• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার চিকিৎসায় যুগান্তকারী আবিষ্কারের পথে গবেষক! কোন 'ওষুধ' খুঁজে পাওয়া গেল

  • |

কয়েকদিন আগেই একটি রিপোর্ট জানান দিয়েছিল যে করোনার এতবড় সংকটকাল হাজির হলেও , তারউপযুক্ত ওষুধ বিশ্বের বুকে আসতে সম্ভবত ১৮ মাস দেরি। যে ঘটনায় চিন্তার ভাঁজ পড়েছিল সমস্ত স্তরে। কীভাবে এই মারণ রোগকে রোখা যাবে, তা নিয়ে তোলপাড় শুরু হয়ে গিয়েছে বিজ্ঞানী মহলে। এমন পরিস্থিতিতে যুগান্তকারী সাফল্য আসলেও আসতে পারে ১৮ মাসের আগেই বলে মনে করছেন মার্কিনী চিকিৎসকরা।

 দুটি 'ড্রাগের' যৌথ মিশ্রণ

দুটি 'ড্রাগের' যৌথ মিশ্রণ

মার্কিনি চিকিৎসক ডক্টর জেফ কলেয়র জানিয়েছেন হাইড্রোঅক্সিক্লোরোকুইন ও অজিথ্রোমাইসিনের 'কম্বিনেশন' এই রোগ সারাতে সাহায্য করতে পারে। ওয়াশিংটন পোস্টের একটি প্রতিবেদন বলছে, ফ্রান্সের একটি জায়গায় এই ড্রাগের সংমিশ্রণে পরীক্ষামূলকভাবে চিকিৎসা শুরু হয়ে গিয়েছে।

চিকিৎসকদের আশার বাণী কোন ক্ষেত্রে

চিকিৎসকদের আশার বাণী কোন ক্ষেত্রে

২০০২ সালের সার্সের সঙ্গে খানিকটা যুক্ত কোভিড ১৯। ফলে কোভিড ১৯-এর নিরাময়ে প্রয়োজনীয় ওষুধ হিসাবে হাইড্রোক্লোরোকুইন দারুনভাবে কাজ দেবে বলেই আশা করেছেন চিকিৎসক কলেয়র।

পরীক্ষায় কোন তথ্য উঠে আসছে?

পরীক্ষায় কোন তথ্য উঠে আসছে?

চিকিৎসকের দাবি, ফ্রান্সে ১৪ জন কোভিড ১৯ রোগীর মধ্যে থেকে ৫৭ শতাংশই শুধু হাইড্রোঅক্সিক্লোরোকুইন নিয়ে সুস্থ হয়ে উঠছে। অথচ , হাইড্রোঅক্সিক্লোরোকুইন ও অজিথ্রোমাইসিনের 'কম্বিনেশন' ১০০ শতাংশ রোগীকে কোভিড নেগেটিভ বলে দাবি করেছে রোগ ধরা পরার পরবর্তী স্তরে। এটি ঘটেছে রোগ ধরা পড়ার ষষ্ঠ দিনে। ফলে এই কম্বিনেশন সম্ভবত করোনা মুক্তিতে যুগান্তকারী সাফল্য এনে দিতে পারে। তবে তা এখনও আরও কিছু পরীক্ষার অধীন।

 কেন রয়ে যাচ্ছে এখনও চিন্তার কারণ?

কেন রয়ে যাচ্ছে এখনও চিন্তার কারণ?

চিকিৎসক কলেয়রের দাবি,হাইড্রোক্সিক্লোরোকুইন থেকে পরবর্তীকালে চোখ খারাপের সম্ভবনা প্রবল থাকেষ। অনের রোগীর হৃদরোগের সমস্যাও আসতে পারে। তাই এই ড্রাগ একযোগে অজিথ্রোমাইসিনের সঙ্গে ব্যবহার করলেও তা রোগীদের অদূর ভবিষ্যতে কী প্রভাব ফেলবে সেটাও খতিয়ে দেখতে হবে। কারণ এই প্রথম দুটি ভিন্ন ড্রাগ এভাবে একসঙ্গে ব্যবহার হচ্ছে।

English summary
Covid 19, US Doctor identifies promising Drug combination to fight coronavirus.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X