• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনায় বিধ্বস্ত আমেরিকা, বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে নিয়ে চরম সিদ্ধান্ত মার্কিন প্রেসিডেন্টের

চিন নিয়ন্ত্রণ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে। এমনই গুরুতর অভিযোগ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা। গোটা দেশে করোনা সংক্রমণ মারাত্মক আকার নিয়েেছ। মৃত্যুর সংখ্যা ছাপিয়ে গিয়েছে চিনকে। দিশেহারা ট্রাম্প চিনকে একের পর এক হুমকি দিয়ে চলেছেন।

হু-র সঙ্গে সম্পর্ক ছিন্ন

হু-র সঙ্গে সম্পর্ক ছিন্ন

চিন চালাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে। সেকারণেই গোটা বিশ্বের এই পরিস্থিতি। চিন দোষী জেনেই কোনও পদক্ষেপ করা হচ্ছে না। এমনই অভিযোগ করে বিশ্বস্বাস্থ্য সংস্থার সঙ্গে সব সম্পর্ক ছিন্ন কররা কথা ঘোষণা করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে আর্থিক সাহায্যও বন্ধ করেছে আমেরিকা।

হংকং-য়ে বিশেষ নজর

হংকং-য়ে বিশেষ নজর

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করলেও হংকং-কে অন্য নজরে দেখে আমেরিকা। সেকারণে হংকংকে সব রকম সাহায্য করা হবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। হংকংকে নিয়ে ট্রাম্পের এই সিদ্ধান্তে অন্য উপলক্ষ্য আছে বলে মনে করে রাজনৈতিক মহল। হংকং দীর্ঘ দিন ধরে চিনের শাসন থেকে বেরিয়ে আসার চেষ্টা করছে। করোনা সংক্রমণ ছড়ানোর আগে পর্যন্ত স্বাধীনতার দাবিতে উত্তাল হয়েছিল আমেরিকা। চিনের বিরুদ্ধে হংকংকে ব্যবহার করতেই আমেরিকার এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

 চিনের নিয়ন্ত্রণে হু

চিনের নিয়ন্ত্রণে হু

আমেরিকা অভিযোগ করেছে বিশ্বস্বাস্থ্য সংস্থা সম্পূর্ণ চিনের নিয়ন্ত্রণে চলে গিয়েছে। বছরে মাত্র ৪০ মিলিয়ন মার্কিন ডলার দিয়েই হু-র উপর আধিপত্য কায়েম করেছে জিনপিং সরকার। অথচ আমেরিকা বছরে ৪৫০ মিলিয়ন মার্কিন ডলার অর্থ সাহায্য করে থাকে হু-কে। তার পরেই আমেরিকার কথা শুনতে নারাজ হু। সেকারণেই এই চরম সিদ্ধান্ত নিতে হয়েছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

হু-কে অর্থ সাহায্য বন্ধ

হু-কে অর্থ সাহায্য বন্ধ

চিন থেকে করোনা ভাইরাস ছড়িয়েছে। সেটা ভয়ঙ্কর জেনেও চুপ করে থেকেছিল চিন এবং সেটা গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সব জেনেও চিনের বিরুদ্ধে কোনও পদক্ষেপ নেয়নি। এমন অভিযোগ করে হু-র অর্থ সাহায্য বন্ধ করে দিয়েছে আমেরিকা। এতে প্রভাব পড়েছে ফান্ডিংয়ে। হু-র একাধিক প্রকল্প ধাক্কা খেয়েছে।

English summary
Due to coronavirus infection America break the relationships with WHO
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X