• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভাইরাস কি মশার দ্বারা ছড়াতে পারে! গবেষক থেকে হু বিশেষজ্ঞরা কোন বার্তা দিচ্ছেন

আতঙ্ক, ত্রাস, আশঙ্কা যেমন অব্যাহত, তেমনই একের পর এক মৃত্যু সংবাদ বিশ্বের সমস্ত কোণ থেকে আসতে শুরু করে দিয়েছে। করোনা ঘিরে বিশেষজ্ঞদের দাবি কার্যকরী ভ্যাকসিন আসতে এখনও একবছর। এমন পরিস্থিতিতে করোনা নিয়ে একের পর এক গবেষণা চাঞ্চল্যকর তথ্য দিতে শুরু করেছে।

মশার দ্বারা কি করোনা ছড়াতে পারে আদৌ?

মশার দ্বারা কি করোনা ছড়াতে পারে আদৌ?

বিশ্বস্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ' এখনও পর্যন্ত এমন কোনও তথ্য পাওয়া যায়নি , যাতে বলা যাবে যে করোনা মশার দ্বারা ছড়িয়েছে।' মার্চ মাসেই এমন কথা জানানো হয়। তবে তারপর করোনার পরিস্থিতি গোটা বিশ্বজুড়ে ক্রমাগত ভয়ঙ্কর হতে শুরু করেছে। যদিও কানসাস বিশ্ববিদ্যালয়ের তরফেও বিশ্বস্বাস্থ্য সংস্থার দাবিকেই সমর্থন করা হয়েছে।

 কেন এমন কথা বলছে হু?

কেন এমন কথা বলছে হু?

হু বিশেষজ্ঞদের দাবি, বিভিন্ন গবেষণা বলছে, করোনা ভাইরাস সার্স ও মার্স ছড়াতে সাহায্য করে। আর সার্স বা মার্স থেকে কম পরিমাণ ভাইরাস রক্তে ছড়ায়। ফলে মশার থেকে যে করোনা ভাইরাস ছড়াতে পারে তার কোনও রকমের চিহ্নই বিজ্ঞানে আপাতত নেই।

 মশাকে আক্রান্ত করছে না!

মশাকে আক্রান্ত করছে না!

গবেষকদের দাবি , সার্স সিওভি ২ মশাকে আক্রান্ত করে না। আর ল্যাবোরেটারির একাধিক গবেষণাতেও তমনই ইঙ্গিত মিলেছে। বহু অনুকূল পরিবেশেও মশাকে কিছুতেই করোনা ভাইরাস আক্রান্ত করতে পারেনি বলে দাবি করা হচ্ছে ।

 মশা কি ভবিষ্যতে আদৌ আক্রান্ত হতে পারে?

মশা কি ভবিষ্যতে আদৌ আক্রান্ত হতে পারে?

গবেষকরা বলছেন, মশাকে যদি কোনও ভাইরাস দ্বারা আক্রান্ত হতে হয়, তাহলে রক্তে প্রচুর পরিমাণ সেই ভাইরাস থাকতে হবে। যে ধাঁচ এখনও পর্যন্ত করোনার ক্ষেত্রে পাওয়া যায়নি। সার্স ও মার্সের ক্ষেত্রে করোনা ভাইরাসের পরিমাণ রক্তে তেমন বেশি থাকে না। তবে, এই তত্ত্ব নিয়ে গবেষণা এখনও চলছে।

লকডাউন ভাঙায় মামলা সাংসদ অর্জুনের বিরুদ্ধে

ফের ধনেখালির জঙ্গিযোগ! মেয়ের শাস্তি চাইলেন বাবা, মা

English summary
Does Mosquitoes spread Coronavirus WHO says No
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X