোনও দল যদি আগের অবস্থানেই থাকে, তবে সেটা দুঃখজনক হবে। কেননা সব দল অংশ না নিলে নির্বাচন ভাল হবে না। তবে নির্বাচনে সব রাজনৈতিক দল অংশগ্রহণ করবে বলে আশাবাদী নির্বাচন কমিশন।

প্রধান নির্বাচন কমিশনার নুরুল হুদা বলেন, নিরপেক্ষ থেকে নির্বাচন করব, এই দৃঢ়তা রয়েছে। তাদের প্রতি দলগুলোর কোনও অনাস্থা নেই। অন্য কোনও ব্যাপারে কথাবার্তা থাকলেও নির্বাচন কমিশনের নিরপেক্ষতা নিয়ে এখনও পর্যন্ত কোনও রাজনৈতিক দলের অভিযোগ নেই বলেও জানিয়েছেন তিনি।

আগামী জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহারের বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন সিইসি। স্থানীয় নির্বাচনগুলোয় পরীক্ষামূলকভাবে এটির ব্যবহার করা হবে। গাজিপুর ও খুলনা সিটি কর্পোরেশনের আসন্ন নির্বাচনেও যতটুকু সম্ভব ইভিএম ব্যবহার করা হবে বলে জানিয়েছেন তিনি।

প্রধান নির্বাচন কমিশনার বলেছেন, নির্বাচন কমিশনের প্রধান স্টেকহোল্ডার রাজনৈতিক এবং ভোটাররা যদি ইভিএম এ ভোট গ্রহণ নিয়ে একমত থাকেন, তবেই তা জাতীয় নির্বাচনে ব্যবহার করা হবে। ম্যানুয়াল পদ্ধতিতে নির্বাচন করা অনেক কষ্টকর বলে জানিয়েছেন তিনি। তাই নির্বাচনে প্রযুক্তির ব্যবহার করতে হবে বলে মনে করছেন তিনি। তবে আগে স্থানীয় নির্বাচনে এর ব্যবহার করে আস্থা অর্জন করতে হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার।

English summary
EVM may be used in the next election in Bangladesh

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.