• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ওলিকে নিয়ে সুর নরম দাহালের, নেপালকে মুঠোয় রাখতে অন্তরালে চলছে বেজিংয়ের কোন খেলা

ওলিকে নিয়ে একদিন আগে পর্যন্ত বিরক্তির সীমা ছিল না নেপাল কমিউনিস্ট পার্টির চেয়ারম্যান পি কে দাহালের। সেই ওলিকে নিয়েই হঠাৎ করে সুর নরম করে ফেলেছেন তিনি। এখন শুধুমাত্র মন্ত্রিসভার রদদলেই গুরুত্ব দিচ্ছেন দাহাল। এর নেপথ্যে রয়েছে বেজিংয়ের খেলা। এমনই মনে করছে কূটনৈতিক মহল।

ওলিকে নিয়ে সুর বদল

ওলিকে নিয়ে সুর বদল

প্রধানমন্ত্রী ওলির ভারত বিরোধিতায় একেবারেই সন্তুষ্ট ছিলেন না নেপাল কমিউনিস্ট পার্টির চেয়ারম্যান পিকে দাহাল। প্রকাশ্যেই ওলিকে নিয়ে উষ্মা প্রকাশ করেছিলেন তিনি। এমনকী ওলির যে প্রধানমন্ত্রী পদ ছাড়ার সময় হয়ে গিয়েছে তেমনও ইঙ্গিত দিয়েছিলেন। কিন্তু হঠাৎ করে ওলিকে নিয়ে সুর নরম করে ফেলেছেন দাহাল। ওলিকে না সরিয়ে মন্ত্রিসভার রদবদলেই জোর দিচ্ছেন তিনি।

ত্রিপাক্ষিক বৈঠকের পরেই সুরনরম

ত্রিপাক্ষিক বৈঠকের পরেই সুরনরম

গত ১৫ জুলাই ওলির সঙ্গে মুখোমুখি বৈঠকে বসেছিলেন নেপাল কমিউনিস্ট পার্টির চেয়ারম্যান কেপি দাহাল, কো চেয়ারম্যান মাধব নেপাল। তার পরেই হঠাৎ করে ওলিকে নিয়ে অবস্থান বদল করেন দাহাল। এই বৈঠকেই এমন কোনও কিছু ঘটেছে যার কারণে ওলিকে নিয়ে সুর নরম করেছেন দাহাল। নইলে ওলির কট্টর বিরোধী ছিলেন দাহাল।

দাহালের সুর নরমের নেপথ্যে কে

দাহালের সুর নরমের নেপথ্যে কে

হঠাৎ করে দাহালের ওলিকে নিয়ে অবস্থান বদলের নেপথ্যে কে রয়েছে এই নিয়ে জল্পনা শুরু হয়ে গিয়েছে। সূত্রের খবর নেপালে নিযুক্ত চিনের দূত হু। ভারতের বিরুদ্ধে ওলিকে উস্কানির নেপথ্যেও নাকি সেই হু-ই ছিলেন। নেপালকে ব্যবহার করে ভারতে আঘাত হানার পরিকল্পনা সাজিয়েছিলেন হু। ওলির গদি রক্ষায় তিনিই আসল খেলা খেলেছেন বলে মনে করছে রাজনৈতিক মহল।

ওলির গদি বাঁচাতে কিসের টোপ চিনের

ওলির গদি বাঁচাতে কিসের টোপ চিনের

সূত্রের খবর নেপালে ভারত বিরোধিতা জিইয়ে রাখতেই ওলির গদি টলাতে দিচ্ছে না বেজিং। সেকারণেই হু-কে কাজে লাগিয়ে নেপাল কমিউনিস্ট পার্টিকে প্রভাবিত করেছে চিনের রাষ্ট্রদূত হু। নেপালকে দুটি জলবিদ্যুৎ প্রকল্প নিখরচায় করে দেওয়ার টোপ দিয়েছে বেজিং।

কৃষি-শিল্পের জোড়া উন্নতিতে বেকারত্বকে হারিয়ে দিয়েছে রাজ্য, দাবি মুখ্যমন্ত্রীর

২০২১ বিধানসভায় কত আসন পাবে তৃণমূল, মমতার বৈঠকের পর ভবিষ্যদ্বাণী অনুব্রতর

English summary
Dahal tone down against Nepal PM Oli now new game plane staged by China
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X