• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভ্যাকসিন শিল্প মেলায় প্রদর্শিত! এমন কীর্তি কোন দেশের

গোটা বিশ্বের কাছে চিন একের পর এক সমালোচনার মুখে পড়েছিল উহান থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের জেরে। জার্মানির মতো একাধিক দেশ সেই ক্ষেত্রে চিনের থেকে ক্ষতিপূরণও দাবি করে। এরপর প্রতীক্ষা ছিল ভ্যাকসিনের। আর তা নিয়ে উঠে এল নয়া তথ্য়।

করোনা ভাইরাস ও বাণিজ্য

করোনা ভাইরাস ও বাণিজ্য

আমেরিকার তরফে আগেই ইঙ্গিত দেওয়া হয়। যে চিন কেবলই করোনার ভ্যাকসিন আবিষ্কতার করে , তা বিশ্বে বাণিজ্যের নিরিখে বিক্রি করে মুনাফা করার দিকে। এই নিয়ে মার্কিন দাবি এও জানায় যে, মার্কিন গবেষকদের কাছ থেকে করোনা ভ্যাকসিনের তথ্য হ্যাক করারও চেষ্টা করেছে চিন। এরপরই ভ্যাকসিন নিয়ে শুরু হল নয়া ঘটনা।

শিল্পমেলায় ভ্যাকসিন!

শিল্পমেলায় ভ্যাকসিন!

ভ্যাকসিন যে চিনের কাছে একটি বাণিজ্য মুনাফার অস্ত্র, তা বুঝিয়ে দিয়েছে চিনের সাম্প্রতিক পদক্ষেপ। এক বাণিজ্য মেলায় চিন তাদের দেশে তৈরি দুটি ভ্যাকসিন প্রদর্শন করেছে। যেখানে গোটা বিশ্ব ত্রাহি ত্রাহি রব করছে, সেখানে ভ্যাকসিনকে বাণিজ্যের সম্ভার হিসাবে তুলে ধরেছে চিন। আর তার থেকেই স্পষ্ট চিনের আসল উদ্দেশ্য। দাবি ওয়াকিবহাল মহলের।

 চলছে ট্রায়াল

চলছে ট্রায়াল

সবেমাত্র চিন এই ভ্যাকসিন নিয়ে তৃতীয় পর্যায়ের ট্রায়াল চালু করেছে। তারমাঝেই এই প্রদর্শন ঘিরে জল্পনা দানা বেঁধেছে। সাইনোভ্যাক সংস্থার এই ভ্যাকসিন ৩০০ মিলিয়ন ডোজ বছরে প্রস্তুত করতে সমর্থ বলে খবর।

জিনপিংয়ের দাবি

জিনপিংয়ের দাবি

জিনপিং জানিয়েছিলেন, যে বিশ্বের ভালোর জন্য তিনি ও তাঁর দেশ সচেষ্ট। আর সেক্ষেত্রে ভ্যাকসিন একটি বড় বিষয় বলে দাবি করা হয়। তবে সেই ভ্যাকসিন শিল্পমেলায় প্রদর্শন করে চতিন নিজের আসল রূপ চিনিয়েছে।

নির্বাচন আসলেই সন্ত্রাসের বাতাবরণ তৈরী করে শাসক দল, মানুষ জবাব দেবে- দিলীপ ঘোষ

মুকুল স্বমূর্তি ধরলেন 'চাণক্যে’র মর্যাদা পেতেই, ২০২১-এর স্বপ্ন দেখা শুরু বিজেপির

English summary
Covid vaccines at Beijing Trade Fair showed by China
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X