• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভারত-চিন সংঘাতের আবহে উদ্বিগ্ন বিশ্ব! দিল্লি-বেজিংকে বার্তা ইউরোপীয় ইউনিয়নের

ভারত-চিন সীমান্ত সংঘর্ষ নিয়ে উদ্বেগ প্রকাশ করল ইউরোপীয় ইউনিয়ন। সোমবার লাদাখে ভারত ও চিন সীমান্তে দুই পক্ষের সেনার সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনা শহিদ হন, চিনের দিকে হতাহত হয় অন্তত ৪৩ জন। এই ঘটনার পরেই এশিয়ার দুই উদীয়মান শক্তি নিয়ে বিশ্বে আশঙ্কা দেখা দিয়েছে।

ইউরোপিয়ান ইউনিয়নের উদ্বেগ প্রকাশ

ইউরোপিয়ান ইউনিয়নের উদ্বেগ প্রকাশ

ভারত-চিন সীমান্তে বা প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর যে সংঘর্ষের ঘটনা উঠে এসেছে, তা খুবই উদ্বেগজনক। আমরা চাই যে দুই পক্ষই এই বিষয়ে সংযমের পথ গ্রহণ করে শান্তি ফিরিয়ে আনার পক্ষে কাজ করুক। এর জন্য তারা একে অপরের সঙ্গে আলোচনা চালিয়ে যাক, এটাই চাইছে ইউরোপিয়ান ইউনিয়ন।

সাহায্যের হাত বাড়তে মুখিয়ে আমেরিকাও

সাহায্যের হাত বাড়তে মুখিয়ে আমেরিকাও

এদিন সকালে আমেরিকার তরফেও একটি বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছিল যে ভারত চিন উত্তেজনাপূর্ণ এই পরিস্থিতির দিকে তারা নজর রাখছে। বিষয়টির শান্তিপূর্ণ নিষ্পত্তির জন্য সাহায্যের হাত বাড়াতে প্রস্তুত বলেও জানিয়েছে তারা৷ যদিও মার্কিন হস্তক্ষেপের বিষয়ে মুখ খোলেনি দিল্লি, বেজিং, কোনও পক্ষই।

সংঘর্ষ নিয়ে আলোচনা করেন দুই দেশের বিদেশমন্ত্রী

সংঘর্ষ নিয়ে আলোচনা করেন দুই দেশের বিদেশমন্ত্রী

এদিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ও শান্তিপূর্ণ ভাবে মেটাতে উদ্যোগ নেওয়া হল দুই দেশে বিদেশমন্ত্রক স্তরে। এদিন বিকেলে দুই দেশের বিদেশমন্ত্রী পূর্ব লাদাখে দুই দেশের মধ্যে হওয়া এই সংঘর্ষ নিয়ে আলোচনা করেন। জানা গিয়েছে শান্তিপূর্ণ ভাবে সমস্যা মেটানোর বিষয়ে দুই পক্ষই সহমত হয়েছে।

চিনের একগুঁয়ে মনোভাব

চিনের একগুঁয়ে মনোভাব

তবে এত কিছুর মাঝেও চিন তাঁদের অভিযোগ থেকে সরছে না। তাদের দাবি ভারতের উস্কানিতেই গালওয়ান উপত্যকায় এই সংঘর্ষ বেধেছিল। এই বিষয়ে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে চিনের তরফে পদক্ষেপ নিতে বলা হয়। এবং বিষয়টির তদন্তেরও আবেদন জানানো হয়।

লাদাখে শহিদ সেনাদের শ্রদ্ধা মমতার

'মারতে মারতে শহিদ হয়েছেন ভারতীয় জওয়ানরা', গালওয়ান সংঘর্ষ নিয়ে চিনকে কড়া হুঁশিয়ারি মোদীর

English summary
European Union asked India China to restrain amid Stand off in Ladakh's Galwan Valley
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X