• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাগদাদির হদিশ ফাঁস করেছিল নিকট সঙ্গীরাই, উঠে এল নয়া তথ্য

মার্কিন অভিযানে অবশেষে নিকেশ হয়েছে আইএস জঙ্গি নেতা আবু বকর আল বাগদাদি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গতকাল আনুষ্ঠানিকভাবে বাগদাদির নিকেশের কথা ঘোষণা করেন। তবে মার্কিন বাহিনীর গুলিতে নয় আত্মঘাতী বিস্ফোরণ ঘটিয়ে নিজেকে হত্যা করেছে বাগদাদি। এমনই জানানো হয়েছে আমেরিকার পক্ষ থেকে। কিন্ত এই নিকেশ পর্বে মার্কিন বাহিনীকে সহযোগিতা করেছিল তার সঙ্গীরাই

 সঙ্গীরাই ফাঁস করেছিল বাগদাদির হদিশ

সঙ্গীরাই ফাঁস করেছিল বাগদাদির হদিশ

আইএস প্রধান তিনি। লাদেন স্তরের এতোবড় জঙ্গি নেতার হদিশ পাওয়া চারটি খানি কথা নয়। জেমস বণ্ডের কোনও ফিল্মের থেকে কম ছিল না বাগদাদি নিকেশ অভিযান। একসঙ্গে কাজ করছিল তিনটি দেশের গোয়েন্দারা। ইরাক, তুরষ্ক, আমেরিকা। বাগদাদির হদিশ পেতে প্রায় সর্বশক্তি প্রয়োগ করেছিল মার্কিন গোেয়ন্দা সংস্থা সিআইএ। কোনওভাবে বাগদাদীর ঘনিষ্ঠ পাঁচ সহযোগীর মধ্যে একজনের সঙ্গে বন্ধত্ব তৈরি করতে পেরেছিল এই তিন দেশের গোয়েন্দাদের এজেন্ট। এথওয়াই নামে বাগদাদির ওই ঘনিষ্ঠ সহযোগীই ছিল তাঁদের তুরুপের তাস।

বাগদাদির সহযোগীই জানিয়েছিল তাঁর অবস্থান

বাগদাদির সহযোগীই জানিয়েছিল তাঁর অবস্থান

ইসলামিক সায়েন্সে পিএইচডি করা এথওয়াইয় আইএস জঙ্গি সংগঠনে যোগ দিয়েছিল ২০০৬ সালে। ২০০৮ সালে মার্কিন বাহিনীর হাতে গ্রেফতারও হয়েছিলেন এথওয়াই। সেখান চার বছর জেলও খেটেছিল সে। জেল থেকে বেরিয়ে আবার বাগদাদির সঙ্গে যোগাযোগ করে সে। বাগদাদি তাঁকে আইএস কমান্ডার চিহ্নিত করার গুরুত্বপূর্ণ দায়িত্ব দিয়েছিল। ২০১৭ সালে যখন ভাঙন ধরে সংগঠনে তখন এথওয়াই তাঁর স্ত্রীকে নিয়ে সিরিয়ে পালিয়ে গিয়েছিল। সেই এথওয়াইয়ের সঙ্গেই যোগাযোগ তৈরি করেছিল গোয়েন্দারা। এছাড়াও মার্কিন বাহিনীকে বাগদাদির অবস্থান জানাতে সহযোগিতা করেছিল সিরিয়ার গোয়েন্দাদের হাতে গ্রেফতার শীর্ষ আইএস নেতা । তাদের মধ্যে চার জন ছিল ইরাকি এবং একজন সিরিয়ান।

গোপন ডেরায় হানা

গোপন ডেরায় হানা

বাগদাদি সাধারণ সবজি বোঝাই চলন্ত বাসে গোপন বৈঠক করতেন। কারণ সবজি বোঝাই গাড়ি নিরাপত্তারক্ষীদের সন্দেহে কম আসত। এবারও সেরকমই কিছু করার পরিকল্পনা ছিল বাগদাদির। ইবলিব প্রদেশে যে বাগদাদি রয়েছে সেকথা আগেই জানতে পেরেছিল গোয়েন্দারা। কিন্তু তার অবস্থান সুনিশ্চিত করতে পারছিল না। পুরো ধাঁধাঁটা সমাধান করে দিয়েছিল বাগদাদির সহযোগী এথওয়াই। সেই জানিয়েছিল বাগদাদি কোথায় লুকিয়ে থাকতে পারে। ইবলিব প্রদেশের গ্রামে গ্রামে স্ত্রী এবং তিন সহযোগীকে নিয়ে ঘুরছিল বাগদাদি। ইরাকি গোয়েন্দা সিরিয়ার একটি বাজারে ইরাকি চেক কাপড় মাথায় পরা এথওয়াইকে দেখতে পেয়েছিল। তাকে অনুসরণ করেই বাগদাদির ডেরায় পৌঁছে যায় তারা। সেখানেই অভিযান শুরু করে মার্কিন সেনা। তারপরেই লক্ষ্যভেদ।

উপনির্বাচনে তৃণমূল প্রার্থীর অপেক্ষায় বিজেপি! এক কেন্দ্রের প্রস্তাবিত প্রার্থীর নাম বদল হতে পারে

English summary
Ethawi gave valuable information which helped agencies team to locate Baghdadi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X