• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখে ভারত-চিন উত্তেজনা নিয়ে ফের মুখ খুললেন ট্রাম্প! কাকে সাহায্যের বার্তা দিল মার্কিন প্রশাসন?

প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারত-চিনের মধ্যে একটা সমস্যা তৈরি হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক করতে দু'দেশের সঙ্গেই কথা বলা হচ্ছে। আজ ওকলাহোমায় নির্বাচনী প্রচারের যাওয়ার আগে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে একথা বলেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

লাদাখে খুবই কঠিন পরিস্থিতি

লাদাখে খুবই কঠিন পরিস্থিতি

তিনি বলেন, 'খুবই কঠিন পরিস্থিতি। আমরা ভারতের সঙ্গে কথা বলছি। আমরা চিনের সঙ্গেও কথা বলছি। সীমান্তে দু'পক্ষের সেনারাই সংঘর্ষে জড়িয়ে পড়েছে আর আমরা তার ফল দেখতে পাচ্ছি। আমরা চেষ্টা করব এই দুই দেশকে সাহায্য করতে, যাতে তাদের সমস্যার সমাধান হয়।'

ভারতকে সংঘর্ষে প্ররোচনা দিয়েছে চিন

ভারতকে সংঘর্ষে প্ররোচনা দিয়েছে চিন

লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারত-চিন সেনা সংঘর্ষের পর আমেরিকার এক সেনেটর বলেন, 'এলাকা দখল করতে গিয়ে ভারতকে সংঘর্ষে প্ররোচনা দিয়েছে চিনের সেনারা।' শুধু তিনিই নন, একই সুরে কথা বলতে দেখা যায় আমরিকার আরও কয়েকজন সেনেটরকে।

পিপল লিবারেশন আর্মি ভারত-চিন সীমান্ত সমস্যাকে বাড়িয়েছে

পিপল লিবারেশন আর্মি ভারত-চিন সীমান্ত সমস্যাকে বাড়িয়েছে

কয়েকদিন আগে মাইক পম্পেও জানান, পিপল লিবারেশন আর্মি ভারত-চিন সীমান্ত সমস্যাকে বাড়িয়েছে। ইন্ধন জুগিয়েছে সংঘর্ষে। তবে এবিষয়ে আমেরিকা মধ্যস্থতা করবে কি না তা নিয়ে কিছু বলেনি তারা। অবশেষ আজ প্রেসিডেন্ট ট্রাম্প জানালেন, অ্যামেরিকা দুই দেশের সঙ্গেই কথা বলছে। পরিস্থিতি স্বাভাবিক করতে সাহায্য করছে।

শহিদ হন ২০ ভারতীয় জওয়ান

শহিদ হন ২০ ভারতীয় জওয়ান

প্রসঙ্গত, সোমবার রাতে লাদাখের গালওয়ান উপত্যকায় প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর ভারত-চিন সেনার মধ্যে সংঘর্ষ হয়। শহিদ হন ২০ ভারতীয় জওয়ান। সংবাদসংস্থার খবর অনুযায়ী চিনেরও ৪৫ জন সেনা জওয়ানের মৃত্যু হয়েছে। যদিও এবিষয়ে চিনের তরফে কিছু জানানো হয়নি।

প্রশান্ত মহাসাগরে আমেরিকার এয়ারক্র্যাফ্ট ক্যারিয়ার

প্রশান্ত মহাসাগরে আমেরিকার এয়ারক্র্যাফ্ট ক্যারিয়ার

এদিকে ১৫ জুন প্রশান্ত মহাসাগরে আমেরিকার নৌ সেনা ৩০০ হাজার টন এয়ারক্র্যাফ্ট ক্যারিয়ান মোতায়েন করেছে৷ ২০১৭-র পর এই প্রথম আমেরিকার তরফে এত বিশাল এয়ারক্র্যাফ্ট ক্যারিয়ার মোতায়েন করা হল৷ কোন সুরক্ষার প্রশ্নে এতো এয়ারক্রাফ্ট মোতায়েন করা হয়েছে তা স্পষ্ট করে জানানো হয়নি৷ তবে, বিশেষজ্ঞদের মতে, তাইওয়ানের উপর চিনা আগ্রাসনের মোকাবিলা করতে অ্যামেরিকার তরফে এই পদক্ষেপ করা হয়৷

মোদীর সর্বদল বৈঠক জরুরী ছিল, রাজনীতি নয় একসাথে লড়তে হবে মন্তব্য রাহুলের

হ্যাপি ফাদার্স ডে! একনজরে বাবাদের সমর্পিত এই দিনটির ইতিহাস

English summary
Donald Trump Administration has rallied behind India against incursions of the Chinese Army into India's Ladakh
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X