• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নির্বাচনী বৈতরণী পার করতে চিনা প্রেসিডেন্টের দ্বারস্থ হয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প

  • |
Google Oneindia Bengali News

করোনা আবহের মধ্যেও সামনেই হতে চলেছে আমেরিকার রাষ্ট্রপতি নির্বাচন। আর তার আগে দেশের রাজনৈতিক উত্তাপ বুঝে নিতে আসরে নেমেছে রিপাবলিকান ও ডেমোক্রাট দুই শিবিরই। সূত্রের খবর, এমতাবস্থায় এবার নির্বাচনী বৈতরণী পার করতে চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের দ্বারস্থ হয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প।

মোদীর সর্বদল বৈঠক জরুরী ছিল, রাজনীতি নয় একসাথে লড়তে হবে মন্তব্য রাহুলের

২০১৯ সালে শি জিনপিংয়ের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকে ট্রাম্প

২০১৯ সালে শি জিনপিংয়ের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকে ট্রাম্প

সম্প্রতি একথা জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্পের প্রাক্তন জাতীয় সুরক্ষা উপদেষ্টা জন বোল্টন। ২০১৯ সালে একটি গোপন বৈঠকে পুনরায় নির্বাচনে জয়ী হতে শি জিনপিংয়ের সাহায্য চেয়েছিলেন তিনি। হোয়াইট হাউসে কাজের অভিজ্ঞতা নিয়ে একটি বই প্রকাশ করতে চলেছেন ট্রাম্প প্রশাসনের এই সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা । সেখানেই তিনি একথা লিখছেন বলে খবর।

২০১৮ সালের এপ্রিলে আমেরিকার জাতীয় উপদেষ্টা পদে যোগ দেন বোল্টন

২০১৮ সালের এপ্রিলে আমেরিকার জাতীয় উপদেষ্টা পদে যোগ দেন বোল্টন

সূত্রের খবর, এনিয়ে ইতোমধ্যেই ট্রাম্প প্রশাসনের সঙ্গে টানাপোড়ন শুরু হয়েছে জন বোল্টনের। এদিকে এরই মধ্যে তার ওই বইয়ের সংক্ষিপ্ত অংশ প্রকাশ করে দিয়েছে মার্কিন মিডিয়া। এর আগে বুশ প্রশাসনের অধীনে জাতিসংঘে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছেন বোল্টন। এরপর ২০১৮ সালের এপ্রিলে তাকে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসাবে নিয়োগ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

 ২৩ জুন আত্মপ্রকাশের কথা ‘দ্য রুম হয়ার ইট হ্যাপেন’-র

২৩ জুন আত্মপ্রকাশের কথা ‘দ্য রুম হয়ার ইট হ্যাপেন’-র

এদিকে একাধিক জাতীয় ইস্যু নিয়ে দীর্ঘদিন থেকেই ট্রাম্পের সঙ্গে তার মত পার্থক্য দেখা দেয়। এরপর ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে তাকে তার কাজ থেকে বিদায় করে ট্রাম্প কর্তৃত্বাধীন সরকার। এরপর বর্তমানে তার কর্ম জীবনের একাধিক অভিজ্ঞতা নিয়ে একটি বই প্রকাশের ইচ্ছা প্রকাশ করেন এই প্রাক্তন মার্কিন আমলা। ‘দ্য রুম হয়ার ইট হ্যাপেন' শিরোনামে ৫৭৭ পৃষ্ঠার বইটি আগামী ২৩ জুন প্রকাশের কথা রয়েছে বলে জানা যাচ্ছে।

বোল্টনের বই প্রকাশ আটকাতে মাঠে নেমেছে ট্রাম্প প্রশাসন

বোল্টনের বই প্রকাশ আটকাতে মাঠে নেমেছে ট্রাম্প প্রশাসন

সূত্রের খবর, ইতিমধ্যেই নির্বাচনের আগে রাজনৈতিক ভাবমূর্তি নষ্ট হওয়ার ভয়ে যে কোনও প্রকারে তার বই প্রকাশ আটকাতে চাইছে ট্রাম্প প্রশাসন। প্রকাশনাটি আটকাতে গত বুধবার রাতে মার্কিন বিচার বিভাগ এক বিচারকের কাছে জরুরি আদেশ চেয়েছে বলেও জানা যাচ্ছে। এছাড়া এর আগে জানুয়ারিতেই বোল্টনের কাছে বইটিতে থাকা অতি গোপনীয় বিষয় গুলি সরিয়ে ফেলার আবেদন করে হোয়াইট হাউস। কিন্তু তিনি তা করতে অস্বীকার করেন।

 বিতর্কিত কোন বিষয় লেখা আছে বইটিতে ?

বিতর্কিত কোন বিষয় লেখা আছে বইটিতে ?

বইটির সারাংশ থেকে জানা যায় বোল্টন এই বইয় গত বছরের জুনে ওসাকা শহরে জি২০ সম্মেলনের কথা উল্লেখ করেছেন। সেইসময়ই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যকার এক রুদ্ধদ্বার বৈঠকের কথা উল্লেখ করেন তিনি। সেই সময়ই নির্বাচনী বৈতরণী পার করতে চিনা প্রেসিডেন্টের সাহায্য চান তিনি। ওই দিন চিনের অর্থনৈতিক সক্ষমতার দিকে ইঙ্গিত করে পুনরায় নির্বাচনে জয়লাভের বিষয়টি নিশ্চিত করতে শি জিনপিংয়ের সাহায্য চান তিনি। পরিবর্তে নির্বাচিত হলে ট্রাম্প চিনের কৃষি পণ্যকে অগ্রাধিকার দিয়ে সয়াবিন ও গম আমদানি বাড়ানোর প্রতিশ্রুতি দেন।

গালওয়ান সংঘর্ষের পর প্রথম বৈঠক সুরাহাহীন! ফের মেজর জেনারেল পর্যায়ের বৈঠক আজগালওয়ান সংঘর্ষের পর প্রথম বৈঠক সুরাহাহীন! ফের মেজর জেনারেল পর্যায়ের বৈঠক আজ

English summary
donald trump sought chinese president xi jinpings help in winning the upcoming presidential election in usa
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X