• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাশিয়া কেঁপে উঠল ভয়ঙ্কর ভূমিকম্পে, সুনামি সতর্কতা নিয়ে কী বলছেন বিশেষজ্ঞরা

উত্তর প্রশান্তমহাসাগরীয় এলাকায় আলাস্কা অ্যালিউশিয়ান আইল্যান্ডস ও রাশিয়ার কামচাটকা উপদ্বীপের মধ্যবর্তী স্থান ভয়ঙ্কর ভূমিকম্পে কেঁপে উঠল বলে জানা গিয়েছে। মার্কিন জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.৮। স্থানীয় সময় সকাল ১১টা ৩৪ মিনিট নাগাদ রাশিয়ার শহর নিকোলস্কোয়ে থেকে ২০০ কিলোমিটার দূরে কামচাটকা উপদ্বীপ এলাকায় এই কম্পন অনুভূত হয়। ভূমিকম্পের উৎসস্থল ছিল আলাস্কার অ্যালিউশিয়ান আইল্যান্ডসের কাছে আট্টু নামে একটি বদ্বীপ এলাকা।

রাশিয়া কেঁপে উঠল ভয়ঙ্কর ভূমিকম্পে, সুনামি সতর্কতা নিয়ে কী বলছেন বিশেষজ্ঞরা

রিপোর্ট বলছে, সমুদ্রপৃষ্ঠ থেকে মাত্র ১০ কিলোমিটার গভীরে কম্পন অনুভূত হয়েছে। তবে কাছাকাছি কোনও মানববসতি না থাকায় সেভাবে ক্ষয়ক্ষতি হয়নি। যদিও সেখানে প্রথমে সুনামি সতর্কতা জারি হলেও পরে তা খারিজ করেছে আলাস্কার 'দ্য ন্যাশনাল সুনামি ওয়ার্নিং সেন্টার'। ভূমিকম্পের উৎসস্থল থেকে ৩০০ কিলোমিটারের মধ্যে সুনামি আছড়ে পড়তে পারে বলে সতর্ক করা হয়েছিল। পরে দেখা গিয়েছে সেই সম্ভাবনা বিশেষ নেই।

প্রথম ঘটনার পরে বলা হয় কম্পনের মাত্র ৭.৭। পরে তা সংশোধন করে জানানো হয়েছে ৭.৮। জনমানবহীন এলাকায় এই কম্পন অনুভূত হয়েছে বলে সেভাবে প্রাণ বা সম্পত্তির ক্ষতি হয়নি। তবে যত তীব্রতা ছিল তাতে জনবসতির কাছাকাছি এই মাত্রার কম্পন অনুভূত হলে বিপদ হতে পারত।

English summary
A powerful earthquake of magnitude 7.8 struck in the northern Pacific Ocean between the tip of Alaska's Aleutian Islands and Russia's Kamchatka Peninsula, the U.S. Geological Survey said
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X