• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নিউজ মেকার ২০২০: বছরভর খবরে থাকলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমনুয়েল ম্যাক্রোঁ

একাধিক ইস্যুতে বছরভর খবরের শিরোনাম কেড়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এক বিবৃতিকে কেন্দ্র করে কার্যত গোটা মুসলিম দুনিয়ার রোষাণলে চলে যান এই রাষ্ট্রনেতা। পরবর্তীকালে করোনা আক্রান্ত হওয়ার পর খবরের শিরোনাম কেড়েছেন তিনি। ২০২০ সালের শেষ লগ্নে এসে একনজরে দেখা যাক ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ কে ঘিরে বছর ভরের খবর।

বিতর্ক ও ইমানুয়েল

বিতর্ক ও ইমানুয়েল

ঘটনার সূত্রপাত, কয়েকদিন আগে। ছাত্রদের ধর্মনিরপেক্ষতার পাঠ পড়াতে গিয়ে হজরত মহম্মদের একটি কার্টুন দেখিয়েছিলেন স্যামুয়েল প্যাটি। সেই ঘটনায় ক্ষুব্ধ হয়েই স্যামুয়েলের উপর হামলা চালায় একজন জেহাদি। সেই জেহাদি স্যামুয়েলের মুন্ডচ্ছে করে। পরে সেই জেহাদিকেও নিকেশ করে নিরাপত্তারক্ষীরা। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁ এই ঘটনাকে ইসলামি সন্ত্রাসবাদী হামলা হিসাবে আখ্যা দেন। যার পর থেকেই মুসলিম বিশ্বে এই ঘটনায় ফরাসি প্রেসিডেন্টকে কাঠগড়ায় দাঁড় করানো হয়।

 বিতর্কিত মন্তব্য

বিতর্কিত মন্তব্য

ঘটনার প্রেক্ষিতে ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, 'এই হামলার নেপথ্যে রয়েছে মুসলিম মৌলবাদ। ওই শিক্ষক ছাত্রদের বাকস্বাধীনতার শিক্ষা দিচ্ছিলেন তাই তাঁকে প্রাণ দিতে হল।' এরপরই ফরাসি প্রেসিডেন্টের 'মুসলিম মৌলবাদ' উল্লেখ নিয়ে সরব হয় পাকিস্তান, তুর্কি সহ মুসলিম বিশ্ব। ফ্রান্সকে বয়কট করার ডাকও দেওয়া হয়। পাক প্রধানমন্ত্রী ইমরান খান এই বিষয়ে অগ্রণী ভূমিকা নেন। ম্যাক্রোঁকে তোপ দাগেন তুরস্কের প্রেসিডেন্ট এগদোয়ানও।

 তুঙ্গে প্রতিবাদ, রক্তাক্ত ফ্রান্স

তুঙ্গে প্রতিবাদ, রক্তাক্ত ফ্রান্স

ফ্রান্সের নিস শহরে এক কট্টরপন্থীর ছুরিকাঘাতে কমপক্ষে তিন জনের মৃত্যু হয় এরপরই। জখম হন আরও অনেকে। প্রাথমিক ভাবে দুই জনের মৃত্যুর খবর মিললেও, পরে পুলিশ আরও একজনের মৃত্যুর খবর নিশ্চিত করে। ঘটনায় এক মহিলার মুন্ডচ্ছেদও করা হয়েছে বলে জানা গিয়েছে। ফ্রান্সের নিসে ছুরি নিয়ে নারকীয় হামলার ২ দিন কাটতে না কাটতেই ফের হামলার ঘটনা। এরপর আততায়ীর নিশানায় ক্যাথলিক চার্চের এক যাযক ছিলেন। তাঁকে লক্ষ্য করে গুলি করা হয় লিওন সিটিতে। নিসের পর লিওনের ঘটনা ঘিরে উদ্বেগ, আতঙ্কে ফ্রান্স।

প্রতিবাদ বিশ্বের বহু এলাকা থেকে

প্রতিবাদ বিশ্বের বহু এলাকা থেকে

ততক্ষণে প্রতিবাদের আগুন জ্বলতে শুরু করেছে গোটা মুসলিম দুনিয়ায়। ক্ষোভে ফেটে পড়ে তুরস্ক। কারণ তুরস্ক ও পাকিস্তানকে কোণঠাসা করেও ম্যাক্রোঁ সন্ত্রাসবাদ নিয়ে বক্তব্য রাখে।

ম্যাক্রোঁর বার্তা

ম্যাক্রোঁর বার্তা

ফ্রান্সে ইসলামি সন্ত্রাসবাদের বাড়বাড়ন্ত নিয়ে যখন ফুঁসছে গোটা বিশ্ব। এদিকে ইতিমধ্যেই 'ধর্মের আধারে ইসালামি মৌলবাদ' নিয়ে মুখ খুলে যখন তামাম মুসলিম বিশ্বের রোষের মুখে পড়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। অন্যদিকে আবার ম্যাক্রোঁকে সমর্থন করতে দেখা গেছে অন্যান্য একাধিক দেশের রাষ্ট্রপ্রধানকেই। এমতবস্থায় একটি আরব ভিত্তিক সংবাদ সংস্থার বিশেষ সাক্ষাৎকারে খানিক সুর নরম করতে দেখা যায় ম্যাক্রোঁকে।

সুর নরম ম্যাক্রোঁর

সুর নরম ম্যাক্রোঁর

'ব্যঙ্গচিত্রের মাধ্যমে হজরত মহম্মদের অবমাননায় মুসলমান সমাজের অনুভূতি কেমন হতে পারে তা আমি বুঝতে পারছি। তাদের ভাবাবেগকে আমি শ্রদ্ধা করি। তার তার বদলা হিসাবে সন্ত্রাসবাদকে কখনওই মান্যতা দেওয়া যায়না। তাই এই মুহূর্তে আমার ভূমিকা কী হওয়া উচিত সেটা অবশ্যই আপনাদের বুঝতে হবে।' বিশ্বজুড়ে রোষের মুখে পড়ে এমনই বক্তব্য তুলে ধরেন ফ্রান্সের রাষ্ট্রপ্রধান।

 ম্যাক্রোঁর করোনা আক্রান্ত হওয়ার খবর

ম্যাক্রোঁর করোনা আক্রান্ত হওয়ার খবর

এদিকে, তাঁর মন্তব্য নিয়ে ঝড় থামতে না থামতেই ইমানুয়েল ম্যাক্রোঁ খবরে আসেন তাঁর করোনায় আক্রমণ ঘিরে। শরীরে উপসর্গ দেখা দিতেই তিনি পরীক্ষা করান। তারপর জানতে পারেন তিনি করোনা পজিটিভ।

কলকাতাঃ বাংলার কৃষকেরা ভালো আছেন, প্রধানমন্ত্রীর বাংলার কৃষকদের বঞ্চনার অভিযোগের জবাব সৌগতর

ফিরে দেখা ২০২০: ‌করোনা থেকে বিহার নির্বাচন, উল্লেখযোগ্য ঘটনায় স্মরণীয় হয়ে থাকল এই বছর

English summary
Emmanuel Marcon is the News Maker 2020, here is some information about him
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X