• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

তাহলে কি 'ডেল্টাক্রন’ ল্যাবের ভুল নয়, কী বলছেন ব্রিটিশ স্বাস্থ্য কর্মকর্তারা

  • |
Google Oneindia Bengali News

বিশ্বজুড়ে করোনার দাপটে মানুষ যেন অতিষ্ঠ। শুধু করোনা নয়, তাঁর নানান ভ্যারিয়েন্টেই বিশ্বে দৌড়ে বেড়িয়েছে। তাঁর ঘোরদৌড়ে মারা গেছে লক্ষ লক্ষ মানুষ। কত মানুষ যে আক্রান্ত হয়েছে তাঁর ইয়ত্তা নেই। যদিও এখন দেশে খানিকটা নিম্নমুখী কোভিড গ্রাফ। কিছুদিন আগেই এবার ডেল্টা ও ওমিক্রন একত্রিত একটি হাইব্রিড প্রজাতি যার নাম 'ডেল্টাক্রন’ যা পর্যবেক্ষণ করা হয়েছিল এমনই জানিয়েছেন যুক্তরাজ্যের স্বাস্থ্য নিরাপত্তা এজেন্সির কর্মকর্তারা। ডেল্টা এক্স ওমিক্রন রিকম্বিন্যান্ট’-এর পর্যবেক্ষণ আরও কড়া করা হয়েছিল। উঠে এসে ছিল নানান তথ্য। আবার অনেক বিজ্ঞানীরা মনে করছিলেন এটা হয়তো প্রাথমিকভাবে ল্যাবের ভুল! তবে কি এটা ল্যাবের ভুল নয়, কী বলছেন ব্রিটিশ স্বাস্থ্য কর্মকর্তারা।

ব্রিটিশ স্বাস্থ্য কর্মকর্তারা কী জানালেন

ব্রিটিশ স্বাস্থ্য কর্মকর্তারা কী জানালেন

ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সির ব্রিটিশ স্বাস্থ্য কর্মকর্তারা জানাচ্ছেন, আগেই ডেল্টা ও ওমিক্রনে অনেক ব্যক্তি আক্রান্ত হওয়ার কথা সামনে এসেছে। তবে এবার ডেল্টা ও ওমিক্রন যার একত্রিত নাম 'ডেল্টাক্রন'। এই হাইব্রিড প্রজাতিতে অনেক ব্যক্তি আক্রান্ত হয়েছেন আর সেটাই শনাক্ত করা গেছে। এটি কী শুধু যুক্তরাজ্য না অন্য কোথাও এর দেখা মিলেছে তা এখনও জানা যায়নি।

 বাড়ছে হাইব্রিড প্রজাতির সংখ্যা!

বাড়ছে হাইব্রিড প্রজাতির সংখ্যা!

যদিও UKHSA কর্মকর্তারা এখনও জানেন না যে এই ডেল্টাক্রন ভাইরাসটি কতটা গুরুতর এবং কতটা ঝুঁকিপূর্ণ। ডবল ভ্যাকসিন নেওয়া থাকলে কী এর হাইব্রিড ভ্যারিয়েন্ট থেকে মুক্তি মিলবে? যদিও আধিকারিকরা এই নতুন প্রজাতি নিয়ে খুব একটা চিন্তিত নন বলে জানিয়েছেন। কারণ এই ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা অনেক কম।

সাইপ্রেস ভাইরোলজিস্ট মত কী

সাইপ্রেস ভাইরোলজিস্ট মত কী

কোস্ট্রিকিস কী জানালেন আজ থেকে ঠিক ১ মাস আগে ইউনিভার্সিটি অফ সাইপ্রেস ভাইরোলজিস্ট লিওনডিওস কোস্ট্রিকিস জানিয়েছিলেন একটি নতুন প্রজাতির খোঁজ পাওয়া গেছে যাতে ওমিক্রন ও ডেল্টার জেনেটিক বৈশিষ্ট রয়েছে। নতুন ভ্যারিয়েন্টটি এই দুয়ের সংমিশ্রণে তৈরি।

আধিকারিকরা বিশেষ চিন্তিত নন

আধিকারিকরা বিশেষ চিন্তিত নন

যুক্তরাজ্যের স্বাস্থ্য সুরক্ষা সংস্থার আপডেট অনুযায়ী জানা গিয়েছে, 'ডেল্টা এক্স ওমিক্রন রিকম্বিন্যান্ট' -এর এখন পর্যবেক্ষণ ও আরও গবেষণা কড়া হচ্ছে। এই হাইব্রিড প্রজাতি কতটা ঝুঁকিপূর্ণ তা এখনও জানা যায়নি। কত জনের মধ্যে এখন এটি ছড়িয়েছে তা এখনও স্পষ্ট নয়। তবুও যুক্তরাজ্যের স্বাস্থ্য কর্মকর্তারা এখন খুব একটা উদ্বিগ্ন নন। কারন এই মামলার সংখ্যা কম।

উল্লেখ্য, এই ঘটনা নিয়ে ইউনিভার্সিটি অফ ইস্ট অ্যাঙ্গলিয়া সংক্রামক রোগ বিশেষজ্ঞ পল হান্টার আগেই জানিয়েছিলেন, এই ডেল্টাক্রোন খুব বেশি মারাত্মক হওয়া উচিত নয়। করোনা টিকা নেওয়া থাকলে উপকার মিলবে বলে আশা কড়া যায়। তবুও আমি নিশ্চিত নয়। কারণ এই প্রজাতিতে ডেল্টা ও ওমিক্রন দু'ই রয়েছে।

‌ভুল করেও বাড়ির ছাদে এই জিনিসগুলি রাখবেন না, মা লক্ষ্মী রুষ্ট হবেন আপনার ওপর‌ভুল করেও বাড়ির ছাদে এই জিনিসগুলি রাখবেন না, মা লক্ষ্মী রুষ্ট হবেন আপনার ওপর

English summary
deltacron is a new variant what british health officials are saying about this species
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X