• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মার্কিন রাষ্ট্রপতি নির্বাচিত হয়ে প্রথমবার বক্তৃতায় যা বললেন ডোনাল্ড ট্রাম্প

মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৫তম রাষ্ট্রপতি হিসাবে নির্বাচনে জয়ী হলেন ডোনাল্ড ট্রাম্প। এদিন জেতার খবর পাওয়ার পর রিপাবলিকানরা জয়ের আনন্দে মাতোয়ারা হয়ে ওঠেন। তবে রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার পর কিন্তু ট্রাম্প প্রথমবার ভাষণ দিতে এসে আশ্চর্যরকমের শান্ত ছিলেন।

অপ্রত্যাশিত হারের পর আবেগতাড়িত হয়ে যা বললেন হিলারি ক্লিন্টন

লিঙ্কন থেকে ট্রাম্প, রিপাবলিকানদের হয়ে লড়ে কারা মার্কিন রাষ্ট্রপতির চেয়ারে বসেছেন? সংক্ষিপ্ত ইতিহাস

বিতর্ক তৈরি নয়, দেশকে এগিয়ে নিয়ে যেতেই তিনি আগ্রহী তা বুঝিয়ে দিয়েছেন তিনি। জয়ের আগের ট্রাম্প ও প্রচারের সময়ের ট্রাম্পের মধ্যে এদিন বারবারই ফারাক চোখে পড়ছিল। জেতার পরে ঠিক কি বললেন নতুন রাষ্ট্রপতি জেনে নিন গোটা বক্তৃতার নির্যাস।

us presidential election 2016, usa, election, vote, hillary clinton, donald trump, democrat, republican, washington, মার্কিন যুক্তরাষ্ট্র, নির্বাচন, হিলারি ক্লিন্টন, ডোনাল্ড ট্রাম্প, ডেমোক্র্যাট, রিপাবলিকান, ওয়াশিংটন

ট্রাম্পের ভাষণ একনজরে

  • ধন্যবাদ। সকলকে ধন্যবাদ। আপনাদের অপেক্ষা করানোর জন্য ক্ষমা চাইছি। আমি এখুনি ক্লিন্টনের কাছ থেকে ফোন পেলাম। তিনি আমাদের অভিনন্দন জানালেন। আমি তাঁকে ও তাঁর পরিবারকে ধন্যবাদ জানালাম এমন কঠিন একটি লড়াইয়ের জন্য।
  • হিলারি প্রচুর লড়াই করেছেন। উনি দেশের হয়ে অনেক দিন ধরে কাজ করেছেন। তার জন্য আমরা সকলে কৃতজ্ঞ। আমি মন থেকে একথা বলছি।
  • এখন সময় এসেছে সকল ভেদাভেদ ভোলার। ডেমোক্র্য়াট হোক অথবা রিপাবলিকান, আমি সকলকে নিয়ে এগোতে চাই। আমরা সকলে মিলে আমেরিকার স্বপ্নকে আবার সত্যি করে তুলব।
  • আমি সকলের রাষ্ট্রপতি, এটা সকলকে আজই বলে দিতে চাই। যারা আমাকে ভোট দেননি বা সমর্থন করেননি, তাদের কাছ থেকেও পরামর্শ এলে স্বাগত। আপনাদের সকলের সাহায্য নিয়েই আমরা একসঙ্গে ঐক্যবদ্ধ রাষ্ট্র গড়ে তুলব।
  • প্রথম থেকেই আমি বলে এসেছি, আমরা প্রচার করিনি। বরং আন্দোলন বলতে পারেন এটাকে। দেশের লক্ষ লক্ষ ছেলে-মেয়ে যারা দেশকে ভালোবাসে এবং নিজের ও পরিবারের সুন্দর ভবিষ্যৎ দেখতে চায়, দেশকে এগোতে দেখতে চায়, সকলে আমাদের সঙ্গ দিয়েছে।
  • আমাদের সঙ্গে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সমস্ত ধরনের আমেরিকান নাগরিক ছিলেন। যারা চেয়েছেন সরকার মানুষের হয়ে কাজ করুক।
  • মার্কিনিদের স্বপ্নকে নতুন করে সাজিয়ে তুলতে হবে। দেশকে নতুন করে সাজিয়ে তুলতে হবে। আমি সারাজীবন ব্যবসা করে কাটিয়েছি। কোন প্রকল্পে কোন ধরনের লুকনো সম্ভাবনা রয়েছে তা খুঁজে বের করার চেষ্টা করেছি। দেশের যে শ্রেণিকে এতদিন দূরে সরিয়ে রাখা হয়েছিল, তারা আর বঞ্চিত থাকবেন না।
  • আমরা শহরতলিগুলিকে নতুন করে সাজিয়ে তুলব। জাতীয় সড়ক, সেতু, টানেল, বিমানবন্দর, স্কুল, হাসপাতাল সব নতুন করে গড়ে তুলব। পরিকাঠামো উন্নয়নই হবে সবচেয়ে আশু কর্তব্য।
  • আমাদের দেশে প্রচুর সম্ভাবনা রয়েছে। সেগুলিকে আমরা সম্মান জানাতে চাই। ছেলে বা মেয়ে নয়, সকলকে একসঙ্গে নিয়ে কাজ করব। আমরা নতুন করে পরিকাঠামো উন্নয়ন করব। এবং মানুষের ভাগ্যকে নতুন করে গড়ে তুলব।
  • অর্থনৈতিক বৃদ্ধিকে আরও এগিয়ে নিয়ে যাব। সেরকম নানা পরিকল্পনা আমাদের রয়েছে। এবার সেগুলি আমরা রূপায়ন করার চেষ্টা করব।
  • পৃথিবীর সমস্ত দেশকে সঙ্গে নিয়ে আমরা এগোব। এক্ষেত্রে সবদেশের সঙ্গে আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকবে। তবে সবচেয়ে উপরে থাকবে আমেরিকাকে ফের শ্রেষ্ঠত্বের শিরোপা ফিরিয়ে দেওয়ার চ্যালেঞ্জ। আর তা আমরা পারব বলেই আমাদের বিশ্বাস রয়েছে।
  • আমি আমার পিতা-মাতাকে ধন্যবাদ জানাতে চাই। আমি নিশ্চিত তারা উপর থেকে আমাকে দেখছেন ও আশীর্বাদ করছেন। আমার পরিবার, ভাই, বোন, এবং আমার সহকর্মী সকলকে ধন্যবাদ জানাতে চাই। আমি সকলকে ভালোবাসি ও ধন্যবাদ জানাতে চাই।
  • এবারের নির্বাচন অত্যন্ত কঠিন ছিল। এই জার্নিটা এককথায় অসাধারণ। সকলে আমার জন্য এখানে এসেছেন, আমাকে সমর্থন করেছেন, তার জন্য ধন্যবাদ।

English summary
Donald Trump, the 45th US president, victory speech
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X