• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ট্রাম্প বা বাইডেন যেই আসুন ক্ষমতায় আখেরে লাভ ভারতের, চাপ বাড়বে বেজিংয়ের

টানটান উত্তেজনায় ভোট পর্ব চলছে আমেরিকায়। ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেনের মধ্যে চলছে হাড্ডাহাড্ডি লড়াই। ভোটের নিরিখে কেউ কাউকে এগোতে দিচ্ছে না। কানায় কানায় চলছে লড়াই। যদিও এই নিয়ে ভারতের বাড়তি চিন্তার কোনও কারণ নেই। কারণ আখেরে লাভ হবে ভারতেরই। উল্টে চাপ বাড়বে বেজিংয়ের। কারণ ট্রাম্প বা বাইডেন কেউই কিন্তু চিনের প্রতি খুব একটা সন্তুষ্ট নয়। ট্রাম্প তো নয়ই। বাইডেেনর সঙ্গেও জিনপিংয়ের তেমন সুসম্পর্ক হবে বলে মনে হয় না। কারণ চিনের প্রতি বাইডেনও খুব একটা সদয় নন।

 আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন

আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন

আমেরিকায় টানটান উত্তেজনার মধ্যে চলছে প্রেসিডেন্ট নির্বাচন। ডোনাল্ড ট্রাম্প আর জো বাইডেনের মধ্যে চলছে হাড্ডাহাড্ডি লড়াই। কে ক্ষমতায় আসবেন সেটাই এখন বড় উত্তেজনার কারণ হয়ে উঠেছে বিশ্ববাসীর কাছে। আগেই অনেকটা বেশি ভোট পড়ে গিয়েছে। তাতেই চিন্তা বেড়েছে ট্রাম্প শিবিরের। অন্যদিকে বাইডেনের হয়ে আমেরিকার জনগণের কাছে ভোট প্রার্থনা করেছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

লাভ ভারতেরই

লাভ ভারতেরই

আমেরিকা শাসনের দায়িত্ব কার উপর বর্তালো তার দিকে তাকিয়ে আছে গোটা বিশ্ব। তবে ভারতের এই নিয়ে চিন্তার খুব বেশি কারণ নেই। কারণ ডোনাল্ড ট্রাম্প বা জো বাইডেন যেই ক্ষমতায় আসুন না কেন আদতে লাভ হবে ভারতেরই। কারণ ট্রাম্প ফিরলে মোদী সঙ্গে সুসম্পর্ক রয়েছে ট্রাম্পের। অন্যদিকে বাইডেন যদি ক্ষমতায় আসেন তাহলে তাই ভাইস প্রেসিডেন্ট হবেন ভারতীয় বংশোদ্ভুত কমলা হ্যারিস। সেক্ষেত্রেও ভারতের সঙ্গে সুসম্পর্ক বজায় থাকবে। যদিও কমলা হ্যারিস কাশ্মীরের বাসিন্দাদের মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে বলে সরব হয়েছিলেন।

চাপ বাড়বে বেজিংয়ের

চাপ বাড়বে বেজিংয়ের

আমেরিকার প্রেসিডেন্ট পদে যেই আসুন চিনের সঙ্গে সুসম্পর্ক তৈরির হওয়ার সম্ভাবনা একেবারেই ক্ষীণ। ট্রাম্প ক্ষমতায় ফিরলে চিনের বিরুদ্ধে আমেরিকার আগ্রাসন আরও তীব্র হবে। প্রথম থেকেই জিনপিংয়ের সঙ্গে ট্রাম্পের সম্পর্ক ভীষণভাবে খারাপ পর্যায়ে চলে গিয়েছে। প্রথমে বাণিজ্য শুক্ল নিয়ে বিরোধ তার পরে করোনা মহামারী। ট্রাম্প তো আগে থেকেই হুঁশিয়ার করে রেখেছে চিনকে করোনা মহামারী ছড়ানোর প্রতিশোধ নিয়ে ছাড়বে। অন্যদিকে জো বাইডেনও চিনের সম্পর্কে খুব একটা ভাল ধারনা পোষণ করেন না। লাদাখে চিনের আগ্রাসন নিয়ে খুব একটা সন্তুষ্ট নন বাইডেনও। দক্ষিণ চিন সাগরে চিনেরর আধিপত্যকেও মোটেই সুবিধের চোখে দেখছেন বাইডেনরা।

 টানটান উত্তেজনা আমেরিকা

টানটান উত্তেজনা আমেরিকা

টান টান উত্তেজনার মধ্যে ভোট চলছে আমেরিকায়। প্রেসিডেনসিয়াল বিতর্কে যদিও প্রথম থেকেই ট্রাম্পের থেকে এগিয়ে ছিলেন বাইডেন। তবে কমলা হ্যারিসের দৌলতে প্রবাসী ভারতীয়দের ভোট অনেকটাই বাইডেন দখল করবেন বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যেই ১০ কোটি আমেরিকার ভোট গিয়ে ফেলেছেন। আজ কেবলমাত্র ৬ কোটি আমেরিকান ভোট দেবেন। আগেই বেশি ভোট পড়ে যাওয়ায় উদ্বেগে রয়েছে ট্রাম্প শিবির।

কলকাতাঃ রাজ্যে ব্যাপক প্রশাসনিক রদবদল, ৭ জেলাশাসকের বদলির নির্দেশ নবান্নে

English summary
Donald Trump or Joe Biden who will hold position in 2020 USA presidential election will India will be gainer
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X