• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা থাবায় হজ যাত্রা নিয়ে ঐতিহাসিক সিদ্ধান্ত সৌদি আরবের

করোনা থাবা এবার হজ যাত্রায়। করোনা সংক্রমণের ভয়ে এবার হজ যাত্রা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে সৌিদ আরব। এবছরের মত হজ যাত্রা আর হচ্ছে না। ১৯৩২ সালের পর প্রথম হজ যাত্রা বন্ধের সিদ্ধান্ত নিল সৌদি আরব। এই মুহূর্তে সেখানে করোনা আক্রান্ত হয়েছেন ১ লাখেরও বেশি মানুষ।

বাতিল হজ যাত্রা

বাতিল হজ যাত্রা

করোনা ভাইরাস থাবা বসাল হজ যাত্রাতেও। এবছরের মত হজ যাত্রা বািতল করল সৌদিআরব সরকার। তীর্থযাত্রীদের নিরাপত্তার স্বার্থেই বাতিল করা হয়েছে হজ যাত্রা। সৌদি আরবের হজ ও উমরা মন্ত্রকের পক্ষ থেকে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। জুলাই থেকেই শুরু হওয়ার কথা হজ যাত্রার। ১৯৩২ সালের পর এই প্রথম হজ যাত্রা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব।

বিপুল ক্ষতি স্বীকার

বিপুল ক্ষতি স্বীকার

প্রতিবছর অসংখ্য মানুষ হজ যাত্রায় অংশ নেয়। তার জেরে বিপুল লাভ ঘরে তোলে সৌদি আরব। গোটা দেশের অর্থনীতির সিংহভাগ জড়িয়ে রয়েছে। করোনা থাবায় হজ যাত্রা বন্ধ রাখার কারণে বিপুল আর্থিক ক্ষতি স্বীকার করতে হবে গোটা দেশকে।

হজ যাত্রা নিয়ে বিধিনিষেধ

হজ যাত্রা নিয়ে বিধিনিষেধ

জুলাই মাস থেকে প্রতিবছর হজ যাত্রা শুরু হয়। ইন্দোনেশিয়া থেকে বিপুল সংখ্যক হজযাত্রী আসেন সৌদি আরবে। পরবর্তীকালে হজ যাত্রা শুরু হলেও যাত্রী সংখ্যা নিয়ন্ত্রণ করা হবে বলে মনে করা হচ্ছে। এই নিয়ে পরিকল্পনা শুরু করে দিয়েছে সৌদি আরব সরকার। মালয়েশিয়ার পক্ষ থেকে হজ যাত্রায় যাওয়া হবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে।

সিঙ্গাপুর, কম্বোডিয়াও পাঠাচ্ছে না হজ যাত্রী

সিঙ্গাপুর, কম্বোডিয়াও পাঠাচ্ছে না হজ যাত্রী

অন্যদিকে করোনা আবহে একাধিক দেশ হজ যাত্রা বন্ধ করে দিয়েছে। ইন্দোনেশিকায় থেকে প্রায় আড়াই কোটি হজ যাত্রী যায়। সেটাও এবার বন্ধ করে দিয়েছে ইন্দোনেশিয়া। ভারতও হজ যাত্রীদের পাঠাচ্ছে না।

সুজনের নিশানায় তৃণমূল

ব্রিটেনকে টপকে কীভাবে করোনা মৃত্যুতে বিশ্বে দ্বিতীয় হল ব্রাজিল

English summary
Due to coronavirus Haj Yatra suspended by Saudi Arabia
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X