• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

তিন মাসের অপেক্ষা শেষে মিলতে চলেছে গ্রিন সিগন্যাল, ইউরোপিয়ান ইউনিয়নে যোগ দিচ্ছে ইউক্রেন

Google Oneindia Bengali News

ইউরোপীয় কমিশন, ইউরোপীয় ইউনিয়নের নির্বাহী শাখা, শুক্রবার সুপারিশ করেছে যে ইউক্রেনকে আনুষ্ঠানিকভাবে ইইউতে প্রার্থীর মর্যাদা দেওয়া হবে। ব্লকের সদস্য রাষ্ট্র হওয়ার একটা লম্বা পথ রয়েছে। এর প্রথম ধাপ বলে মনে করা হচ্ছে।

ইউক্রেনের পতাকার রং হলুদ ও নীল। সেটাই পড়ে ইইউ প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেয়েনের এই ঘোষণা করেন। ফ্রান্স, জার্মানি এবং ইতালির মতো সংগঠনের সবচেয়ে শক্তিশালী সদস্য রাষ্ট্রের প্রতিনিধিরা কিয়েভ সফর করার একদিন পরে ঘোষণা করা হল। তারা ব্লকে যোগদানের জন্য ইউক্রেনের বিডকে সমর্থন করেছিল৷ উরসুলা ভন ডের লেয়েন বলেছেন, "আমরা চাই তারা আমাদের সাথে এবং ইউরোপীয় স্বপ্নের সাথে বাঁচুক। তাই এই সিদ্ধান্ত"। ইইউ নেতারা আগামী সপ্তাহে একটি সম্মেলনে ইউক্রেনকে প্রার্থীর মর্যাদা প্রদান করবেন কিনা তা সিদ্ধান্ত নেবেন।

ইউক্রেন এবং ইইউর মধ্যে বর্তমান সম্পর্ক কী?

ইউক্রেন এবং ইইউর মধ্যে বর্তমান সম্পর্ক কী?


রাশিয়া ইউক্রেন আক্রমণ করার চার দিন পর, জেলেনস্কি ২৮ ফেব্রুয়ারি ইইউকে অনুরোধ করেন যে তার দেশকে অবিলম্বে একটি বিশেষ পদ্ধতির মাধ্যমে সদস্য পদ দেওয়া হয়। এরপরে তিনি আনুষ্ঠানিকভাবে ইউক্রেনের সদস্যপদ পাওয়ার জন্য একটি আবেদনে স্বাক্ষর করেন। বর্তমানে ইউক্রেন, জর্জিয়া, আর্মেনিয়া, আজারবাইজান, এবং মলদোভা প্রজাতন্ত্রকে ইইউ-এর ভিতরে আনা হয়েছে, যা ২০০৯ সালে গঠিত হয়েছিল।

ইউরোপীয় ইউনিয়ন যোগদানের জন্য প্রয়োজনীয়তা কি?

ইউরোপীয় ইউনিয়ন যোগদানের জন্য প্রয়োজনীয়তা কি?


ইইউ চুক্তির অনুচ্ছেদ ৪৯ অনুযায়ী যেকোনও ইউরোপীয় দেশগুলি যে ব্লকে যোগ দিতে চায়, তাদের অবশ্যই অনুচ্ছেদ ২-এ সেট করা ইইউ-এর মৌলিক মূল্যবোধকে সম্মান ও প্রচার করতে প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে। এর মধ্যে স্বাধীনতা, গণতন্ত্র, সমতা, আইনের শাসন এই বিষয়গুলি রয়েছে। আবেদন প্রাপ্তির পর, ইইউ সদস্যরা এই শর্তগুলির ভিত্তিতে জাতির উপযুক্ততা বিচার করে।

১৯৯৩ সালে কোপেনহেগেনে ইউরোপীয় কাউন্সিলের বৈঠক আরও নির্দিষ্ট মানদণ্ড নির্ধারণ করে। কোপেনহেগেন মানদণ্ড বলা হয়, এর মধ্যে অপরিহার্য শর্ত রয়েছে যা সমস্ত প্রার্থী দেশকে অবশ্যই পূরণ করতে হবে। তাদের মধ্যে একটি কার্যকরী বাজার অর্থনীতি, একটি স্থিতিশীল গণতন্ত্র এবং আইনের শাসন এবং ইউরো সহ সমস্ত ইইউ আইনের গ্রহণযোগ্যতা রয়েছে।

ইইউতে যোগদানের প্রক্রিয়া কী?

