• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফের ঝড়ের গতিতে ছড়াচ্ছে মারণ ভাইরাস, বিশ্বের ৪৪ টি দেশে থাবা বসিয়েছে ভারতীয় ভ্যারিয়েন্ট

  • |
Google Oneindia Bengali News

আগে সংখ্যাটা ছিল ১৭, এবার তা বেড়ে দাঁড়াল ৪৪। দিন যত গড়াচ্ছে গোটা পৃথিবীতে ততই জাঁকিয়ে বসছে করোনার ভারতীয় স্ট্রেন। হু-এর তরফে জানানো হয়েছে, ভারতে করোনাভাইরাসের যে প্রজাতি এখন ঝড়ের গতিতে ছড়িয়ে পড়ছে, তার খোঁজ মিলেছে বিশ্বের ৪৪টি দেশে। আর তাতেই নতুন করে বাডডছে উদ্বেগ। প্রসঙ্গত, এই ভ্যারিয়েন্টের খোঁজ গত বছর অক্টোবর মাসে ভারতে প্রথম মিলেছিল। সম্প্রতি হু ওই ভাইরাসের নাম দিয়েছে, বি.১.৬১৭।

ফের ঝড়ের গতিতে ছড়াচ্ছে মারণ ভাইরাস, বিশ্বের ৪৪ টি দেশে থাবা বসিয়েছে ভারতীয় ভ্যারিয়েন্ট

এদিকে প্রাথমিকভাবে গবেষণায় দেখা গেছে বি১.৬১৭ ভাইরাসটি অন্য ভ্যারিয়েন্টের তুলনায় দ্রুত গতিতে ছড়ায়। এমমকী সংক্রমণ ক্ষমতার পাশাপাশি মারণ ক্ষমতাও অনেক বেশি। এমতাবস্থায় বিশ্বব্যাপী এর প্রসার কীভাবে ঠেকানো যাই তাই এখন প্রধান চ্যালেঞ্জ বলে মনে করছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিশেষজ্ঞ ডাক্তার মারিয়া ভ্যান। এর জন্য প্রতিটি দেশকে দ্রুত পর্যাপ্ত ব্যবস্থা নিতে হবে বলে মনে করছেন তিনি। না হলে এই ভাইরাস আরও অনেক দেশে ছড়িয়ে পড়তে পারে। অন্যদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সূত্রে খবর, ভারতের পর এই প্রজাতি সবচেয়ে বেশি প্রভাব ফেলেছে ব্রিটেনে।

দেশের ৯০ শতাংশ এলাকাতে বেড়েই চলেছে করোনার প্রকোপ, চিন্তা বাড়াচ্ছে গ্রামীণ ভারতদেশের ৯০ শতাংশ এলাকাতে বেড়েই চলেছে করোনার প্রকোপ, চিন্তা বাড়াচ্ছে গ্রামীণ ভারত

এদিকে এই সপ্তাহের শুরুর দিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঘোষণা করে করোনার বি.১.৬১৭ ভ্যারিয়েন্টের আরও তিনটি উপ-প্রজাতি রয়েছে। যা তুলনামূলকভাবে আরও বেশি সংক্রামক। এমনকী যা ভ্যাকসিনের প্রতিরোধ ক্ষমতার বিরুদ্ধেও শরীরে পাঁচিল তুলতে সক্ষম বলে একাধিক গবেষণায় জানা গিয়েছে। আর তাতেই নতুন করে শঙ্কিত হয়ে পড়ছেন বিজ্ঞানীরা। আর সেই কারণেই টিকা নেওয়ার পরেও বহু মানুষ আক্রান্ত হচ্ছেন করোনায়। ভারতের নতুন স্ট্রেইন যে সব দেশে পাওয়া গেছে, সেই দেশগুলিকে সতর্ক করেছে হু।

English summary
WHO says Indian variant of Coronavirus has gained a foothold in 44 countries around the world
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X