• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোভিডের জন্মদিন! এক বছর পার করল দানবীয় করোনা ভাইরাসের মারণ গ্রাস

একবার ভেবে দেখুন তো ১৭ নভেম্বর ২০১৯ সালে আরনি কী করছিলেন? উত্তরে হয়তো একাধিক ব্যক্তিগত, পেশাগত ঘটনার কথা মনে পড়তে পারে। কিন্তু গত বছরের এই দিনটায় আপনি কি ভাবতে পেরেছিলেন যে , আগামী বছরের এমন দিনে স্বাস্থ্য সংক্রান্ত ভাবনা আপনাকে আতঙ্কে রাখবে! অদৃষ্টের এক অদ্ভূত খেলায় করোনার মারণ গ্রাস আজ এক বছর পূরণ করল।

 কবে প্রথম করোনার খবর মেলে বিশ্বে?

কবে প্রথম করোনার খবর মেলে বিশ্বে?

২০২০ সালের মার্চ মাসের একটি রিপোর্ট অনুযায়ী, করোনার প্রথম খবর চিনের হুবেই প্রদেশে আসে। তারিখ ছিল ১৭ নভেম্বর ২০১৯। যদিও করোনা নিয়ে চিনের উহান শহরের নামই প্রথমে শোনা যায়, তবে 'সাউথ চায়না মর্নিং পোস্ট' বলছে করোনার প্রথম খবর আসে হুবেই প্রভিন্স থেকে। যদিও পেশেন্ট জিরো নিয়ে এখনও জল্পনা থেকে যাচ্ছে।

 রহস্যের নিউমোনিয়া

রহস্যের নিউমোনিয়া

চিনের হুবেইতে ১৭ নভেম্বর এক বর্ষীয়ান দম্পতি ভর্তি হন। অদ্ভুত ধরনের এক নিউমোনিয়া নিয়ে তাঁরা ভর্তি হয়েছিলেন। চিকিৎসকরা কিছুতেই পরীক্ষা নীরিক্ষা করে পরিস্থিতি আয়ত্তে আনতে পারছিলেন না। এরপর ২০০৩ সালের সার্সের লক্ষণ কিছুটা উঠে আসতে থাকে রোগীদের শরীর থেকে।

 এরপর ২৯ ডিসেম্বর

এরপর ২৯ ডিসেম্বর

চিন জুড়ে ২৯ ডিসেম্বরের মধ্যে পর পর একাধিক রোগীর দেহে নয়া ভাইরাসের হানার চিহ্ন মিলতে থাকে। এরপর তিনের স্বাস্থ্য দফতর শুরু করে তদন্ত। একের পর এক বিশেষজ্ঞ তদন্তের বোর্ডে বসেন। দেখা যায়, হুবেইর একটি সামুদ্রিক খাদ্য থেকে সমস্যা তৈরি হয়েছে।

ফোকাসে আসে উহান

ফোকাসে আসে উহান

এরপর উহান সেন্টার ফর ডিজিস কন্ট্রোস বিষয়টিকে হাতে নেয়। এরপর উহানেও এমনই ঘটনার কথা জানা যায়। রোগীদের নিউমোনিয়া ধরে চিকিৎসা শুরু করেও হাল ছাড়তে থাকেন একের পর এক চিকিৎসক।

 ২০১৯ ডিসেম্বর ও করোনা সংক্রমণ

২০১৯ ডিসেম্বর ও করোনা সংক্রমণ

এরপর ২০১৯ এর শেষ দিনে চিন জানাতে বাধ্য হয় যে উহানে কয়েকটি ভাইরা নিউমোনিয়ার ঘটনা ঘটেছে। যার নেপথ্যের রহস্য ধরা যাচ্ছে না। উহানের সামুদ্রিক প্রাণী বিক্রির বাজার ফোকাসে আসে। একদিকে ততদিনে মানুষ থেকে মানুষের মধ্যে করোনা ছড়ায়। উহানের ভাইরোলজি সেন্টার বিশ্বের নজরে আসতে থাকে। ততদিনে দেশ থেকে দেশান্তরে করোনার প্রকোপের খবর ছড়াতে শুরু করে। আর আজ ১৭ নভেম্বর ২০২০ তে দাঁড়িয়ে বিশ্ব মোট করোনা আক্রান্ত ৫৫,৪৪৯,৬৩১ জন।

কলকাতা : বাবুঘাটে কালী প্রতিমা নিরঞ্জন, ছটেও প্রস্তুতি তুঙ্গে পুরসভার

'সন্ত্রাসই দুনিয়ার বড় সমস্যা', বলে মোদীর বক্তব্যের পরই ব্রিকসে পুতিনের ইঙ্গিতবহ বার্তা, চড়ল পারদ

English summary
Covid Birthday, one year completion of Coronavirus cases on 17 November 2020
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X