• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রেকর্ড ভেঙে ৮ কোটি 'আগাম ভোট' পড়েছে আমেরিকায়, মার্কিন নির্বাচনে এগিয়ে কে?

মার্কিন মুলুকে আগাম নির্বাচনের সর্বকালীন রেকর্ড ভেঙেছে বড় ব্যবধানে। এই পরিস্থিতিতে কোন দিকে ঝুঁকেছে আমেরিকার নির্বাচনী পাল্লা? মূলত আগাম ভোট দেওয়া ভোটারদের তথ্য বিশ্লেষণ করেই নির্বাচনের দিকনির্দেশনা বোঝার চেষ্টা করছেন বিশেষজ্ঞরা। তথ্য অনুযায়ী, এ পর্যন্ত কমপক্ষে ৮ কোটি ভোটার আগাম ভোট দিয়েছেন।

রাজনৈতিক অরাজকতা চলবে আমেরিকায়? নির্বাচনে হারলে যা যা করতে পারেন ট্রাম্প

মার্কিন নির্বাচনে ইতিহাস

মার্কিন নির্বাচনে ইতিহাস

চলতি ২০২০ সালে মার্কিন ভোটাররা আগাম ভোট প্রদানের নতুন রেকর্ড গড়েছেন। প্রেসিডেন্ট নির্বাচনে যুক্তরাষ্ট্রের ইতিহাসে এবারই সর্বোচ্চ সংখ্যায় আগাম ভোট দিয়েছেন ভোটাররা। ২০১৬ সালে যে পরিমাণ মানুষ ভোট দিয়েছিলেন এরই মধ্যে তার চেয়ে শতকরা ৫৮ ভাগের বেশি ভোট পড়েছে। করোনা ভাইরাস মহামারীর কারণেই এই আগাম ভোট দেওয়ার হিড়িক বলে মত বিশেষজ্ঞদের।

এগিয়ে ডেমোক্র্যাট

এগিয়ে ডেমোক্র্যাট

এদিকে দেখা গিয়েছে আগাম ভোটের ক্ষেত্রে নথিভুক্ত ভোটারদের মধ্যে রিপাবলিকানদের থেকে ১৪ শতাংশ বেশি ভোটার রয়েছেন ডেমোক্র্যাটরা। এদিকে মেইল-ইন ভোট নিয়ে ট্রাম্পের আগাম সতর্কতা উপেক্ষা করে ভোটারদের এই নির্বাচনে অংশ নেওয়া যে ট্রাম্পের কাছে খুব একটা ভালো ইঙ্গিত নয় তা বুঝেছেন বিশেষজ্ঞরা।

ট্রাম্পকে বাঁচাতে পারবে 'সুইং'?

ট্রাম্পকে বাঁচাতে পারবে 'সুইং'?

যুক্তরাষ্ট্রের ২০টি রাজ্যে দলীয় রেজিস্ট্রেশন অনুযায়ী, এরই মধ্যে এক কোটি ৮২ লক্ষ নিবন্ধিত ডেমোক্র্যাট তাদের ভোট দিয়ে দিয়েছেন। আর রিপাবলিকানদের এক কোটি ১৫ লক্ষ আগাম ভোট দিয়েছেন। অন্যদিকে, ৮৮ লক্ষ ভোটার কোনো দলীয় নন। ফলে তারা কাকে ভোট দিয়েছেন এটা বোঝা সম্ভব নয়।

নির্বাচনী রেকর্ড ভাঙবে মার্কিন মুলুকে

নির্বাচনী রেকর্ড ভাঙবে মার্কিন মুলুকে

বিশেষজ্ঞরা বলছেন, ২০১৬ সালে মোট ভোট দিয়েছিলেন ১৩ কোটি ৮০ লাখ ভোটার। কিন্তু এবারের নির্বাচনে সেই রেকর্ড ভঙ্গ হবে বলে আশা করছেন তারা। ২০১৬ সালের ওই নির্বাচনের আগে পর্যন্ত আগাম ভোট দিয়েছিলেন মাত্র ৪ কোটি ৭০ লাখ। ফলে সেই সংখ্যার দ্বিগুণেরও বেশি মানুষ এরই মধ্যে এবার আগাম ভোট দিয়ে দিয়েছেন।

English summary
Eight Crore early votes amid Covid in US Election as Democrats voting surpassing Republicans
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X