ইইউতে যোগদানের প্রক্রিয়া কী?


ইইউ-এর সদস্যপদ লাভের পদ্ধতি তিনটি পর্যায় নিয়ে গঠিত। প্রথম পর্যায়ে দেশটিতে সরকারি প্রার্থীর মর্যাদা দেওয়া হয়। দ্বিতীয় পর্যায়ে, প্রার্থীর সাথে আনুষ্ঠানিক সদস্যপদ আলোচনা শুরু হয়, যার মধ্যে ইউরোপীয় ইউনিয়নের আইনকে জাতীয় আইনে গৃহীত করা এবং বিচারিক, প্রশাসনিক, অর্থনৈতিক এবং অন্যান্য সংস্কারের বাস্তবায়ন জড়িত, যাকে যোগদানের মানদণ্ড বলা হয়। একবার আলোচনা শেষ হয়ে গেলে এবং প্রার্থী সমস্ত যোগদানের মানদণ্ড পূরণ করলে, তারা ইইউতে যোগ দিতে পারে।

ব্লকের সদস্য হওয়ার একটি দীর্ঘ এবং জটিল প্রক্রিয়ার আছে। এমনকি প্রার্থীর মর্যাদা দেওয়ার পরেও, বাকি প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে কয়েক বছর সময় লাগে। বিশেষ করে আলোচনা দীর্ঘ সময়ের জন্য চলে। এর সাম্প্রতিকতম সদস্য ক্রোয়েশিয়া ২০১৩ সালে ইউনিয়নে-তে যোগ দেয় এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে
১০ বছর সময় লেগেছিল।

এখানে ইউক্রেনের আবেদনের সাথে কি হবে?

এখানে ইউক্রেনের আবেদনের সাথে কি হবে?

বর্তমানে, ইউরোপীয় কমিশন শুধুমাত্র ইউক্রেনকে (এবং মলদোভা) প্রার্থীর মর্যাদা দেওয়ার সুপারিশ করেছে। এই সুপারিশটি ২৩-২৪ জুন ব্রাসেলসে অনুষ্ঠিত শীর্ষ সম্মেলনে এর 27 সদস্য রাষ্ট্র দ্বারা আলোচনা করা হবে। যোগদানের আলোচনায় এগিয়ে যাওয়ার জন্য, সমস্ত সদস্য রাষ্ট্রকে সর্বসম্মতভাবে সম্ভাব্য দেশটির অনুমোদন দিতে হবে।

 ইউরোপের জনসংখ্যার উপর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব

ইউরোপের জনসংখ্যার উপর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব


থিঙ্ক ট্যাঙ্ক ইউরোপিয়ান কাউন্সিল অন ফরেন রিলেশন্স (ইসিএফআর) এর ওয়াইডার ইউরোপ প্রোগ্রামের ডিরেক্টর মারি ডুমলিন ইউরোনিউজকে বলেছেন, "এটি আইনের শাসন এবং ইউক্রেনের দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের সাথে সম্পর্কিত ছিল। (এগুলি) আসল সমস্যা এবং যা ইউক্রেনীয় সরকার নিজেই স্বীকার করে যে তাকে কাজ করতে হবে।"

যদিও ইউক্রেন প্রক্রিয়াটি দ্রুত অগ্রসর হতে চায়, ইইউ নেতারা সতর্ক করেছেন যে সময়সীমা দীর্ঘ হবে। ৯ মে ইউরোপীয় পার্লামেন্টে এক বক্তৃতায়, ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রন বলেছিলেন, "আমরা সবাই ভালভাবে জানি যে তাদের (ইউক্রেন) যোগদানের অনুমতি দেওয়ার প্রক্রিয়াটি বেশ কয়েক বছর সময় নেবে - সত্যি বলতে, সম্ভবত কয়েক দশক।"

English summary
after three lonog months of waiting ukraine is waiting for to join EU
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X